গোপালগঞ্জে বিশ্ব মৃত্তিকা দিবস পালিত
প্রকাশ : ০৫ ডিসেম্বর ২০২৩, ১৫:৫৩
গোপালগঞ্জে বিশ্ব মৃত্তিকা দিবস পালিত
গোপালগঞ্জ প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

গোপালগঞ্জে নানা আয়োজনের মধ্যে দিয়ে আজ বিশ্ব মৃত্তিকা দিবস পালিত হয়েছে।


এ উপলক্ষ্যে ৫ ডিসেম্বর, সকালে গোপালগঞ্জের জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে এটি শোভাযাত্রা বের করা হয়। পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।


গোপালগঞ্জ জেলা প্রশাসন ও মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউট গোপালগঞ্জের উদ্যোগে আয়োজিত আলোচনা সভায় স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক মোহাম্মদ আজহারুল ইসলামের সভাপতিত্বে মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউটের গোপালগঞ্জ জেলা কার্যালয়ের প্রধান এসএম আশিক ইকবাল মূল প্রবন্ধ উপস্থাপন করেন।


আলোচনা সভায় অন্যান্যের মধ্যে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক আব্দুল কাদের সরদার, বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের গোপালগঞ্জ আঞ্চলিক কার্যালয়ের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মুহাম্মদ জাহিদুল ইসলাম বক্তব্য রাখেন।


মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউটের গোপালগঞ্জ জেলা কার্যালয়ের প্রধান এসএম আশিক ইকবাল বলেন মাটি ও পানি জীবনের মূল উপাদান। মানুষ অবিবেচকের মত নানাভাবে এই মাটি দূষিত করছে। মাটিতে প্লাস্টিক বর্জ্য, ইলেকট্রিক বর্জ্য ও কলকারখানার বর্জ্য দ্বারা মাটি চিরস্থায়ী ক্ষতি সাধন করছে।


এছাড়া, কৃষক অতিরিক্ত রাসায়নিক সার ও কীটনাশক ব্যবহার করে করে মাটির অনুজীব ধ্বংস করছে। এতে মাটির বন্ধত্ব তৈরি হচ্ছে। ফলে মাটির ফসল উৎপাদনের ক্ষমতা দিন দিন হ্রাস পাচ্ছে। এর থেকে উত্তোরনের জন্য এখনই পদক্ষেপ নিতে হবে। সংশ্লিষ্ট সকল বিভাগকে কৃষক সহ সকল শ্রেণি পেশার মানুষকে সচেতন করে তুলতে পারলে মাটি দূষণ ও মাটির স্বাস্থ্য ঠিক রাখা সম্ভব।


বিবার্তা/সঞ্জয়/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com