শিরোনাম
চলে গেলেন লেখক শান্তনু কায়সার
প্রকাশ : ১১ এপ্রিল ২০১৭, ২৩:৫৯
চলে গেলেন লেখক শান্তনু কায়সার
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

না ফেরার জগতে চলে গেলেন কবি ও লেখক শান্তনু কায়সার (ইন্নালিল্লাহি...রাজিউন)। তার বয়স হয়েছিল ৬৬ বছর।


মঙ্গলবার দিবাগত রাতে রাজধানীর জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।


স্বজনরা জানিয়েছেন, রাতেই তাকে কুমিল্লা শহরের বাসায় নিয়ে যাওয়া হবে। সেখানে জানাজা শেষে তাকে পারিবারিক কবরস্থানে দাফন করা হবে। তবে জানাজা বা দাফনের সময় জানিয়ে দেয়া হবে।


গত ১৭ মার্চ রাতে অসুস্থ হয়ে পড়লে শান্তনু কায়সারকে দ্রুত কুমিল্লা শহরেরই একটি হাসপাতালে ভর্তি করা হয়। কর্তব্যরত চিকিৎসকরা জানান, তিনি হার্ট অ্যাটাক করেছেন। তখন সঙ্গে সঙ্গে তাকে সিসিইউতে ভর্তি করা হয়। অবস্থার খানিকটা উন্নতি হলে দু’দিন পর তাকে হাসপাতালের কেবিনে স্থানান্তর করা হয়।


তারপর তাকে ঢাকার জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতালে নিয়ে আসা হয়। এখানেই চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু হয় গবেষণায় বাংলা একাডেমি পুরস্কারপ্রাপ্ত এ লেখকের।


শান্তনু কায়সার ১৯৫০ সালের ৩০ ডিসেম্বর চাঁদপুরের ফরিদপুর উপজেলার সাচনামেঘ (সাজনমেঘ) গ্রামে সিরাজুল হক ও মাকসুদা খাতুন দম্পতির ঘরে জন্মগ্রহণ করেন।


ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগ থেকে স্নাতকোত্তর শেষে অধ্যাপনাকে জীবনের ব্রত হিসেবে নেন। বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা শেষে অবসরের পর তিনি লেখালেখিতে মনোনিবেশ করেন। তার প্রকাশিত বইয়ের সংখ্যা ৪৫টি।


সাহিত্যে অবদানের জন্য শান্তনু কায়সার বাংলা একাডেমি পুরস্কার, প্রত্যাশা (সাহিত্য) পুরস্কার, আলাওল সাহিত্য পুরস্কার, অদ্বৈত মল্লবর্মণ স্মৃতি পুরস্কার ও অদ্বৈত সম্মাননাসহ অসংখ্য স্বীকৃতি-পুরস্কারে ভূষিত হন।


তিনি কুমিল্লা শহরের নজরুল অ্যাভিনিউ রোডে ল কলেজের বিপরীত পাশের একটি বাড়িতে ভাড়াটিয়া হিসেবে থাকতেন। ব্যক্তি জীবনে শান্তনু কায়সার দু’টি বিয়ে করেন। তার দুই সংসারে দুই ছেলে ও এক মেয়ে রয়েছে। দুই ছেলে বিদেশে থাকেন।


বিবার্তা/আকবর/হোসেন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com