আবর্জনা পরিষ্কারের খেলা!
প্রকাশ : ২৮ নভেম্বর ২০২৩, ১১:৪৮
আবর্জনা পরিষ্কারের খেলা!
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

স্পোগোমি জাপানের একটি খেলা। এই খেলায় মূলত খেলোয়াড়েরা আবর্জনা পরিষ্কার করেন।


কে কত দ্রুত আবর্জনা সংগ্রহ ও সব আলাদা করতে পারলেন, এ প্রতিযোগিতা হয়ে থাকে এই খেলায়। পরিবেশগত সমস্যা নিয়ে সচেতনতা বাড়াতে এ উদ্যোগ নেওয়া হয়েছে।


এই খেলায় প্রতিটি দলে তিনজন খেলোয়াড় থাকেন। এই টুর্নামেন্টে অংশ নেওয়া অস্ট্রেলিয়া ও ব্রাজিল শিবুয়া ও ওমোতেসান্দো ওয়ার্ডের সড়কগুলোতে দুই ধাপে ৯০ মিনিট আবর্জনা সংগ্রহ করে। তারপর সেগুলোকে ধরন অনুযায়ী আলাদা করে।


যুক্তরাজ্যের দল ‘দ্য নর্থ উইল রাইজ অ্যাগেইন’ আয়োজক জাপানকে হারিয়ে সেরা হয়েছে। ইংল্যান্ডের দলটি ৫৭ দশমিক ২৭ কেজি আবর্জনা সংগ্রহ করে ৯ হাজার ৪৬ দশমিক ১ পয়েন্ট অর্জন করে। টুর্নামেন্টে জাপান দ্বিতীয় হয়েছে।


গত বুধবার বিজয়ী দলের প্রধান সারাহ প্যারি চ্যাম্পিয়ন ট্রফি নেওয়ার পর বলেন, ‘অন্য দলগুলো হয়তো পরিবেশগত বিষয়ে অনেক সচেতন। তবে আবর্জনা সংগ্রহের খেলায় ততটা পারেনি। আমরা সম্ভবত তাদের চেয়ে উল্টো অবস্থানে ছিলাম। আমরা আমাদের সমুদ্র পরিষ্কার করতে এবং আবর্জনা কমাতে যতটা করা দরকার, সেটা করেছি। এটি সত্যি ভালো লাগার এক অন্য রকম অনুভূতি।’


সর্বোচ্চ স্বাস্থ্যবিধি ও পরিচ্ছন্নতা মেনে চলার জন্য জাপানের সুনাম রয়েছে। ফলে প্রতিযোগিতায় মাঝেমধ্যে আবর্জনা খুঁজে পাওয়া প্রতিযোগীদের জন্য চ্যালেঞ্জিং হয়ে উঠেছিল।


স্পোগোমি নামটি স্পোর্টস থেকে সংক্ষিপ্ত অংশ ‘স্পো’ ও জাপানি শব্দ গোমি (আবর্জনা) থেকে এসেছে।


উন্মুক্ত স্থানে পড়ে থাকা আবর্জনা সরিয়ে নিতে জনগণকে উত্সাহিত করতে ২০০৮ সালে এ ধরনের প্রতিযোগিতার উদ্ভাবন করে জাপান। এই খেলার জনপ্রিয়তা এতটাই বৃদ্ধি পেয়েছে যে চলতি বছর জাপানে প্রায় ২৩০টি প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com