শিরোনাম
স্পিন জাদুতে বাংলাদেশের দুর্দান্ত এক জয়
প্রকাশ : ২৪ নভেম্বর ২০১৮, ১৪:৩৪
স্পিন জাদুতে বাংলাদেশের দুর্দান্ত এক জয়
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

স্পিন জাদুতে নাকাল হলো ওয়েস্ট ইন্ডিজ আর বাংলাদেশ পেল দাপুটে জয়। ২০৪ রানের টার্গেটে ব্যাট করতে নেমে ১৩৯ রানেই গুটিয়ে গেল সফরকারীরা। এতে ৬৪ রানে জিতে ২ ম্যাচ টেস্ট সিরিজে ১-০তে এগিয়ে গেল বাংলাদেশ।


দুর্দান্ত এ জয়ে ফের সামন থেকে থেকে নেতৃত্ব দিলেন তাইজুল ইসলাম। ৩৩ রান খরচায় ছয় উইকেট নেন তিনি। দুটি করে উইকেট মেহেদী হাসান মিরাজ আর সাকিব আল হাসানের।



টার্নিং উইকেট যেন ব্যাটসম্যানদের বধ্যভূমিতে পরিণত হয়েছিল। উইকেটের টার্নকে কাজে লাগিয়ে ওয়েস্ট ইন্ডিজের ইনিংসে প্রথম ধাক্কাটি দেন বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসান। তার দুর্দান্ত এক ডেলিভারি এগিয়ে খেলতে গিয়ে স্ট্যাম্পিংয়ের ফাঁদে পড়েন কাইরন পাওয়েল, গোল্ডেন ডাকে। এর পর ৩ রান করা হোপকেও ফিরিয়ে দেন সাকিব।


এরপরের সময়টা শুধুই যেন তাইজুলের। এক ওভারেই দুই এলবিডব্লিউ করে দেন বাঁহাতি এই স্পিনার। ওভারের প্রথম বলে তার শিকার ক্রেইগ ব্রেথওয়েট (৮), পঞ্চম বলে শূন্যতে এলবিডব্লিউ রস্টন চেজ।


প্রথম ইনিংসের মতো ভয়ংকর হয়ে উঠতে চেয়েছিলেন সিমরন হেটমেয়ার। এগিয়ে এসে খেলছিলেন তিনি। টি-টোয়েন্টি স্টাইলে ব্যাটিং করা হেটমেয়ারকে সাজঘরের পথ দেখান মেহেদী হাসান মিরাজ। ১৯ বলে ৩ চার আর ১ ছক্কায় ২৭ রান করেন তিনি।


এরপর তাইজুলের বলে আরেকটি এলবিডব্লিউ। এবার শেন ডোরিচ (৫)। ২ রান করা দেবেন্দ্র বিশুকে পরিষ্কার বোল্ড করেন তিনি, টাইগার দলের বাঁহাতি এই স্পিন জাদুকরের পঞ্চম শিকার কেমার রোচ, ১ রান করে তিনিও এলবিডব্লিউ হন।


এরপর সুনিল আমব্রিসকে ফিরিয়ে সফরকারীদের ১৩৯ রানে থামালেন তাইজুল ইসলাম। স্পিন করে বেরিয়ে যাওয়া বল পা বাড়িয়ে ডিফেন্স করতে চেয়েছিলেন আমব্রিস। ব্যাটে খেলতে পারেননি, বল যায় কিপারের গ্লাভসে। বলে ব্যাটের স্পর্শ না থাকলেও আম্পায়ার আউট দিলে শেষ হয়ে যায় ওয়েস্ট ইন্ডিজের ইনিংস। ৬২ বলে ৪৩ রান করেন আমব্রিস।


এর আগে ১২৫ রানেই গুটিয়ে যায় বাংলাদেশের দ্বিতীয় ইনিংস। তবে প্রথম ইনিংসে ৭৮ রানের বড় লিডের সুবাদে ক্যারিবীয়দের সামনে দুইশোর্ধ্ব লক্ষ্য ছুঁড়ে দিতে পেরেছে সাকিব আল হাসানের দল।


৫৫ রানে ৫ উইকেট নিয়ে তৃতীয় দিনের খেলা শুরু করে বাংলাদেশ।


দ্বিতীয় ইনিংসে বাংলাদেশের পক্ষে মাহমুদুল্লাহ রিয়াদ ৩১, মুশফিকুর রহিম ১৯, মেহেদি হাসান মিরাজ ১৮, মোহাম্মদ মিথুন ১৭, মোমিনুল হক ১২, সৌম্য সরকার ১১, নাইম হাসান ৫, ইমরুল কায়েস-মুস্তাফিজুর রহমান অপরাজিত ২, অধিনায়ক সাকিব আল হাসান-তাইজুল ইসলাম ১ রান করে আউট হন।


ওয়েস্ট ইন্ডিজের দেবেন্দ্র বিশু চারটি, রোস্টন চেজ তিনটি, জোমেল ওয়ারিকান দুটি ও শানন গ্যাব্রিয়েল একটি উইকেট নেন।


প্রথম ইনিংসে বাংলাদেশ ৩২৪ ও ওয়েস্ট ইন্ডিজ ২৪৬ রান করে।


বিবার্তা/জাকিয়া


>>১১ রানে ৪ উইকেট নেই উইন্ডিজের

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com