সাপাহারে মুক্তিযুদ্ধের গল্প শুনি শীর্ষক আলোচনা ও কুইজ প্রতিযোগীতা
প্রকাশ : ০৩ জানুয়ারি ২০২৩, ১৪:৫১
সাপাহারে মুক্তিযুদ্ধের গল্প শুনি শীর্ষক আলোচনা ও কুইজ প্রতিযোগীতা
নওগাঁ প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ করতে নওগাঁর সাপাহারে “মুক্তিযুদ্ধের গল্প শুনি” শীর্ষক আলোচনা সভা ও কুইজ প্রতিযোগীতা অনুষ্ঠিত হয়েছে।


মঙ্গলবার (৩ জানুয়ারি) বেলা ১১টায় উপজেলার জয়পুর রাজ্যধর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শ্রেনিকক্ষে এই আয়োজন করে উপজেলা প্রশাসন। এতে প্রধান অতিথি ছিলেন সাপাহার উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আব্দুল্যাহ আল মামুন।


জয়পুর রাজ্যধর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক সাইফুল ইসলামের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে সাপাহার উপজেলার সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার ওমর আলী, সাবেক সাংগঠনিক কমান্ডার আব্দুর জব্বার, উপজেলা শিক্ষা কর্মকর্তা তৃষিত কুমার চৌধুরী ও সাবেক সহকারী উপজেলা শিক্ষা কর্মকর্তা অসীম কুমার সাহা বক্তব্য রাখেন।


এসময় মহান স্বাধীনতা যুদ্ধে মুক্তিযোদ্ধাদের অবদান ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সম্পর্কে শিক্ষার্থীদের গল্প শোনান বীর মুক্তিযোদ্ধারা। যুদ্ধের স্মৃতিচারন করতে গিয়ে কান্নায় ভেঙে পড়েন কমান্ডার ওমর আলী। পরে প্রজেক্টরের মাধ্যমে স্বাধীনতা যুদ্ধের চিত্র তুলে ধরা হয়।



অনুষ্ঠানে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ নিয়ে ক্ষুদে শিক্ষার্থীদের বক্তব্য ও গান সকলকে আভিভূত করে। পরে মুক্তিযুদ্ধের ওপর কুইজ প্রতিযোগীতায় বিজয়ী ১০ জন শিক্ষার্থীর মাঝে পুরষ্কার হিসেবে মুক্তিযুদ্ধভিত্তিক বই উপহার দেন ইউএনও।


সাপাহার উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আব্দুল্যাহ আল মামুন বলেন, মুক্তিযুদ্ধের চেতনায় নতুন প্রজম্মকে উদ্বুদ্ধ করতে নানামুখী উদ্যোগ নেওয়া হয়েছে। যার একটি অংশ “মুক্তিযুদ্ধের গল্প শুনি”। এর মাধ্যমে শিশুদের মাঝে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস তুলে ধরা হচ্ছে। উপজেলার প্রত্যেকটি প্রাথমিক বিদ্যালয়ে ধারাবাহিকভাবে এটি করা হবে। পাশাপাশি সকল বিদ্যালয়ে ভাষা আন্দোলন, মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু বিষয়ে শিশুতোষ বইসহ বঙ্গবন্ধুর নিজের লেখা অসমাপ্ত আত্মজীবনী, কারাগারের রোজনামচা এবং আমার দেখা নয়াচীন বই বিতরন কার্যক্রম অব্যাহত আছে।


বিবার্তা/রাকিব/বিএম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com