মান্দায় ৫ বছরেও শেষ হয়নি সেতুর সংযোগ সড়কের কাজ
প্রকাশ : ২৭ সেপ্টেম্বর ২০২৩, ২২:৩৪
মান্দায় ৫ বছরেও শেষ হয়নি সেতুর সংযোগ সড়কের কাজ
মান্দা (নওগাঁ) প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

নওগাঁর মান্দায় ৫ বছরেও শেষ হয়নি জোতবাজার আত্রাই নদীর খেয়াঘাটে নির্মিত সেতুর কাজ। সেতু নির্মাণ শেষ হলেও সেতুর এক পাশে শুধুমাত্র সংযোগ সড়ক না থাকায় কোন কাজেই আসছে না সেতুটি। এর মধ্যে কাজটি সম্পূর্ণ করার জন্য কয়েক দফা মেয়াদ বাড়ানো হলেও শেষ হয়নি সংযোগ সড়কের কাজ।


২৭ সেপ্টেম্বর, বুধবার সরেজমিনে দেখা যায়, উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে নদীর পানি বিপদ সীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। শুধুমাত্র সংযোগ সড়ক না থাকায় জীবনের ঝুঁকি নিয়ে নৌকাযোগে পারাপার হচ্ছে দুইপারের মানুষ। ফলে দুই পাশের মানুষের ব্যবসা-বাণিজ্যের দূরত্ব কমছে না। এ নিয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কোন মাথা ব্যাথা আছে বলে মনে হয় না। কবে হবে সেতুটির সংযোগ সড়ক তা নিয়ে দুশ্চিন্তাই পড়েছে এলাকাবাসী।


স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা যায়, সেতু নির্মাণ শেষ হলেও কেন সংযোগ সড়ক না করে জনদুর্ভোগ বাড়ানো হচ্ছে তা আমাদের বোধগম্য নয়। মানুষের দীর্ঘদিনের দাবি অনুযায়ী ২০১৮ সালে নুরুল্যাবাদ ইউনিয়নের জোতবাজার খেয়াঘাটে সেতুর নির্মাণ কাজ শুরু হয়। এখন বাকি রয়েছে শুধুমাত্র সেতুর এক পাশের সংযোগ সড়কের কাজ। ব্রিজটি সম্পন্ন হওয়ার অপেক্ষায় রয়েছে নদীর দুই পারের মানুষ। ব্রিজটি চালু হলে উপজেলার ৬টি ইউনিয়ন ও রাজশাহী জেলার বাগমারা উপজেলার, গোবিন্দপাড়া ইউনিয়ন, হাট দামনাশ এলাকার মানুষ বেশি সুফল পেত। কিন্তু কাজ সম্পূর্ণ না হওয়ায় সুফলের পরিবর্তে পোহাতে হচ্ছে ভোগান্তি।


জানা গেছে, ‘পল্লী সড়কে গুরুত্বপূর্ণ সেতু নির্মাণ’ প্রকল্পের আওতায় উপজেলার জোতবাজার খেয়াঘাটে আত্রাই নদীর ওপর ২১৭ মিটার দৈর্ঘ্য ও ৯ দশমিক ৮ মিটার প্রস্থের একটি সেতুর নির্মাণ কাজের জন্য দরপত্র আহ্বান করে এলজিইডি। নির্মাণ ব্যয় ছিল ১৮ কোটি ৮১ লাখ ২৫ হাজার টাকা। দরপত্রের মাধ্যমে কাজটি পান মিলন এসিএল এবং এমএএইচসিএল (জেভি) নামের একটি ঠিকাদারী প্রতিষ্ঠান। সেতুটি নির্মাণের জন্য ২০১৮ সালের ১৪ এপ্রিল ঠিকাদারী প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি সম্পাদন করে সংশ্লিষ্ট দফতর। এরপর ১৭ এপ্রিল কার্যাদেশ দেওয়া হয়। চুক্তিনামায় ২০২০ সালের ২৯ অক্টোবরের মধ্যে সেতুটির নির্মাণ কাজ শেষ করার সময়সীমা নির্ধারণ থাকলেও তা শেষ হয়নি। পরবরর্তীতে আবার নতুন করে সময় বাড়িয়ে ২০২৩ সালের ২০ ফেব্রুয়ারি পর্যন্ত করা হয়। এই সময়সীমা পার হলেও থমকে আছে সংযোগ সড়কের কাজ।


মান্দা উপজেলা প্রকৌশলী শাইদুর রহমান মিঞা বলেন, কাজটি দ্রুত শেষ করার জন্য চেষ্টা চলছে। মাটির অভাবে কাজটি শেষ করা যাচ্ছে না। তবে আসন্ন জাতীয় নির্বাচনের আগেই কাজটি শেষ করা হবে।


বিবার্তা/আপেল/রোমেল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com