ভালুকায় চার সহস্রাধিক গাছের চারা ধ্বংসের অভিযোগে বন আইনে মামলা
প্রকাশ : ১০ জুলাই ২০২৩, ১৫:০৯
ভালুকায় চার সহস্রাধিক গাছের চারা ধ্বংসের অভিযোগে বন আইনে মামলা
ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

ময়মনসিংহের ভালুকায় বনবিভাগের রোপনকৃত চার হাজার ১০০ আকাশমনি গাছের চারা রাতের আঁধারে উপড়ে ফেলার অভিযোগে শামীম চেীধুরী সহ সাতজনের নাম উল্লেখ করে অজ্ঞাত ১০/১২ জনের নামে মামলা হয়েছে। ভালুকা রেঞ্জের বিট অফিসার বাদি হয়ে ৭ জুলাই মডেল থানায় মামলাটি করেন।


বনবিভাগ সূত্রে জানা যায়, ভালুকা রেঞ্জের ধামশুর মৌজার ৯৭৮ নম্বর দাগে (গাদুমিয়া গ্রামে) মোট ভূমি রয়েছে ১১ একর ৫৪ শতাংশ। তার মাঝে বন বিজ্ঞপ্তিতে ৮ একর ৬০ শতাংশ জমি দীর্ঘদিন ধরে জনৈক প্রভাবশালী শামীম চৌধুরী গং জবর দখল করে রেখেছিলেন। গত ২৫ জুন জবর দখলকৃত বনভূমি উদ্ধার করে চার একর ভূমিতে চার হাজার ১০০ আকাশ মনি চারা রোপণ করে। কিন্তু এক সপ্তাহ যেতে না যেতেই গত রবিবার (২ জুলাই) রাতের আঁধারে রোপনকৃত চারাগুলো উপড়িয়ে ফেলা হয়।


ওই ঘটনায় হবিরবাড়ি বিট কর্মকর্তা মো. আশরাফুল আলম খান বাদি হয়ে শামীম চৌধুরী, জুলহাস উদ্দিন, জিয়া, রাজু, আনোয়ার, রাহুল ও রাসেলের নাম উল্লেখসহ অজ্ঞাত ১০/১২ জনের নামে ভালুকা মডেল থানায় মামলা দায়ের করেছেন।


স্থানীয় একটি সূত্র জানায়, গাছের চারা উপড়ে ফেলার ঘটনায় উল্লিখিত ব্যক্তিদের সাথে আরো বেশ কয়েকজন জড়িত থাকলেও রহস্যজনক কারণে তাদের নামে মামলা হয়নি।


ভালুকা রেঞ্জের হবিরবাড়ি বিট কর্মকর্তা মো. আশরাফুল আলম খান বলেন, ধামশুর মৌজার ৯৭৮ দাগে মোট ১১ একর ৫৪ শতাংশ জমির মাঝে বনবিভাগের ৮ একর ৬০ শতাংশ জমি জনৈক প্রভাবশালী শামীম চৌধুরী গং দীর্ঘদিন ধরে জবর দখল করে রেখেছিল।


গত ২৫ জুন দখলিয় জমি উদ্ধার করে প্রায় চার একর জমিতে আকাশমনি চারা রোপণ করা হয়। কিন্তু এক সপ্তাহের মাথায় রাতের আঁধারে সবগুলো চারা উপড়িয়ে পুনরায় জবরদখলের চেষ্টা করা হয়।


এ ঘটনায় বনভূমি দখলের প্রধান ব্যক্তি শামীম চৌধুরীসহ সাতজনের নাম উল্লেখ করে অজ্ঞাত ১০/১২ জনের নামে বন আইনে মামলা দায়ের করা হয়েছে এবং পুনরায় ওই জমিতে গাছের চারা রোপণ করা হয়েছে।


বিবার্তা/সাজ্জাদুল/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com