২০০০ ফুট উঁচু থেকে পড়েও বেঁচে ফিরলেন!
প্রকাশ : ১৩ সেপ্টেম্বর ২০২৩, ০৯:১৭
২০০০ ফুট উঁচু থেকে পড়েও বেঁচে ফিরলেন!
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ঘটনাটি গত শনিবার নিউজিল্যান্ডের নর্থ আইল্যান্ডের পর্বত মাউন্ট তারানাকিতে ঘটেছে। ওই পর্বতের শৃঙ্গের উচ্চতা ৮ হাজার ২৬১ ফুট। এ শৃঙ্গ জয় করতেই ওই পর্বতারোহীসহ সেখানে উঠছিল একটি দল।


অভিযানের একপর্যায়ে মূলত পা ফসকে স্থানচ্যুতি ঘটে ওই পর্বতারোহীর। এতে তিনি সোজা পিছলে (স্লাইডিং) নিচে পড়েন ও আভিযানিক দলের দৃষ্টিসীমার বাইরে চলে যান।


পরে ওই দলে থাকা একজন দ্রুত নিচে নেমে আসেন ও উদ্ধারকাজে যুক্ত ‘তারানাকি অ্যালপাইন রেসকিউ’র এক সদস্যের সহায়তা নেন। পরে তাঁরা ওই পর্বতারোহীকে সামান্য আহত অবস্থায় পান।


এ ঘটনায় তিনি বরফে আচ্ছাদিত পর্বতে ওঠায় ব্যবহৃত কুঠার ও ক্রাম্পন (জুতার সঙ্গে লাগানো ধাতব নখর বিশেষ) হারিয়েছেন মাত্র।


নিউজিল্যান্ডের পুলিশ ওই পর্বতারোহীকে অতি ভাগ্যবান বলে উল্লেখ করে। কারণ, এর আগে ২০২১ সালের মে মাসে ওই পর্বত থেকে পড়ে দুজন প্রাণ হারিয়েছিলেন।


অথচ তারা পড়েছিলেন ১ হাজার ফুট ওপর থেকে। অর্থাৎ এই ব্যক্তি তাঁদের চেয়ে দ্বিগুণ উচ্চতা থেকে নিচে পড়েন।


এই ব্যক্তির ভাগ্য সুপ্রসন্ন হওয়ার একটি উপলক্ষের কথা বলা যায়। আর তা হলো নরম বরফ। তারানাকি অ্যালপাইন রেসকিউ বলেছে, এখন সেখানে বসন্তের আবহাওয়া বিরাজ করছে।


এতে ওই পর্বতের বরফ নরম অবস্থায় রয়েছে। ধারণা করা হচ্ছে, বরফের এ অবস্থা ওই পর্বতারোহীর প্রাণ রক্ষায় সহায়ক হিসেবে কাজ করেছে। স্থানীয় পুলিশও এমনটিই ধারণা করছে। তবে ওই ব্যক্তিকে উদ্ধারের বিষয়ে উদ্ধারকারীদের পক্ষ থেকে আর কোনো তথ্য প্রকাশ করা হয়নি।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com