বিশ্বযুদ্ধ থেকে মুক্তিযুদ্ধ : অপরাজেয় মেজর আফসার বইয়ের মোড়ক উন্মোচন
প্রকাশ : ০৪ মে ২০২৩, ১১:০৩
বিশ্বযুদ্ধ থেকে মুক্তিযুদ্ধ : অপরাজেয় মেজর আফসার বইয়ের মোড়ক উন্মোচন
ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

মহান স্বাধীনতাযুদ্ধের বীর মুক্তিযোদ্ধারা জাতির সর্বকালের শ্রেষ্ঠ সন্তান। তাঁদেরই একজন মেজর আফসার উদ্দিন আহমেদ, যার সুযোগ্য নেতৃত্বে একাত্তরে গড়ে উঠেছিল আফসার বাহিনী। এই বীর যোদ্ধাকে নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে রচিত হয়েছে ইজাজ আহমেদ মিলনের গবেষণাগ্রন্থ‘বিশ্বযুদ্ধ থেকে মুক্তিযুদ্ধ : অপরাজেয় মেজর আফসার’। বইটির মোড়ক উন্মোচন করা হয়েছে।


বুধবার (৩ মে) সংসদ ভবনের এলডি হলে ইজাজ আহমেদ মিলন রচিত ‘বিশ্বযুদ্ধ থেকে মুক্তিযুদ্ধ: অপরাজেয় মেজর আফসার’ শীর্ষক বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান।


মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী আ ক ম মোজাম্মেল হকের সভাপতিত্বে এ মোড়ক উন্মোচন অনুষ্ঠানে অন্যপ্রকাশ প্রকাশনীর প্রধান নির্বাহী মাজহারুল ইসলাম স্বাগত বক্তব্য এবং কাজিম উদ্দিন আহম্মেদ এমপি শুভেচ্ছা বক্তব্য দেন।  


গ্রন্থ বিষয়ে আলোচনা করেন বীর মুক্তিযোদ্ধা ও সেক্টর কমান্ডার্স ফোরামের মহাসচিব হারুন হাবিব এবং বীর মুক্তিযোদ্ধা ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু।  


অনুষ্ঠানে স্পিকার আরও বলেন, বাঙালি বীরের জাতি। এ জাতি ভাষার জন্য রক্ত দিয়েছে এবং সর্বোচ্চ আত্মত্যাগের বিনিময়ে স্বাধীনতা অর্জন করেছে।  


‘বিশ্বযুদ্ধ থেকে মুক্তিযুদ্ধ: অপরাজেয় মেজর আফসার’ বইটি ইতিহাসের সাক্ষী হয়ে উল্লেখ করে তিনি বলেন, বীর মুক্তিযোদ্ধারা এ দেশের শ্রেষ্ঠ সন্তান। তাই, আগামী প্রজন্মকে মুক্তিযুদ্ধের চেতনায় সম্পৃক্ত করতে সবাইকে সচেষ্ট হতে হবে।  


ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, মেজর আফসার সাড়ে চার হাজারেরও বেশি বীর মুক্তিযোদ্ধা সংগ্রহ করে ‘আফসার বাহিনী’ গঠনের মাধ্যমে মুক্তিযুদ্ধে পাকিস্তানি হানাদার বাহিনীর বিরুদ্ধে কঠোর প্রতিরোধ গড়ে তুলেছিলেন।  


অনুষ্ঠানে কয়েক হাজার মুক্তিযোদ্ধা, দেশ বরেণ্য সাংবাদিক, বুদ্ধিজীবি ও আ’লীগের বিভিন্ন পর্যায়ের নেতাকর্মী উপস্থিত ছিলেন।


বিবার্তা/সাজ্জাদুল/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com