আড়াই ঘণ্টার চেষ্টায় কেরানীগঞ্জের আগুন নিয়ন্ত্রণে
প্রকাশ : ১৫ ডিসেম্বর ২০২৩, ২৩:৫৮
আড়াই ঘণ্টার চেষ্টায় কেরানীগঞ্জের আগুন নিয়ন্ত্রণে
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

ঢাকার দক্ষিণ কেরানীগঞ্জে আমিন কর্পোরেশনের একটি অ্যালুমিনিয়াম ফয়েল প্যাকেজিং কারখানায় লাগা আগুন নিয়ন্ত্রণে এসেছে। ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্সের ৯টি ইউনিট কাজ করে প্রায় আড়াই ঘণ্টার চেষ্টায় রাত ৯টার দিকে আগুন নিয়ন্ত্রণে আনে।


এর আগে শুক্রবার (১৫ ডিসেম্বর) সন্ধ্যা সাড়ে ৬টার দিকে দক্ষিণ কেরানীগঞ্জ থানার বাস্তা ইউনিয়নের ধলেশ্বরী টোল প্লাজা সংলগ্ন দক্ষিণ বাঘাপুর চল গোলগুলিয়া এলাকায় আমিন কর্পোরেশন নামক প্যাকেজিং কারখানাতে এ ঘটনা ঘটে। কারখানাটিতে বিভিন্ন ওষুধ কম্পানি ও চিপসের মোড়ক তৈরি করা হতো।


মেশিন অতিরিক্ত মাত্রায় গরম ও বৈদ্যুতিক শর্ট সার্কিট হয়ে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। পরবর্তীতে প্যাকেজিং কারখানায় রক্ষিত কেমিক্যালের ড্রামে আগুন লাগলে আরো ছড়িয়ে পড়ে। আগুন নিয়ন্ত্রণে কাজ করে ফায়ার সার্ভিসের ৯টি ইউনিট।


কারখানার শ্রমিক মো. ইমরান জানান, উক্ত প্যাকেজিং কারখানায় অনুমানিক ৪০০/৪৫০ শ্রমিক কর্মরত আছেন।


অগ্নিকাণ্ডে উক্ত প্যাকেজিং কারখানার মেশিনারিজ, বিভিন্ন যন্ত্রাশ ও কেমিক্যাল পুড়ে গেছে। এই রিপোর্ট লেখা পর্যন্ত কোনো হতাহতের খবর এখনো পাওয়া যায়নি। ক্ষয়ক্ষতির পরিমাণের সুনির্দিষ্ট তথ্য পাওয়া না গেলেও মালিক পক্ষের দাবি ৫০ কোটি টাকা ক্ষতি হয়েছে।


প্রতিষ্ঠানটির ম্যানেজার আকবর আলী বলেন, আমাদের একটি মেশিনের দাম ১০ কোটি টাকা যেটি একেবারে পুড়ে ছাই হয়েছে।


এছাড়াও আরো আনুষাঙ্গিক অনেক মেশিনারি ও কাঁচামাল পুড়ে গেছে এতে আমাদের প্রায় ৫০ কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে।


সদর ফায়ার সার্ভিসের জোন-৫ এর কমান্ডার এ কে এম সামসুজ্জোহা বলেন, এখনো কোনো ক্ষতির পরিমাণ জানা যায়নি তবে কম্পানির ম্যানেজার আকবর হোসেনের বরাদ দিয়ে তিনি বলেন, উক্ত ঘটনায় প্রায় ৫০ কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে মালিক পক্ষ দাবি করছেন। কারখানাটিতে যথেষ্ট পরিমাণ নিরাপত্তা ব্যবস্থা ছিল না বলে জানিয়েছেন ফায়ার সার্ভিসের এ কর্মকর্তা।


এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার ফয়সাল বিন করিম বলেন, উক্ত অগ্নিকাণ্ডের ঘটনায় কোনো হতাহতের খবর পাওয়া যায়নি। ক্ষতির পরিমাণও এখনো বলা যাচ্ছে না তবে কারখানার যত যন্ত্রাংশ ছিল সব পুড়ে গেছে।


কারখানাটির বৈধ কাগজপত্র আছে কিনা সেজন্য মালিকপক্ষকে রবিবার উপজেলায় ডাকা হয়েছে। এ ঘটনায় তদন্ত কমিটি গঠন করা হবে কিনা এ সম্পর্কে তিনি বলেন, জেলা প্রশাসকের সঙ্গে কথা বলে তদন্ত কমিটি গঠন করা হবে।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com