গোবরের প্রলেপ দিয়ে গাড়ি ভেতর ঠান্ডা রাখা!
প্রকাশ : ২৬ এপ্রিল ২০২৩, ০৯:০৫
গোবরের প্রলেপ দিয়ে গাড়ি ভেতর ঠান্ডা রাখা!
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ঘটনাটি ভারতের মধ্যপ্রদেশের। গাড়ির ভিতরটা ঠান্ডা রাখার জন্য বাইরের অংশে গোবর লেপে দেওয়া হল। সেই ছবিই ছড়িয়ে পড়েছে সমাজমাধ্যমে।


প্রবল গরম থেকে বাঁচতে অনেকেই অনেক রকম পন্থা অবলম্বন করে থাকেন। কেউ ভরসা রাখেন শীতাতপ নিয়ন্ত্রক যন্ত্রের উপর। আবার কেউ রোদের প্রখর তাপের হাত থেকে বাঁচতে একেবারে প্রাকৃতিক উপায়ে বাড়ির বা গাড়ির ছাদে ঘাসের আস্তরণ তৈরি করে ফেলেন। তবে এ ঘটনা একেবারে অভিনব। ঘটিয়েছেন যিনি তার নাম সুশীল।


পেশায় হোমিয়োপ্যাথি চিকিৎসক সুশীল সাগর বলেন, “গরমকালে তাপমাত্রা বাড়লে গাড়ির মাথার উপরের ধাতব স্তরটিও গরম হতে থাকে। তাই গাড়ির বাইরের দিকে গোবরের এই প্রলেপ ভিতরের আবহাওয়া অনেকটাই ঠান্ডা রাখতে সাহায্য করে। তেল পুড়িয়ে গাড়ির এসি না চালিয়েও গাড়ি ঠান্ডা রাখা যায়।”


গ্রামাঞ্চলে মাটির বাড়ি ঠান্ডা রাখতে ঘরের দেওয়াল বা মেঝেতে গোবরের প্রলেপ দেওয়ার চল রয়েছে। তবে গাড়ির গায়ে গোবর দেওয়ার মতো ঘটনা সত্যিই অন্য রকম। সুশীল বলেন, “এই প্রলেপ দেওয়ার পর প্রবল গরমেও গাড়ির এসি তাড়াতাড়ি ঠান্ডা হয়ে যায়, তেলও বাঁচে। গাড়ি না ধুলে বা বৃষ্টি না হলে টানা দু’মাস পর্যন্ত এক প্রলেপেই কাজ হয়।”


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com