চট্টগ্রামের ফ্লাইওভার নজরধারিতে আনতে সিএমপির ৮ দফা সুপারিশ
প্রকাশ : ২৪ আগস্ট ২০২৩, ১৪:৪৭
চট্টগ্রামের ফ্লাইওভার নজরধারিতে আনতে সিএমপির ৮ দফা সুপারিশ
চট্টগ্রাম প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

দিনে দিনে চট্টগ্রাম নগরের ফ্লাইওভারগুলো যেন মৃত্যুফাঁদে পরিণত হয়েছে। প্রাণহানির ঘটনা ছাড়াও ফ্লাইওভারকে কেন্দ্র করে ঘটছে ছিনতাইসহ নানা অপরাধের ঘটনা। তাই এবার মৃত্যুফাঁদে পরিণত হওয়া নগরের এসব ফ্লাইওভারগুলোকে নিরাপদ রাখতে ক্লোজড সার্কিট ক্যামেরার (সিসি ক্যামেরা) আওতায় আনতে চট্টগ্রাম সিটি করপোরেশনকে (চসিক) প্রস্তাব দিয়েছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি)। একইসঙ্গে ইলেকট্রনিক্স বিলবোর্ডগুলো সরিয়ে নেওয়ার প্রস্তাবও রাখা হয়। যাতে ফ্লাইওভার থেকে নামার পথে চোখে বিলবোর্ডের আলো পড়ে দুর্ঘটনার শিকার না হয় কোনো চালক।


জানা যায়, চট্টগ্রামে নির্মাণাধীন এলিভেটেড এক্সপ্রেসওয়ে ছাড়া চারটি ফ্লাইওভার রয়েছে। সেগুলো হলো- বহদ্দারহাট ফ্লাইওভার, কদমতলী ফ্লাইওভার, দেওয়ানহাট ফ্লাইওভার এবং আখতারুজ্জামান চৌধুরী ফ্লাইওভার।


মঙ্গলবার (২২ আগস্ট) বিকেলে আখতারুজ্জামান চৌধুরী ফ্লাইওভারে সরেজমিন পরিদর্শনে যান সিএমপির ট্রাফিক পুলিশ এবং চসিকের কর্মকর্তারা। এসময় সমস্যাগুলো চিহ্নিত করে ফ্লাইওভারগুলোকে নিরাপদ রাখতে ক্লোজড সার্কিট ক্যামেরার আওতায় আনাসহ ৮ দফা সুপারিশ করে সিএমপি। আর তাতে একমত পোষণ করে পরিদর্শনে আসা চসিকের কর্মকর্তারাও। তবে স্পিডব্রেকারের কারণে দুর্ঘটনা বাড়ছে মনে করে আট সুপারিশের মধ্যে প্রথমেই স্পিডব্রেকারের কাজ শুরু করার পরিকল্পনা চসিকের।


সিএমপির পক্ষ থেকে যে আট দফা সুপারিশ পুরো ফ্লাইওভারকে সিসি ক্যামেরার আওতায় আনা। ফ্লাইওভারে যত্রতত্র বিদ্যমান স্পিডব্রেকারগুলো অপসারণ করে প্রয়োজনে ঝিকঝাক স্থাপন অথবা স্পিডব্রেকারগুলো কমিয়ে প্রযোজ্য ক্ষেত্রে কিছুটা সমান্তরাল করা। উল্টো পথে মোটরসাইকেল ও ছোট গাড়ি আসতে না পারে সেজন্য সেনা কল্যাণ পেট্রোল পাম্পের দিক থেকে ফ্লাইওভারে উঠার মুখের অংশে অবিলম্বে মিড-ডিভাইডার স্থাপন করা। ফ্লাইওভারে পর্যাপ্ত আলোর ব্যবস্থা করা। হাইওয়ে রোডের মতো ফ্লাইওভারের পাশে রাতের বেলা জ্বল জ্বল করে এমন রং ব্যবহার করা। স্পিডব্রেকারগুলোতে ইলুমিনেটিং কালার ব্যবহার করা; যাতে রাতের বেলায় চারপাশ দেখা যায়। নগরের গুরুত্বপূর্ণ জিইসি মোড়ে স্থাপিত ফুডপান্ডা মিড-আইল্যান্ডটি আকৃতিতে ছোট করে গোল চত্বর আদলে তৈরি করা। পাশাপাশি সেন্ট্রাল প্লাজায় দেয়ালে স্থাপিত ইলেকট্রনিক্স বিলবোর্ডগুলো সরিয়ে নেয়া।


নগর পুলিশের ট্রাফিক বিভাগের উত্তর জোনের উপ-কমিশনার (ডিসি) জয়নুল আবেদীন জানান, সম্প্রতি নগরের ফ্লাইওভারগুলোতে দুর্ঘটনা বাড়ছে। তাই গতকাল চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রকৌশল বিভাগের কর্মকর্তাদের নিয়ে সরেজমিনে ফ্লাইওভার ঘুরে দেখা হয়। এসময় দুর্ঘটনার কারণগুলো চিহ্নিত করে জরুরি ভিত্তিতে তা সমাধানের জন্য অনুরোধ করা হয় এবং আটটি সুপারিশ দেওয়া হয়েছে। সিটি করপোরেশনের পক্ষ থেকেও সমস্যার বিষয়ে একমত পোষণ করে সমাধানের আশ্বাস দেন।


এ বিষয়ে জানতে চাইলে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের নির্বাহী প্রকৌশলী সিদ্দিকুর রহমান বলেন, ‘আমরা সরেজমিনে গিয়ে দেখে এসেছি। সবগুলো সমস্যা সমাধান করতে সময় লাগবে। তবে প্রথমেই আমরা স্পিডব্রেকারগুলো নিয়ে কাজ করবো। সিসি ক্যামেরার বিষয়ে কর্তৃপক্ষের সঙ্গে কথা বলতে হবে।’


গেল ২দিন আগে চট্টগ্রাম নগরের আখতারুজ্জামান ফ্লাইওভারে সিটি কলেজ ছাত্রলীগের আহ্বায়ক কমিটির সদস্য আল ইমরান ইফতিসহ আরও এক তরুণী মারা গেছেন। এর আগে, চলতি বছরের ১১ এপ্রিল কদমতলী ফ্লাইওভারের উপরে দুইটি টেম্পোর সংঘর্ষে অজ্ঞাতনামা এক যুবকের মৃত্যু হয়। এ ঘটনায় আহত হয়েছিল আরও ৬জন।


বিবার্তা/জাহেদ/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com