দুর্গাপুরে ঐতিহ্যবাহী চড়ক পূজা অনুষ্ঠিত
প্রকাশ : ১৫ এপ্রিল ২০২৩, ১৫:৫৬
দুর্গাপুরে ঐতিহ্যবাহী চড়ক পূজা অনুষ্ঠিত
দুর্গাপুর(নেত্রকোনা) প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

নেত্রকোনার দুর্গাপুরে ঋষি সম্প্রদায়ের চৈত্র সংক্রান্তি উপলক্ষ্যে চড়ক পূজা অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার বিকেলে পৌর শহরের দশভূজা বাড়ি মন্দির প্রাঙ্গনে এ পূজা হয়। সন্ধ্যায় ভক্তদের মাঝে প্রসাদ বিতরণের মধ্য দিয়ে শেষ হয় পূজা অনুষ্ঠান।


চড়ক পূজাকে ঘিরে সনাতন ধর্মের লোকজনের মাঝে উৎসবের আমেজ বিরাজ করে। চড়ক পূজার কয়েকদিন পূর্ব থেকে অনেক ভক্তবৃন্দ সন্ন্যাস যাপন করে এবং বিভিন্ন গ্রামের গিয়ে ঢাকঢোল বাজিয়ে গান পরিবেশন করেন। চড়ক পূজার দিন তান্ত্রিক মন্ত্র দ্বারা ১জন সন্ন্যাসীর পিটে লোহার বড়শী গেঁথে চড়ক গাছে বেঁধে ঘোড়ানো হয়। আশ্চর্যের বিষয় হলো, সন্ন্যাসীকে বড় বড়শি গাঁথার পরও একফোটা রক্তও বেরুতে দেখা যায়নি। সন্ন্যাসীদের ভাষায় এ ধরনের শারীরিক কসরত জীবিত মানুষ ভোগ করে আধ্যাত্মিক শক্তি বলে। এবার দুর্গাপুরের চড়ক পূজার মূল সন্ন্যাসী ছিলেন গোপাল গোস্বামী বজবাসী। বড়শী গেঁথে ঘোরানো হয় সহযোগিতা সন্ন্যাসী প্রতাপ হাজংকে।


এই চড়ক পূজা দেখতে উপজেলার বিভিন্ন জায়গা দেখে হাজারও ভক্তবৃন্দের পদচারণায় কানায় কানায় ভরে যায় মন্দির প্রাঙ্গন । উপজেলার বাইরের বিভিন্ন লোকজন চলে আসেন এ পূজায় আশীর্বাদ নিতে।


চড়ক পূজা কমিটির সভাপতি প্রশান্ত ঋষি জানান, দীর্ঘদিন ধরে দশভূজা বাড়ি মন্দির চত্বরে চড়ক পূজা করে আসছি। পূজার অনুষ্ঠানটি বাংলা নববর্ষ উপলক্ষ্যে হয়। প্রতিবছরই চরক ঘোরানো হয়। বিভিন্ন জনের মনোবাসনা পূর্ণসহ অনেক আশা-আকাঙক্ষা পূর্ণ করতে বিভিন্ন এলাকা থেকে সনাতন ধর্মের লোকজন চলে আসেন এই চড়ক পূজায়। ধর্মীয় এই ঐতিহ্য ধরে রাখতে ভক্তদের আর্থিক সহযোগীতায় অনুষ্ঠিত হয় এই পূজা।


বিবার্তা/পলাশ/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com