কক্সবাজারে ডেঙ্গুতে ২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১২০২ জন
প্রকাশ : ০৭ আগস্ট ২০২৩, ২০:৫৬
কক্সবাজারে ডেঙ্গুতে ২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১২০২ জন
কক্সবাজার প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

কক্সবাজারে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা ক্রমাগত বাড়ছে। ২ দিনের ব্যবধানে কক্সবাজারে ডেঙ্গু আক্রান্ত হয়ে স্থানীয় ২ জনের মৃত্যু হয়েছে। আর গত ৭ দিনে নতুন করে ডেঙ্গু শনাক্ত হয়েছে ১ হাজার ২০২ জনের। এর মধ্যে ৯৭২ জন রোহিঙ্গা এবং ২৩০ জন স্থানীয়।


কক্সবাজার সিভিল সার্জন কার্যালয় থেকে দেয়া এক তথ্য বিবরণীতে এ বিষয়টি উঠে এসেছে।


প্রাপ্ত তথ্য বিবরণী মতে, চলতি বছরের জানুয়ারি থেকে সোমবার (৭ আগস্ট) পর্যন্ত কক্সবাজারে মোট ডেঙ্গু রোগে আক্রান্ত রোগী ৫ হাজার ৭৬০ জন। যার মধ্যে ৪ হাজার ৮৬৯ জন রোহিঙ্গা ও ৮৯১ জন স্থানীয় রয়েছেন। কিন্তু ৭ দিন আগে ১ আগস্টের দেয়া তথ্য বিবরণীতে দেখা যায়, কক্সবাজার জেলায় মোট ৪ হাজার ৫৫৮ জন ডেঙ্গু আক্রান্ত ছিলেন। যেখানে রোহিঙ্গা ছিলেন ৩ হাজার ৮৯৭ জন ও স্থানীয়ছিলেন ৬৬১ জন।


৭ আগস্ট পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়েছে নতুন করে ২ জনসহ ৭ মাস ৭ দিনে মৃত্যু বরণ করেছে ৬ জন। এর আগে মৃত্যু বরণ করা ৪ জন রোহিঙ্গা হলেও নতুন করে মৃত্যু বরণ করা ২ জনই টেকনাফ উপজেলার বলে নিশ্চিত করেছেন, কক্সবাজার সিভিল সার্জন কার্যালয়ের মেডিকেল অফিসার ডা. শাহ ফাহিম আহমদ ফয়সাল।


তিনি জানান, কক্সবাজার জেলা সদর হাসপাতালে এই ২ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে ৫ আগস্ট ২০ বছর বয়সী এক তরুণীর মৃত্যু হয়। এই তরুণীর ডেঙ্গু শক সিনড্রম ছিল। ৬ আগস্ট মারা যার ১৭ বছর বয়সী এক তরুণের। এই তরুণের ডেঙ্গুজনিত মাল্টি অর্গান ফেইলিউর ছিল।


মারা যাওয়া ২ জনের নাম ঠিকানা তিনি প্রতিবেদককে জানালেও তা গণমাধ্যমে প্রকাশ না করার অনুরোধ করায় প্রকাশ করা হল না। কক্সবাজার সিভিল সার্জন কার্যালয়ের তথ্য বিবরণীতে দেখা যায়, ডেঙ্গু আক্রান্ত বিবেচনায় রোহিঙ্গা ক্যাম্প ও তার আশে-পাশের এলাকা ক্রমাগত অধিক ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে। চলতি বছরের জানুয়ারি থেকে সোমবার (৭ আগস্ট) পর্যন্ত উখিয়া ও টেকনাফের রোহিঙ্গা ক্যাম্প কেন্দ্রিক ডেঙ্গু আক্রান্তের সংখ্যা ৫ হাজার ৩১৬ জন। যেখানে রোহিঙ্গা ৪ হাজার ৭৪৮ জন এবং স্থানীয় ৫৬৮ জন। গত ১ আগস্টের তথ্য বিবরণীতে উখিয়া ও টেকনাফের রোহিঙ্গা ক্যাম্প কেন্দ্রিক ডেঙ্গু আক্রান্তের সংখ্যা ছিল৪ হাজার ২০৮ জন।


যেখানে রোহিঙ্গা ৩ হাজার ৭৯৪ জন ও ৪১৪ জন স্থানীয় বাংলাদেশি। এ পরিসংখ্যা মতে, গত ৭ দিনে রোহিঙ্গা ক্যাম্প কেন্দ্রিক নতুন করে ১ হাজার ১০৮ জন ডেঙ্গু আক্রান্ত হয়েছেন। যেখানে ৯৫৪ জন রোহিঙ্গা এবং ১৫৪ জন স্থানীয় বাংলাদেশি আক্রান্ত হয়েছেন।


এর বাইরে কক্সবাজার জেলা সদর হাসপাতালে চলতি বছরের জানুয়ারি থেকে সোমবার (৭ আগস্ট) পর্যন্ত ডেঙ্গু আক্রান্তের সংখ্যা ৪৪৪ জন। যেখানে ৩২৩ জন স্থানীয় বাংলাদেশি এবং ১২১ জন রোহিঙ্গা। গত ১ আগস্টের প্রতিবেদনে মোট আক্রান্ত ছিল ৩৫০ জন। যেখানে ২৪৭ জন স্থানীয় বাংলাদেশি এবং ১০৩ জন রোহিঙ্গা ছিল। জেলা সদর হাসপাতালে গত ৭ দিনে নতুন করে ৯৪ জন আক্রান্ত হয়েছেন। যেখানে ৭৬ জন স্থানীয় বাংলাদেশি ও ১৮ জন রোহিঙ্গা ডেঙ্গু আক্রান্ত হয়েছেন।


উল্লেখ্য, ২০২২ সালে কক্সবাজারে মোট ১৯ হাজার ২৩১ জন ডেঙ্গু আক্রান্ত হয়েছিল। যার মধ্যে ১৫ হাজার ৬৩৬ জন রোহিঙ্গা ও ৩ হাজার ৫৮৫ জন স্থানীয়। এই এক বছরে ডেঙ্গু রোগে আক্রান্ত হয়ে ৩৯ জনের মৃত্যু হয়েছিল। যার মধ্যে রোহিঙ্গা ২৬ জন ও স্থানীয় ১৩ জন।


বিবার্তা/ফরহাদ/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com