পঞ্চগড়ে ফ্যাক্ট চেকিং বিষয়ে অভিজ্ঞতা বিনিময় শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত
প্রকাশ : ৩১ আগস্ট ২০২৩, ১৭:১০
পঞ্চগড়ে ফ্যাক্ট চেকিং বিষয়ে অভিজ্ঞতা বিনিময় শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত
পঞ্চগড় প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

পঞ্চগড়ে ফ্যাক্ট চেকিং বিষয়ে অভিজ্ঞতা বিনিময় শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।


৩১ আগস্ট, বৃহস্পতিবার পঞ্চগড় চেম্বার ভবনে এই কর্মশালা অনুষ্ঠিত হয়।


পঞ্চগড় জেলা পরিষদের চেয়ারম্যান বিশিষ্ট ব্যবসায়ী মো. আব্দুল হান্নান শেখ আনুষ্ঠানিকভাবে এই কর্মশালার উদ্বোধন করেন।


অ্যাডভান্সিং লোকাল ইলেক্টোরাল রিপোর্টিং (অ্যালার্ট) ইন বাংলাদেশ প্রকল্পের আওতায় ইউরোপিয়ান ইউনিয়ন ও ইন্টার নিউজের সহযোগিতায় বেসরকারি উন্নয়ন সংস্থা সিসিডি বাংলাদেশ ফ্যাক্ট চেকিং বিষয়ক এ অভিজ্ঞতা বিনিময় কর্মশালার আয়োজন করে।


কর্মশালায় বাংলাদেশ বেতার ও দেশ রূপান্তরের শহীদুল ইসলাম শহীদ, ইন্ডিপেন্ডেন্ট টিভি ও সমকালের সফিকুল আলম, নিউজ টোয়েন্টিফোর ও বাংলাদেশ প্রতিদিনের সরকার হায়দার, দৈনিক করতোয়া ও আজকালের খবরের সামসউদ্দিন চৌধুরী কালাম, প্রথম আলোর রাজিউর রহমান রাজু, কালের কণ্ঠ ও এখন টিভি’র মো. লুৎফর রহমান, সময় টিভি’র সোহাগ হায়দার, আরটিভি ও বণিক বার্তার হারুন অর রশিদ, দীপ্ত টিভি ও ভোরের দর্পণের গোফরান বিপ্লব, ডিবিসি ও প্রতিনিদিনের বাংলাদেশের আবু সালেহ মো. রায়হান, ভোরের কাগজের এ রায়হান চৌধুরী রকি, রাইজিং বিডির আবু নাঈম ও দৈনিক ভোরের আকাশের ননুর হাসান অংশগ্রহণ করেন।


প্রশিক্ষণ কর্মশালায় ফ্যাক্ট চেকিং কি, ফ্যাক্ট চেকিং কেন প্রয়োজন, কীভাবে ফ্যাক্ট চেকিং করতে হয়, ছবি, ভিডিও, তথ্য যাচাই প্রক্রিয়া, ভুল তথ্য, মিথ্যা তথ্য, গুজব, কোন সংবাদের ক্ষেত্রে ফ্যাক্ট চেক করতে হবে এবং যাচাই করার রিপোর্ট কীভাবে উপস্থাপন করতে হবে এসব বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়।


এছাড়া ভুয়া তথ্য, ভিডিও যাচাই-বাছাই, সাংবাদিকদের বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনের ক্ষেত্রে তথ্যের সঠিকতা যাচাইয়ের বিভিন্ন প্রক্রিয়া নিয়ে ধারণা দেয়া হয়। কর্মশালা শেষে অংশগ্রহণকারী সাংবাদিকদের নিয়ে গঠন করা হয় ফ্যাক্ট চেকিং নেটওয়ার্ক।


বিবার্তা/গোফরান/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com