মান্দায় মাটি কাটার মহোৎসব, সড়কের বেহাল দশা
প্রকাশ : ০২ জানুয়ারি ২০২৩, ২০:৩৬
মান্দায় মাটি কাটার মহোৎসব, সড়কের বেহাল দশা
মান্দা প্রতিনিধি, নওগাঁ
প্রিন্ট অ-অ+

নওগাঁর মান্দায় চলছে মাটি কাটার মহোৎসব। সংশ্লিষ্ট কর্তৃপক্ষের চোখ ফাঁকি দিয়ে উপজেলাজুড়ে মাটি কাটা এবং পুকুর খননের কাজ চলছে পুরোদমে। এতে একদিকে ফসলি জমির টপ-সয়েল কেটে নিয়ে যাওয়া হচ্ছে ইট ভাটায়, অন্যদিকে এসব মাটি বহনের ফলে উপজেলার গুরুত্বপূর্ণ রাস্তাঘাট নষ্ট হচ্ছে। রাস্তায় মাটি পড়ে থাকায় প্রতিনিয়ত দুর্ঘটনার শিকার হচ্ছেন সাধারণ মানুষ, বেড়েছে রাস্তাঘাটে সাধারণ মানুষের ভোগান্তি।


এই দূরবস্থা থেকে রেহাই পেতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অবহিত করেও মিলছে না কোন প্রতিকার বলে অনেকের দাবি। স্থানীয় বাসিন্দা, রাস্তাঘাট ভুক্তভোগী ও সচেতন মহল অচিরেই এসব মাটি কাটা বন্ধের জোর দাবি জানিয়েছেন।


স্থানীয়রা জানান, প্রতিদিনই উপজেলার বুক চিরে বিনা বাধায় মাটিবাহী ট্রাক্টর চলাচল করছে। দায়সারাভাবে নিষেধাজ্ঞা বা ভ্রাম্যমাণ আদালতে জরিমানা করলেও বন্ধ হচ্ছে না কৃষি জমিতে মাটি কাটা কাজ। সেই সাথে কৃষি জমিতে পুকুর খননের কাজও চলছে। শ্রেণি পরিবর্তন না করে কৃষি জমি খনন করে পুকুর তৈরি করে দিচ্ছেন মাটি ব্যবসায়ীরা। প্রশাসনের চোখ ফাঁকি দিয়ে অনেক ব্যবসায়ী রাতের আঁধারে কৃষি জমির মাটি পাঠাচ্ছেন ইট ভাটায়।


সরেজমিনে উপজেলার কাঁশোপাড়া ইউনিয়নে গিয়ে দেখা গেছে, ওই ইউনিয়ের সাবেক চেয়ারম্যান সাইদুর রহমান অবৈধভাবে খড়ি দিয়ে ভাটা চালাচ্ছেন। একই সাথে ফসলি জমির মাটি কর্তন ও বহন করে রাস্তাঘাট নষ্ট করে মাটি বহন করে যাচ্ছেন। নিয়ম বহির্ভূতভাবে বালু উত্তোলনও চলছে তার নির্দেশে।


এছাড়া, প্রসাদপুর ইউনিয়নের খুদিয়াডাঙ্গা এলাকায় দেখা যায়, সেখানকার মাটি ব্যবসায়ীরা ফসলি জমির টপ-সয়েল কেটে ভাটায় দিচ্ছেন। সেই সাথে রাস্তাঘাট নষ্ট করছেন। তালপাতিলা এলাকায় ময়নুল নামের একব্যক্তি ফসলি জমির মাটি কেটে ভাটায় দিচ্ছেন। বিষ্ণপুর ইউনিয়নে বটতলায় কাজেম নামের এক ব্যক্তি মাটি কেটে ইট ভাটায় দিচ্ছেন। কুসুম্বা ইউনিয়নেও চলছে মাটি কাটার কাজ।


এদিকে, অভিযোগের বিষয়ে মুঠোফোনে জানতে চাইলে কাঁশোপাড়া ইউপির সাবেক চেয়ারম্যান সাইদুর রহমান ‘আমি মেয়েকে নিয়ে ঢাকায় আছি। আমি ঢাকা থেকে এসে এ বিষয়ে কথা বলব’ বলে ফোন কেটে দেন।


এ ব্যাপারে জানতে চাইলে মান্দা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আবু বাক্কার সিদ্দিক বলেন, মাটি কাটা বন্ধের জন্য যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হবে। ইতোপূর্বে অনেক মাটি ব্যবসায়ীকে জরিমানা করা হয়েছে। যারা এরকম কাজ করবে, তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে।


বিবার্তা/আপেল/জামাল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com