জাবিতে ভর্তিচ্ছুদের সহায়তায় ‘তরী’
প্রকাশ : ২০ জুন ২০২৩, ১৫:৩৬
জাবিতে ভর্তিচ্ছুদের সহায়তায় ‘তরী’
জাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ২০২২-২৩ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তিচ্ছু পরীক্ষার্থীদের সহায়তায় কাজ করছে সামাজিক সংগঠন ‘তরী’। বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান ভবন এবং নতুন কলা ভবনের সামনে এ বছর দুইটি বুথ স্থাপনের মাধ্যমে তিন দিনব্যাপী চলছে সংগঠনটির বিভিন্ন সেবা কার্যক্রম। আগামী দুইদিন একইভাবে এই সেবা কার্যক্রম চলমান থাকবে।


সরজমিনে দেখা যায়, খাতায় শিক্ষার্থীদের নাম, সামগ্রীর বিবরণ, স্বাক্ষর লিপিবদ্ধ করে টোকেনের মাধ্যমে ব্যাগ, বই, খাতা, মোবাইল ফোন ইত্যাদি মূল্যবান সামগ্রী বুথে বিনামূল্যে জমা রাখা হয়। এগুলোর পাশাপাশি বিনামূল্যে বিশুদ্ধ পানি, মাস্ক এবং টিস্যুর ব্যবস্থাও রয়েছে।


এছাড়াও পরীক্ষার্থীদের প্রয়োজনীয় তথ্য দিয়ে সহায়তা করছেন তরীর সদস্যরা। জানা যায়, প্রতিদিন প্রায় ৫০০ শিক্ষার্থী তাদের মূল্যবান সামগ্রী জমা রাখেন এখানে।


চাঁদপুর থেকে পরীক্ষা দিতে আসা জুবায়ের আহমেদ বলেন, ‌‌‘আমি কোনো অভিভাবক ছাড়াই এত দূরে এসেছি পরীক্ষা দিতে। এখানে কোনো আত্মীয় না থাকায় আমার ব্যাগ, ফোন রাখার কোনো জায়গা ছিল না। খুব চিন্তায় ছিলাম কোথায় আমার জিনিসগুলো রাখবো। তখন সমাজবিজ্ঞান ভবনের সামনে তরীর এই বুথ দেখে বিনামূল্যে আমার সামগ্রী জমা দিয়ে নিশ্চিন্তে পরীক্ষা দিয়ে এসেছি।’


তরীর সভাপতি সাজ্জাদ হোসেন রিফাত বলেন, ‘সারাবছর আমরা সুবিধাবঞ্চিত শিশুদের সাহায্য করি। এটার পাশাপাশি চতুর্থ বারের মতো তরী শিক্ষার্থীদের সহযোগিতা করার জন্য এমন বুথ স্থাপন করে আসছে। এ বছর সহযোগিতার হাত বৃদ্ধি করার জন্য আমরা দুইটি বুথ স্থাপন করেছি।’


উল্লেখ্য, ২০০৮ সালের ২৮ এপ্রিল তরী প্রতিষ্ঠিত হয়। সুবিধাবঞ্চিত মানুষদের নিয়ে পনেরো বছর ধরে কাজ করে আসছে সংগঠনটি। পথশিশুদের শিক্ষার আলোতে নিয়ে আসার জন্য বর্তমানে তরী একটি ভ্রাম্যমাণ স্কুল পরিচালনা করছে। সপ্তাহে তিন দিন এক ঘণ্টা করে ভাসমান শিশুদের লেখাপড়া শেখানো হয় তরিতে। এগুলো ছাড়াও শিশুদের নিয়ে প্রতিবছর খেলাধুলা, চিত্রাঙ্কন, সাংস্কৃতিক প্রতিযোগিতা করা হয়। প্রতিবছর তরী থেকে বিনামূল্যে সুবিধাবঞ্চিতদের মাঝে শীত বস্ত্র ও শিক্ষা সামগ্রী বিতরণ করা হয়। বর্তমানে তরীতে ৫০ জন সদস্য রয়েছে।


বিবার্তা/আয়েশা/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com