সেন্টমার্টিন সৈকতে ১১৬টি ডিম ছেড়েছে কাছিম
প্রকাশ : ১০ ডিসেম্বর ২০২৩, ১৮:৪৪
সেন্টমার্টিন সৈকতে ১১৬টি ডিম ছেড়েছে কাছিম
কক্সবাজার প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

কক্সবাজারের টেকনাফের সেন্টমার্টিন দ্বীপে সাগর থেকে উঠে এসে সৈকতে একটি কাছিম ১১৬টি ডিম ছেড়েছে। ডিম ছাড়ার আধা ঘণ্টা পর পুনরায় সাগরে নেমে পড়েছে। কাছিমটির ওজন প্রায় ৩০ কেজি হবে বলে জানা গেছে।


৯ ডিসেম্বর, শনিবার রাত সাড়ে ৮টার দিকে সেন্টমার্টিন ৮নং ওয়ার্ড পশ্চিম পাড়ের সমুদ্র সৈকতে এমন দৃশ্যটি দেখা গেছে। এ বিষয়টি নিশ্চিত করেন দ্বীপের বিচ কর্মীদের সুপারভাইজার মো. জয়নাল উদ্দিন।


তিনি বলেন, শনিবার রাত সাড়ে ৮টার দিকে দ্বীপের পশ্চিম সমুদ্র সৈকতে হঠাৎ সাগর থেকে একটি মা কাছিম ওঠে আসেন। পরে সেটি আধা ঘণ্টা সৈকতে অবস্থান করে একে একে ১১৬ টি ডিম ছাড়ে।


ডিম ছাড়ার পর কাছিমটি পুনরায় সাগরে নেমে পড়ে। আমরা এ ঘটনার খবর পেয়ে পরিবেশ অধিদপ্তরের কর্মীসহ ঘটনাস্থলে পৌঁছে কাছিমটির নিরাপত্তার ব্যবস্থা করি। নিরাপত্তার ব্যবস্থা করা না হলে কুকুর আক্রমণ করতো এবং সৈকতে বিভিন্ন মানুষের আনা-ঘোনা রয়েছে যার কারণে অসুবিধা তৈরি হত। পরে পরিবেশকর্মীরা ডিমগুলো তাদের হ্যাচরীতে নিয়ে যায়। এ দৃশ্য দেখার জন্য স্থানীয় ও পর্যটকরা সেখানে ভিড় জমায়।


এ বিষয়ে সেন্টমার্টিনে পরিবেশে অধিদপ্তরের অফিস সহকারী আবদুল আজিজ বলেন, শনিবার রাতে সৈকত পাড়ে এসে একটি কাছিম ১১৬টি ডিম দিয়ে আবার সাগরে ফিরে গেছে। এটি খুবই ভালো দিন। মূলত দ্বীপে পর্যটকদের চাপসহ পরিবেশ বিপর্যয়ের কারণে কাছিমগুলো আসার সুযোগ পায় না।


তিনি আরো বলেন, কাছিমের ডিমগুলো পরিবেশ অধিদপ্তরের মেরিন পার্কে নিয়ে রাখা হয়েছে।


সেন্টমার্টিন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মুজিবুর রহমান বলেন, দ্বীপের পশ্চিম সৈকতে একটি মা কাছিম সাগর থেকে এসে ১১৬ টি ডিম ছাড়ার পর পুনরায় সেটি নেমে পড়ে। এ ঘটনার খবর পেয়ে বিচ কর্মী ও পরিবেশ অধিদপ্তরের লোকজন কাছিমটি নিরাপত্তা ব্যবস্থা করেন এবং ডিম গুলো তাদের হ্যাচারিতে নিয়ে যায়।


বিবার্তা/ফরহাদ/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com