সেলফি তুললেই জরিমানা!
প্রকাশ : ২৫ এপ্রিল ২০২৩, ০৯:২১
সেলফি তুললেই জরিমানা!
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

পর্যটকদের আকর্ষণের প্রথম সারিতে থাকা এই শহরে শুরু হয়েছে ‘নো ওয়েটিং জোন’। অর্থা‍ৎ, সেখানে কোনও ভাবেই পর্যটকরা সেলফি তুলতে পারবেন না৷


সম্প্রতি ইটালির পোর্তোফিনো শহর, পর্যটকদের জন্য এই নিয়ম জারি করেছে।  


যদি সেলফি তোলার সময়ে কোনও পর্যটক হাতেনাতে ধরা পড়েন, তা হলে তাঁকে ২৭৫ ইউরো পর্যন্ত জরিমানা দিতে হতে পারে।


কিন্তু হঠাৎ কেন জারি হল এমন নিয়ম?


একটি রিপোর্টে জানানো হয়েছে, সেলফি নেওয়ার ঠেলায় নিত্য দিন সমস্যায় পড়তে হচ্ছে ওই শহরের বাসিন্দাদের। দিনের বেলা ব্যস্ত সময়ে রাজপথে বা শহরের অন্য অংশে হাঁটাচলা করা রীতিমতো সমস্যার কারণ হয়ে দাঁড়াচ্ছে। 


তাই নাগরিক স্বাচ্ছন্দ্যের কথা ভেবে এই সিদ্ধান্ত নিতে এক রকম বাধ্য হয়েছে সেই দেশের সরকার। পোর্তোফিনোর মেয়র মাত্তেয়ো ভায়াকাভা জানিয়েছেন, রাস্তায় যত্রতত্র সেলফি নেওয়ার ফলে তৈরি হচ্ছে যানজট। এর জন্য দায়ী পর্যটকরাই। এই সমস্যা থেকে মুক্তি পেতে সকাল ১০.৩০ থেকে সন্ধ্যা ৬ পর্যন্ত বহাল থাকবে সেলফি-জরিমানা।


ফোর্বস পত্রিকার প্রতিবেদন অনুযায়ী, এই শহরের অন্যতম মনোরম দুই অংশেও জারি সেলফি নিষেধাজ্ঞা৷ কিছু দিন আগেই গুড ফ্রাইডে এবং ইস্টার উপলক্ষে পর্যটকদের ভিড় বেড়েছিল সেই সব জায়গায়। লোকের চাপে বন্ধ হতে বসেছিল শহরের স্বাভাবিক কাজকর্ম। তারপরই জারি করা হয়েছে এই বিধি। আপাতত বলা হয়েছে, এই নিষেধাজ্ঞা বহাল থাকবে অক্টোবর মাস পর্যন্ত।


তবে পোর্তোফিনোই প্রথম পর্যটনক্ষেত্র নয়, এর আগে আমেরিকা, ইংল্যান্ড এবং ফ্রান্সের একাধিক পর্যটন কেন্দ্রে এই নিয়ম চালু করা হয়েছে।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com