কোনো দখলদারকেই ছাড় দেওয়া হবে না: সালমান এফ রহমান
প্রকাশ : ২৩ জানুয়ারি ২০২৩, ১৭:০৯
কোনো দখলদারকেই ছাড় দেওয়া হবে না: সালমান এফ রহমান
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

নবাবগঞ্জ ও দোহার উপজেলায় যতোগুলো প্রাচীন স্থাপত্য অন্যের দখলে আছে তা পর্যায়ক্রমে সরকারকে বুঝিয়ে দেয়া হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান ফজলুর রহমান । তিনি বলেন, দখলদার যে দলেরই হোক না কেন কাউকেই ছাড় দেয়া হবে না।


সোমবার (২৩ জানুয়ারি) ঢাকা জেলার নবাবগঞ্জ উপজেলার সদ্য দখলমুক্ত ও সরকারের কতৃত্ত্বে আনা ঐতিহ্যবাহী স্থাপনা ‘ব্রজ নিকেতন’ পরিদর্শনে এসে তিনি এসব কথা বলেন।


প্রধানমন্ত্রীর এই উপদেষ্টার তত্ত্বাবধানে ও দিক নির্দেশনায় গত ৩১ ডিসেম্বর দীর্ঘদিন বেআইনিভাবে দখলে থাকা পুরাতন এই স্থাপত্যটিকে দখলমুক্ত করা হয়। এসময় সংস্কৃতি মন্ত্রণালয়ের সচিব ও প্রত্নতত্ত্ব অধিদপ্তরের মহাপরিচালক উপস্থিত ছিলেন।


এ সময় বাড়িটিকে সংস্কার করে আগের অবস্থা ফিরিয়ে আনা যায় কিনা তার জন্য প্রত্নতত্ত্ব অধিদপ্তরের সংশ্লিষ্টদের অনুরোধ জানান সালমান এফ রহমান।


অন্য দখলকৃত বাড়ির বিষয়ে কি হবে সাংবাদিকদের এমন প্রশ্নে প্রধানমন্ত্রীর উপদেষ্টা জানান, নবাবগঞ্জে আরো ছয়টি বাড়ি এরকম দখলে আছে। আর দোহারে তালিকা করা হচ্ছে। আইন মেনে যথাযথ প্রক্রিয়ায় এসব ঐতিহাসিক স্থাপনা দখল মুক্ত করা হবে। আর গায়ের জোরে কেউ কারো সম্পত্তি দখল করতে পারবে না। পর্যায়ক্রমে উদ্ধার করা হবে সব সরকারি সম্পত্তি।


সরকারি সম্পত্তি সরকারের দখলে থাকবে উল্লেখ করে প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান ফজলুর রহমান এমপি বলেন, পুরনো স্থাপত্যগুলো দখলমুক্ত ও সংস্কার করে পর্যটন কেন্দ্র হিসেবে গড়ে তুললে পর্যটনের হাত ধরেই বদলে যেতে পারে দেশের অর্থনীতির রূপরেখা।


পরিদর্শন শেষে সালমান এফ রহমান বলেন, যেকোনো দেশের অর্থনৈতিক উন্নয়নে পর্যটনখাত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। অনেক উন্নত ও উন্নয়নশীল দেশের আয়ের অন্যতম উৎস পর্যটন। পর্যটন কাজের সুযোগ সৃষ্টি করার পাশাপাশি রাজস্ব আয়ও বৃদ্ধি করে এবং দেশের মোট আয় ও উৎপাদনের ওপর ইতিবাচক প্রভাব ফেলে।


এসময় তিনি আরো বলেন, দেহকে সুস্থ, কর্মক্ষম ও প্রাণ-প্রাচুর্যে পূর্ণ রাখতে খেলাধুলা অপরিহার্য। সুস্থ শরীর মনের যে শক্তি ও সুদৃঢ় বুনিয়াদ রচনা করে দেয়, তাতে মানুষ জীবনযুদ্ধে সামনে এগিয়ে যাওয়ার সামর্থ্য অর্জন করে।


পরে তিনি দোহার উপজেলায় সুবিধাভোগীদের মাঝে শীতবস্ত্র ও চিকিৎসা সামগ্রী বিতরণ করেন।


বিবার্তা/সানজিদা/জেএইচ


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com