বিপ্লবী বাঘা যতীনের প্রয়াণ দিবস আজ
প্রকাশ : ১০ সেপ্টেম্বর ২০১৮, ১৫:৫৩
বিপ্লবী বাঘা যতীনের প্রয়াণ দিবস আজ
কুষ্টিয়া প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

ব্রিটিশবিরোধী আন্দোলনের অন্যতম নেতা বিপ্লবী বাঘা যতীনের ১০৩তম প্রয়াণ দিবস আজ। ১৮৭৯ সালের ৮ ডিসেম্বর কুষ্টিয়ার কুমারখালির গড়াই নদীর পাড়ে কয়া গ্রামে মাতুলালয়ে জন্মগ্রহণ তিনি।


তাঁর নাম ছিল জ্যোতিন্দ্রনাথ মুখোপাধ্যায়। ১৯০৬ সালের এপ্রিল মাসে কয়া গ্রাম হতে দুই কিলোমিটার দূরে রাধারপাড়া মাঠের আখ ক্ষেতে ছুরি দিয়ে বাঘ হত্যা করে নিজেকে রক্ষা করায় তাঁর নাম হয়েছিল বাঘা যতীন।


কয়া থেকে প্রাথমিক শিক্ষা শেষে কৃষ্ণনগরের অ্যাংলো ভার্নাকুলার হাই স্কুল হতে ১৮৯৮ সালে এন্ট্রাস পাশ করেন। এরপর কলকাতা সেন্টাল কলেজে ছাত্রাবস্থায় বিপ্লবী গুপ্ত সমিতির কার্যক্রমে সম্পৃক্ত হন। যুগান্তর দলের নেতা হয়ে তিনি দলকে আরও সুসংগঠিত করে বিপ্লবী অনুশীলন দলের সঙ্গে ঐক্য গড়ে তোলেন।


বিপ্লবের এক পর্যায়ে বাংলায় আসা তাঁর জন্য বিপজ্জনক হয়ে ওঠে। তখন তিনি অবস্থান নেন উড়িষ্যার কাপ্তিগোদায়। ১৯১৫ সালে হ্যারি এন্ড সন্স গঠনের মাধ্যমে জার্মানী থেকে প্রচুর অস্ত্র ও প্রতি অস্ত্রের জন্য একাধিক গুলি সরবরাহের চুক্তি হয়।


১৯১৫ সালের ৯ সেপ্টেম্বর চার যুদ্ধসঙ্গীসহ অস্ত্র খালাসের জন্য উড়িষ্যার বুড়ি বালাম নদীর দিকে রওনা হন বাঘা যতীন। ইতিমধ্যে বালেশ্বরের চাষাখন্দে আশ্রয় নিলে ব্রিটিশ সৈন্য বাঘা যতীন ও তাঁর চার যুদ্ধসঙ্গীকে ঘিরে ফেলে। সেখানে বন্দুক যুদ্ধের একপর্যায়ে বাঘা যতীনের যুদ্ধসঙ্গী বিপ্লবী চিত্তপ্রিয় রায় চৌধুরী ঘটনাস্থলে নিহত হন।


গুলিবিদ্ধ অবস্থায় অপর তিন সঙ্গী নীরেন দাসগুপ্ত, মনোরঞ্জন সেনগুপ্ত ও জ্যোতিষ পালসহ বাঘা যতীন গ্রেফতার হন। মারাত্মক আহত অবস্থায় তাদের বালেশ্বর হাসপাতালে ভর্তি করা হয়। চিকিৎসাধীন অবস্থায় সেখানেই ১৯১৫ সালের ১০ সেপ্টেম্বর বাঘা যতীন শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।


বাঘা যতীনের বসতভিটা কয়া গ্রামে এখনও বিদ্যমান। তাঁর বাবা উমেষচন্দ্র মুখোপাধ্যায় এবং মা শরতশশী দেবী। বাবার মৃত্যুর আগ পর্যন্ত (যতীনের বয়স তখন ৫ বছর) তাঁরা ঝিনাইদহের সাধুহাটি রিষখালি গ্রামে বাবার বাড়িতে থাকতেন।


বিবার্তা/শরীফুল/কামরুল


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com