বিশ্বের সবচেয়ে উঁচু হোটেল
প্রকাশ : ২৫ মার্চ ২০২৩, ০৮:৫৯
বিশ্বের সবচেয়ে উঁচু হোটেল
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

বিশ্বের সবচেয়ে উঁচু হোটেল তৈরি হচ্ছে দুবাইয়ে। ৮২ তলাবিশিষ্ট এই হোটেলটির উচ্চতা হবে ৩৬৫ মিটার বা ১ হাজার ১৯৭ দশমিক ৫ ফুট।


হোটেলটির নাম রাখা হয়েছে সিইল। আগামী ২০২৪ সালের প্রথম মার্চের মধ্যেই হোটেলটির নির্মাণকাজ শেষ হবে বলে জানিয়েছে আন্তর্জাতিক ভবন নির্মাণকারী প্রতিষ্ঠান ফার্স্ট গ্রুপ।


সিইলের নকশা প্রস্তুত করেছে দুবাইয়ের বিখ্যাত স্থাপত্য প্রতিষ্টান এনওআরআর। প্রতিষ্ঠানটির কর্মকর্তারা জানিয়েছেন, হোটেলটিতে মোট ১ হাজার ৪২টি গেস্টরুম থাকবে এবং স্যুইট থাকবে ১৫০টি।


অতিথিরা যেন হোটেল ভবন থেকেই দুবাইয়ের প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করতে পারেন— সেজন্য হোটেলটির ৮১ তলায় একটি ডেক থাকবে। এই ডেক থেকে দুবাইয়ের দিগন্ত রেখা, দুবাইয়ের সংলগ্ন কৃত্রিম দ্বীপ পাম জুমেইরাহ ও আরব সাগরের সৌন্দর্য উপভোগ করতে পারবেন অথিথিরা।


এছাড়া হোটেলটির ৭৬ তলায় একটি পানশালা ও ছাদে একটি সুইমিং পুলও থাকবে।


ফার্স্ট গ্রুপের শীর্ষ নির্বাহী রব বার্নস আল আরাবিয়া নিউজকে বলেন, ‘আমরা খুবই রোমাঞ্চিত সিইলের ব্যাপারে। এটি রীতিমতো হৈচৈ ফেলে দেওয়ার মতো একটি প্রকল্প এবং এটি প্রস্তুত হলে পর্যটকদের কাছে দুবাইয়ের আতিথেয়তা সম্পর্কে নতুন ধারণা তৈরি হবে বলে আমরা আশা করছি।’


‘এই হোটেলটি নির্মাণের পরিকল্পনা নেওয়া হয়েছিল এক বছরেরও বেশি সময় আগে। করোনা মহামারির নানান প্রতিকূলতা সত্ত্বেও আমরা প্রকল্পটি এগিয়ে নিয়ে গিয়েছি ২০২৪ সালের মধ্যে এটি নির্মাণ করে অতিথিদের জন্য খুলে দেওয়ার চ্যালেঞ্জ নিয়েছি।


সিইল তার অতিথিদের অনন্য নকশা, বিলাসবহুল সব সুযোগ-সুবিধা এবং অত্যাশ্চর্য দৃশ্যের সঙ্গে একটি অতুলনীয় অভিজ্ঞতা দেবে,’ আল আরাবিয়াকে বলেন বার্নস।


বর্তমানে দুবাইয়ের সবচেয়ে দীর্ঘ হোটেলটির নাম গেভোরা হোটেল। একই সঙ্গে এটি বিশ্বের দীর্গতম হোটেলও। গেভোরা হোটেলের উচ্চতা ৩৫৫ মিটার বা ১ হাজার ১৬৪ দশমিক ৬৯ ফুট।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com