ঢাকার বায়ুর মানে উন্নতি
প্রকাশ : ১৯ জুলাই ২০২৩, ১১:৫০
ঢাকার বায়ুর মানে উন্নতি
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

দেশে বৃষ্টি হওয়ায় বেশ কিছু দিন ধরে ঢাকার বায়ুমান যথেষ্ট উন্নতির দিকে বিরাজমান রয়েছে। বুধবার (১৯ জুলাই) বায়ুদূষণে শীর্ষে ১০-এর তালিকায় ঢাকার অবস্থান নেই। একই দিন এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) সূচকে ১৮৬ স্কোর নিয়ে দূষণের শীর্ষস্থানে রয়েছে সংযুক্ত আরব আমিরাতের শহর দুবাই।


এদিন সকাল ৮টা ৩১ মিনিটে দূষণের মান পর্যবেক্ষণকারী সংস্থা এয়ার কোয়ালিটি ইনডেক্সের (আইকিউএয়ার) সূচকের তালিকায় ঢাকা ৯৫ স্কোর নিয়ে ১২তম স্থানে অবস্থান করছে। মূলত ঢাকার বায়ুমান মাঝারি ধরনের অস্বাস্থ্যকর।


সুইজারল্যান্ডভিত্তিক বায়ুমান পর্যবেক্ষণকারী প্রযুক্তি প্রতিষ্ঠান আইকিউ এয়ার বলছে, সকাল ৮টা ৩১ মিনিটে ঢাকার বাতাসের একিউআই স্কোর ছিল ৯৫, যা মাঝারি অস্বাস্থ্যকর বলে বিবেচিত হয়। এ স্কোর নিয়ে ঢাকা রয়েছে আইকিউএয়ারের তালিকার ১২ নম্বরে। একই দিন একিউআই সূচকে ১৮৬ স্কোর নিয়ে দূষণের শীর্ষস্থানে রয়েছে দুবাই। ১৬৪ স্কোর নিয়ে দ্বিতীয় স্থানে সৌদি আরবের রিয়াদ ও ১৫৮ স্কোর নিয়ে তৃতীয় অবস্থানে ইন্দোনেশিয়ার জাকার্তা।


এ ছাড়াও দশম স্কোরে থাকা দেশগুলো হলো: ভারতের দিল্লি (১৪৮), চিলির সান্তিয়াগো (১৩৬), ভিয়েতনামের হ্যানয়, (১৩৫) সাউথ আফ্রিকার শহর জোহানেসবার্গ (১৩৪), পাকিস্তানের লাহোর (১৩৩), পাকিস্তানের করাচি (১১৬) কুয়েত সিটি কুয়েত (৯৯) স্কোর নিয়ে দশমে।
প্রতিদিন সুইজারল্যান্ডভিত্তিক বায়ুমান পর্যবেক্ষণকারী প্রযুক্তিপ্রতিষ্ঠান আইকিউএয়ার দূষিত বাতাসের শহরের তালিকা প্রকাশ করে থাকে। প্রতি মুহূর্তের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই সূচক একটি নির্দিষ্ট শহরের বায়ু কতটুকু নির্মল বা দূষিত হচ্ছে, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয়। আর তাদের কোনো ধরনের স্বাস্থ্যঝুঁকি তৈরি হতে পারে কি না, তা জানিয়ে থাকে।
একিউআই স্কোর শূন্য থেকে ৫০ ভালো হিসেবে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ মাঝারি হিসেবে গণ্য করা হয়। আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়।
একইভাবে একিউআই স্কোর ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়। আর ৩০১-এর বেশি হলে তা দুর্যোগপূর্ণ বলে বিবেচিত হয়।
বায়ুদূষণ গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে। এটা সব বয়সী মানুষের জন্য ক্ষতিকর। তবে শিশু, অসুস্থ ব্যক্তি, প্রবীণ ও অন্তঃসত্ত্বাদের জন্য বায়ুদূষণ খুবই ক্ষতিকর।
বর্ষাকালে দেশে বৃষ্টি হওয়ায় ঢাকার বাতাসের মান উন্নতির দিকেই রয়েছে। ঢাকার বাতাস এখন মাঝারি ধরনের ভালো বলে জানাচ্ছে বায়ুমান পর্যবেক্ষণকারী প্রযুক্তিপ্রতিষ্ঠান আইকিউএয়ার। আইকিউএয়ারের তালিকায় আজ ঢাকার অবস্থান ১২। এদিকে ১০৬ এর তালিকায় শূন্য স্কোর নিয়ে রয়েছে অস্ট্রেলিয়ার সিডনি শহর। যা পুরোটাই শান্তি বিরাজমান।


বিবার্তা/মাসুম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com