আজও মিরপুরে শ্রমিকদের সঙ্গে পুলিশের ধাওয়া-পাল্টা ধাওয়া
প্রকাশ : ০২ নভেম্বর ২০২৩, ১৬:৩৯
আজও মিরপুরে শ্রমিকদের সঙ্গে পুলিশের ধাওয়া-পাল্টা ধাওয়া
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

রাজধানীর মিরপুরে বেতন বৃদ্ধির দাবিতে আন্দোলনরত পোশাক শ্রমিকদের সঙ্গে পুলিশের ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে। আন্দোলনকারীদের ছত্রভঙ্গ করতে টিয়ারশেল নিক্ষেপ করেছে পুলিশ।


২ অক্টোবর, বৃহস্পতিবার দুপুরে মিরপুর পূরবী সিনেমা হলের সামনে এই ঘটনা ঘটে। এক পর্যায়ে কাঁদানে গ্যাস ও সাউন্ড গ্রেনেড নিক্ষেপ করে পোশাক শ্রমিকদের সড়ক থেকে তুলে দেয় পুলিশ।


এর আগে মজুরি বাড়ানোর দাবিতে পোশাকশ্রমিকেরা অন্যদিনের মতো সেখানে অবস্থান নেন। সকাল ৮টার দিকে মিরপুর-১০ নম্বর থেকে শ্রমিকেরা মিরপুর-১১ নম্বর ও ১২ নম্বরের দিকে যান।


সরেজমিন দেখা যায়, শ্রমিকদের সড়ক থেকে সরিয়ে দিলেও বর্তমানে ওই এলাকায় থমথমে পরিবেশ বিরাজ করছে। এলাকায় যান চলাচল বন্ধ রয়েছে। মিরপুর ১১ নম্বর বাস স্ট্যান্ড ও পূরবী সিনেমা হলের সামনে বিজিবি টহল দিচ্ছে। এছাড়া র‌্যাবের টহলও দেখা গেছে।


প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, মিরপুর-১২ নম্বরে শ্রমিকদের সঙ্গে পুলিশের ধাওয়া পাল্টা ধাওয়া হয়েছে। পরে শ্রমিকরা আবার মিরপুর-১০ নম্বরে যান। বর্তমানে সেখানেই অবস্থান করছেন তারা।


বেতন বাড়ানোর দাবিতে গত কয়েক দিন ধরেই বিক্ষোভ করছেন পোশাকশ্রমিকেরা। শ্রমিকদের আন্দোলনের মধ্যে গাজীপুর, সাভার, আশুলিয়া ও ঢাকার মিরপুরে প্রায় ২০০টি রপ্তানিমুখী পোশাক কারখানা সাময়িক বন্ধ ঘোষণা করেছেন মালিকরা। তাঁদের আশঙ্কা, কারখানা খোলা রাখলে শ্রমিকদের বিক্ষোভ আরও ছড়িয়ে পড়তে পারে।


মিরপুর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ওসি মহসিন বলেন, সকালে মিরপুরে আমাদের ওপর হামলা চালান শ্রমিকরা। এক পর্যায়ে গাড়ি ভাঙচুরের ঘটনা ঘটে। তাদের বুঝিয়ে সরাতে গেলে আবারও হামলা হয়। আমার কাছে মনে হয়েছে তাদের উদ্দেশ্য অন্য কিছু। আমরা তাদের প্রধান সড়ক থেকে সরিয়ে দিয়েছি। যাতে যান চলাচল স্বাভাবিক হয়।


মিরপুর জোনের পুলিশের সহকারী কমিশনার হাসান মোহাম্মদ মুহতারিন বলেন, আন্দোলনরত শ্রমিকরা কাফরুল ও পল্লবী থানার ওসির ওপর হামলা চালায়। এতে তারা আহত হন। এরপর আমরা অ্যাকশনে যাই।


তিনি বলেন, পুলিশের ধাওয়ায় পিছু হঠেছে শ্রমিকরা। তাদের সরিয়ে দিতে অন্তত ১২ রাউন্ড টিয়ারশেল নিক্ষেপ করা হয়।


এদিকে মিরপুর-১০ নম্বর গোল চত্বরে শিল্পপ্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদারের শান্তি সমাবেশে পোশাকশ্রমিকরা হামলা চালিয়েছেন বলে জানা গেছে। এতে ৯৪ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগ সভাপতি আমির উদ্দিনসহ বেশ কয়েকজন নেতাকর্মীরা আহত হয়েছেন। ভাঙচুর হয়েছে সমাবেশের চেয়ার। পরিস্থিতি নিয়ন্ত্রণে বিজিবি মোতায়েন করা হয়েছে।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com