ইয়ট প্রতিযোগিতায় বিড়াল!
প্রকাশ : ২৭ ডিসেম্বর ২০২৩, ১৮:১৪
ইয়ট প্রতিযোগিতায় বিড়াল!
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

নাম ওলি। বয়স ১০ বছর। সে এক বিড়াল। অংশ নিয়েছে প্রতিযোগিতায়। সেই প্রতিযোগিতায় অংশ নিতে দেশটিতে হাজির হন বিশ্বের নানা প্রান্তের ইয়টপ্রেমীরা।


প্রতিবছরই এ চিত্র দেখা যায় অস্ট্রেলিয়ায়। সাগরের নীল জলের বুক চিরে এগিয়ে চলেছে শত শত পালতোলা নৌকা (ইয়ট)। কত কম সময়ে গন্তব্যে পৌঁছানো যায়, চলছে সেই পাল্লা।


এবার তাঁদের সঙ্গে তালিকায় যুক্ত হয়েছে একটি বিড়ালও।


১৯৪৫ সালে যখন এই প্রতিযোগিতা শুরু হয়েছিল, তখন থেকেই খ্যাতনামা সব ব্যক্তি তাতে অংশ নিয়েছেন। তাঁদের মধ্যে রয়েছেন মিডিয়া মোগল রুপার্ট মারডক থেকে শুরু করে অস্ট্রেলীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক মাইকেল ক্লার্কও। তবে বিড়ালের অংশগ্রহণ এটাই প্রথম।


এ বছর প্রতিযোগিতা শুরু হয়েছে গত মঙ্গলবার। চলবে আগামী ২ জানুয়ারি পর্যন্ত। বরাবরের মতোই অস্ট্রেলিয়ার সিডনি শহর থেকে ইয়ট নিয়ে যাত্রা শুরু করবেন অংশগ্রহণকারীরা। শেষ হবে হোবার্ট শহরে।


মাঝের হাজার কিলোমিটারের বেশি সাগরপথে মালিক ও চালক বব উইলিয়ামের সঙ্গে নৌকায় থাকবে ধূসর বিড়াল ওলি।


বব উইলিয়াম নৌবাহিনীর অবসরপ্রাপ্ত কর্মকর্তা। এবারের প্রতিযোগিতায় তিনি যে নৌকা নিয়ে নেমেছেন, সেটির নাম ‘সিলফ-৬’।


বব বলেন, ওলি এখন সিলফ-৬-এর একটি অংশে পরিণত হয়েছে। তাই সেটিকে ফেলে রেখে প্রতিযোগিতায় নামাটা তাঁর চিন্তার বাইরে।


সাগরে নৌযাত্রার অভিজ্ঞতা বব উইলিয়ামের বহুদিনের। ওলি তাঁর সঙ্গে যোগ দিয়েছে পাঁচ বছর আগে। এরপর নাকি খুব দ্রুতই সাগরযাত্রায় অভ্যস্ত হয়ে ওঠে সেটি।


এবারের যাত্রায় ওলির নিরাপত্তায় নানা ব্যবস্থা নিয়ে রেখেছেন বব। কোনো কারণে বিড়ালটি পানিতে পড়ে গেলে যেন তুলে আনা যায়, সে জন্য রাখা হয়েছে দড়িও।


এ প্রতিযোগিতায় পালতোলা নৌকা ছাড়া দ্রুতগতির অত্যাধুনিক নৌকাও অংশ নিয়ে থাকে। সে হিসেবে সিলফ-৬ বহু পুরোনো নৌকা। জয়ের সম্ভাবনাও কম।


তবে সফলভাবে পুরোটা পথ পাড়ি দিতে পারলে একেবারে বঞ্চিত করা হবে না ওলিকে। মন ভালো রাখতে সেটিকে দেওয়া হতে পারে প্রিয় খাবার দুধ।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com