নাসার স্পেস অ্যাপস্ চ্যালেঞ্জ হ্যাকাথনে আঞ্চলিক চ্যাম্পিয়ন খুবি শিক্ষার্থীরা
প্রকাশ : ১৩ অক্টোবর ২০২৩, ২০:১২
নাসার স্পেস অ্যাপস্ চ্যালেঞ্জ হ্যাকাথনে আঞ্চলিক চ্যাম্পিয়ন খুবি শিক্ষার্থীরা
খুলনা প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

মহাকাশ গবেষণা সংস্থা নাসার স্পেস অ্যাপস চ্যালেঞ্জ-২০২৩ হ্যাকাথনে খুলনা অঞ্চলের চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেছে খুলনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সমন্বয়ে গঠিত টিম স্টর্ম ট্রুপার্স।


এই টিমটিসহ মোট নয়টি টিম বৈশ্বিক এ হ্যাকাথনের গ্লোবাল রাউন্ডে প্রতিযোগিতার জন্য বাংলাদেশ থেকে মনোনীত হয়েছে। খুলনা বিশ্ববিদ্যালয় থেকে এই প্রথম কোন দল এ প্রতিযোগিতার জাতীয় পর্যায়ে বিজয়ী হয়েছে ও গ্লোবাল রাউন্ডের জন্য মনোনীত হয়েছে।


টিম স্টর্ম ট্রুপার্স এর সদস্যরা হলেন- খুলনা বিশ্ববিদ্যালয়ের ইলেক্ট্রনিক্স এন্ড কমিউনিকেশন্স ইঞ্জিনিয়ারিং (ইসিই) ডিসিপ্লিনের মাইনুল ইসলাম লাবিব, মোঃ জহির রায়হান, ওয়ালী উল্লাহ, মো. রাশেদ জাওয়াদ খান এবং গণযোগাযোগ ও সাংবাদিকতা ডিসিপ্লিনের সাদিয়া আফরিন। তারা সকলে ১৯ ব্যাচের শিক্ষার্থী।


সেপ্টেম্বর, ২০২৩ থেকে শুরু হওয়া এই হ্যাকাথন এর প্রাথমিক বাছাইপর্বে ২৫০ এর অধিক টিম অংশগ্রহণ করে। নাসা প্রদত্ত ৩০টি চ্যালেঞ্জের যে কোন একটি নিয়ে কাজ করতে হয় এসব টিমকে এবং চার মিনিটের একটি ভিডিও বানাতে হয়। বাছাইপর্ব থেকে টিম স্টর্ম ট্রুপার্সসহ ৫০টি দল জাতীয় পর্যায়ের হ্যাকাথনে অংশগ্রহণের জন্য মনোনীত হয়। জাতীয় পর্যায়ের হ্যাকাথনটি ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি ক্যাম্পাসে গত ৬ ও ৭ অক্টোবর একটানা অনুষ্ঠিত হয়। ৩৬ ঘণ্টার এই হ্যাকাথনে সারা দেশ থেকে প্রায় ২৫০ এর বেশি শিক্ষার্থী অংশগ্রহণ করে।


টিম স্টর্ম ট্রুপার্স যে চ্যালেঞ্জ নিয়ে কাজ করেছে তা হলো ‘ডেভেলপিং দ্য ওরাকল অব ডিএসকভার’, মূলত এটি নাসার ডিএসকভার স্যাটেলাইট থেকে প্রাপ্ত ডেটা নিয়ে তা বিজ্ঞান ও প্রযুক্তির উৎকর্ষসাধনের একটি চ্যালেঞ্জ ছিল। টিম স্টর্ম ট্রুপার্স স্যাটেলাইট থেকে প্রাপ্ত ডেটা নিয়ে একটি মেশিন লার্নিং মডেল তৈরি করে যা সৌর ঝড় এর পূর্বাভাস ৯৫% সঠিকভাবে দিতে সক্ষম।


এজন্যে ব্যবহার করা হয়েছে স্যাটেলাইট থেকে প্রাপ্ত দেড় বছরের ডেটাসেট। এখানে প্রাপ্ত ডেটা হলো স্পেকট্রাম ডেটা যাতে প্রচুর নয়েজ ও অসামঞ্জস্যতা থাকে। টিম স্টর্ম ট্রুপার্স এর ব্যবহৃত মডেলটি এই ডেটাকেই সঠিকভাবে ব্যবহারের জন্য তৈরি করে তা দিয়ে পূর্বাভাস দিতে পারে। একই সাথে টিম স্টর্ম ট্রুপার্স একটি ইউজার ইন্টারফেস তৈরি করেছে যা দিয়ে পৃথিবীর মানচিত্রে পরবর্তী এক সপ্তাহের পূর্বাভাস বিগত তিন মাসের ডেটা দিয়ে দিতে সক্ষম।


জাতীয় পর্যায়ের চ্যালেঞ্জের জন্য দলগুলোকে আরেকটি চার মিনিটের ভিডিও তৈরি করতে হয়েছে চ্যালেঞ্জ ও তাঁর সমাধান এর উপর। এই ভিডিও দিয়ে জাতীয় পর্যায়ের চ্যাম্পিয়ন দলগুলোকে নির্ধারণ করা হয়েছে। বৈশ্বিক রাউন্ডের জন্য একটি ৩০ সেকেন্ডের ভিডিও, গিটহাব রিপজিটরি, ওয়েবপেজ ও ডকুমেন্টেশন বিবেচনায় নেয়া হবে।


এদিকে খুলনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সমন্বয়ে গঠিত টিম স্টর্ম ট্রুপার্স নাসার স্পেস অ্যাপস চ্যালেঞ্জ-২০২৩ হ্যাকাথনে খুলনা অঞ্চলের চ্যাম্পিয়ন হওয়ায় আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন।


তিনি বলেন, শিক্ষার্থীদের এ অর্জন বিশ্ববিদ্যালয়ের অগ্রযাত্রার পথচলাকে আরও সুন্দর করেছে। ভবিষ্যতেও তাঁরা সাফল্যের এই অগ্রযাত্রা ধরে রেখে জাতীয় পর্যায় ছাপিয়ে বিশ্ব পর্যায়েও প্রতিভার স্বাক্ষর রাখবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।


বিবার্তা/তুরান/বিএম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com