মালিকে দত্তক নিয়ে দেবেন ৬৫০ কোটি ডলারের সম্পদ
প্রকাশ : ২৬ ডিসেম্বর ২০২৩, ১০:৩৫
মালিকে দত্তক নিয়ে দেবেন ৬৫০ কোটি ডলারের সম্পদ
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ফরাসি বিলাসপণ্যের প্রতিষ্ঠান হার্মেস। শত শত কোটি টাকার ব্যবসা প্রতিষ্ঠানটির। হার্মেসের এক উত্তরাধিকার ঘোষণা দিয়েছেন, ৫১ বছর বয়সী এক মালিকে দত্তক নেবেন তিনি। এই মালি হবে তাঁর উত্তরাধিকার।


ফরাসি এই ধনকুবেরের নাম নিকোলা পুয়েশ। তাঁর বয়স ৮০ বছর। মালিকে দত্তক নেওয়ার জন্য আইনি প্রক্রিয়া শুরু করে দিয়েছেন তিনি। তার যে বিপুল সম্পদ রয়েছে, তার একটা বড় অংশ মালিকে দিয়ে যাবেন তিনি।


তাঁর এই ঘোষণা পরিবারসহ অনেককেই অবাক করেছে।


নিঃসন্তান নিকোলা পুয়েশ যে মালিকে দত্তক নিচ্ছেন, তিনি মরক্কোর বংশোদ্ভূত। যে মালিকে পুয়েশ সম্পদের উত্তরাধিকার করে যাচ্ছেন, তিনি তাঁর মোট সম্পদের অর্ধেক পাবেন। এ ক্ষেত্রে মালি প্রায় ৬৫০ কোটি ডলার পাবেন বলে অনুমান করে যাচ্ছে।


পুয়েশের এ সিদ্ধান্তের নেপথ্যে পরিবারের অন্য সদস্যদের সঙ্গে বনিবনা না হওয়ার বিষয়টি উঠে এসেছে বিভিন্ন সংবাদমাধ্যমে। ২০১৪ সালে প্রথমবার এ বিরোধ প্রকাশ্যে আসে। এরপর পুয়েশের সঙ্গে তাঁর পরিবারের ছাড়াছাড়ি হয়। প্রায় ৯ বছর ধরে পরিবারের সবার থেকে পুয়েশ আলাদা।


পুয়েশ অবশ্য তাঁর শত কোটির সম্পদ নিজের প্রতিষ্ঠিত দ্য ইসোক্রেটস ফাউন্ডেশনকে দিয়ে যেতে চেয়েছিলেন। অনলাইন মাধ্যমে গুজব ও অপতথ্য ছড়ানো বন্ধ করা নিয়ে কাজ করতে ২০১১ সালে ফাউন্ডেশনটি প্রতিষ্ঠা করেন তিনি। তবে মতবিরোধের কারণে এ সিদ্ধান্ত থেকে সরে আসেন পুয়েশ।


দাতব্য এই সংস্থাকে নিজের সম্পদ দিয়ে যাওয়ার জন্য উত্তরাধিকার চুক্তি করেছিলেন পুয়েশ। তবে তিনি এখন মালিকে সম্পদের উত্তরাধিকার করতে চাওয়ায় ফাউন্ডেশনের পক্ষ থেকে আপত্তি তোলা হচ্ছে। ফাউন্ডেশন বলছে, আইনি দিক থেকে দেখলে পুয়েশের এ সিদ্ধান্ত সম্পূর্ণ ভিত্তিহীন। আইনজ্ঞরা বলেন, মালিকে উত্তরাধিকার করতে গেলে পুয়েশকে অনেক কাঠখড় পোড়াতে হবে।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com