১৫৬ উয়ান চুরি করে, ১৪ বছর গুহায় জীবন!
প্রকাশ : ১৫ মার্চ ২০২৩, ০৮:৫৫
১৫৬ উয়ান চুরি করে, ১৪ বছর গুহায় জীবন!
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

২০০৯ সালে চীনের একটি গ্যাস স্টেশনে ডাকাতি হয়। লুই মওফু ও তার আরও দুই সঙ্গি এই কাজে অভিযুক্ত হন। এই কাজে তাঁকে সাহায্য করা দুই সঙ্গীকে আগেই ধরে ফেলে পুলিশ। কিন্তু পুলিশের হাত থেকে বাঁচতে দুর্গম পাহাড়ের গুহায় আশ্রয় নিয়েছিলেন লুই। 


১৪ বছর পর পুলিশের কাছে আত্মসমর্পণ করলেন অভিযুক্ত লুই মওফু।


চুরির ঘটনার সময়ে লুইয়ের বয়স ছিল ৩০ বছর। এখন তিনি ৪৫। ইতিমধ্যে ছেলের বিয়ে, বাবার মৃত্যু, নাতির জন্ম— এমন বহু ঘটনা ঘটে গিয়েছে। কিন্তু কোনও কিছুরই সাক্ষী থাকতে পারেননি তিনি। লুই পুলিশকে জানিয়েছেন, যে কোনও শাস্তি তিনি মাথা পেতে নেবেন।


১৪ বছর আগে, চীনের একটি গ্যাস স্টেশন থেকে ১৫৬ উয়ান চুরি করেছিলেন তিনি। ভারতীয় মুদ্রায় যার মূল্য ১৮৫৯ টাকা। তবে লুই একা চুরি করতে যাননি। সঙ্গে ছিলেন তাঁর এক বন্ধু এবং শ্যালক। 


চুরির টাকার মধ্যে তাঁরা প্রায় ৬০ উয়ান অর্থাৎ, ৭০০ টাকা খাওয়াদাওয়া করে খরচ করে ফেলেছিলেন। এবং বাকি টাকা নিজেদের মধ্যে ভাগ করে নিয়েছিলেন।


এই ঘটনার এক দিন পরেই লুইয়ের দুই সঙ্গীকে গ্রেফতার করে পুলিশ। কিন্তু লুই কিছুতেই পুলিশের হাতে ধরা দিতে চাননি। তাই তিনি একটি পাহাড়ের গুহায় আত্মগোপন করেন। এ দিকে পুলিশ লুইয়ের খোঁজ শুরু করে। তাঁর পরিবারকেও জিজ্ঞাসাবাদ করা হয়। কিন্তু কোনও খোঁজ পাওয়া যায়নি।


পরে অবশ্য জানা গিয়েছে, বিশেষ কোনও উৎসব-অনুষ্ঠানে অল্প সময়ের জন্য লুই মাঝেমাঝে বাড়ি ফিরতেন। তবে লুই বাড়ির লোকেদের কাছে নিজের গোপন আস্তানার কথা প্রকাশ করেননি বলেই ধারণা পুলিশের।


গুহায় খুব কষ্ট করে কাটাতেন তিনি। গাছের ফল পেড়ে খেতেন। মাঝেমাঝে শিকারও করতেন। কিন্তু এত বছর ধরে বাড়ির লোকজনের থেকে দূরে থেকে তিনি মানসিক ভাবে ভেঙে পড়েছিলেন। তাই পরিবারের সঙ্গে আলোচনা করেই আত্মসমর্পণের সিদ্ধান্ত নেন।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com