কেন হয়নি বিশ্বকাপ উদ্বোধনী অনুষ্ঠান?
প্রকাশ : ০৫ অক্টোবর ২০২৩, ১৭:১৫
কেন হয়নি বিশ্বকাপ উদ্বোধনী অনুষ্ঠান?
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

ক্রিকেটের সবচেয়ে বড় টুর্নামেন্ট ওয়ানডে বিশ্বকাপ। মূল আসর শুরুর আগে অনুষ্ঠিত হয়ে থাকে উদ্বোধনী অনুষ্ঠান, যেখানে পারফর্ম করে থাকে আয়োজক দেশের নামিদামি তারকারা। এবারের বিশ্বকাপেরও উদ্বোধনী অনুষ্ঠান হওয়ার কথা ছিল, এমনকি কারা সেখানে পারফর্ম করবে সেই তালিকাও প্রকাশ হয়েছিল গণমাধ্যমে। শোনা গিয়েছিল উদ্বোধনীতে বিশ্বকে চমকে দেবে তারা। বলিউডের রথী-মহারথীরা তো থাকবেনই, উপস্থাপন করা হবে ভারতের হাজার বছরের ইতিহাস আর ঐতিহ্যও। কিন্তু এসবের কিছুই হচ্ছে না। কোনো উদ্বোধনী অনুষ্ঠান ছাড়াই মাঠে গড়িয়েছে বিশ্বকাপ।


একাধিকবার সূচি পরিবর্তন, ক্রিকেটার ও গণমাধ্যমকর্মীদের ভিসা জটিলতা, পাকিস্তান দলের ভেন্যু নিয়ে আপত্তি-সব মিলিয়ে বিশ্বকাপ শুরু আগ থেকেই সমালোচনায় বিদ্ধ ভারত। এর মধ্যে বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠান না হওয়ায় আয়োজক বিসিসিআইকে দুষছেন ক্রিকেট সমর্থকরা।


রেওয়াজ অনুযায়ী বিশ্বকাপ শুরুর আগের দিন বর্ণাঢ্য অনুষ্ঠানের আয়োজন করে থাকে আয়োজক দেশ। এছাড়া ক্যাপ্টেন্স মিটে অংশ নিয়ে থাকেন অংশগ্রহণকারী দেশগুলোর অধিনায়করা। এবার আহমেদাবাদে উদ্বোধনী অনুষ্ঠান না হলেও ক্যাপ্টেন্স মিট হয়েছে।


ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্থান টাইমস এক প্রতিবেদনে জানিয়েছে, প্রাথমিকভাবে আয়োজক বিসিসিআই সিদ্ধান্ত নিয়েছিল ৪ অক্টোবর বিশ্বকাপ টুর্নামেন্টের উদ্বোধনী অনুষ্ঠান আয়োজন করা হবে। যেখানেই পারফর্ম করার কথা ছিল আশা ভোঁসলে ও শ্রেয়া ঘোষালদের মতো তারকাদের। পারফর্মাদের তালিকায় ছিলেন তামান্না ভাটিয়া, শঙ্কর মহাদেবন এবং অরিজিৎ সিংও। শেষ মুহূর্তে উদ্বোধনী অনুষ্ঠানের পরিবর্তে শুধু 'ক্যাপ্টেন্স মিট' দিয়েই শেষ হয়েছে অনুষ্ঠান। পাশাপাশি লেজার শো'র আয়োজন করা হয়েছিল।


বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠান না হওয়ার পেছনে সম্ভাব্য একাধিক কারণ হয়েছে। যার মধ্যে অন্যতম ধরা হচ্ছে খালিস্তানি নেতার হুমকি। কানাডার নাগরিক ও খালিস্তান আন্দোলনের নেতা শিখ হরদীপ সিং নিজ্জরের হত্যার বদলা নিতে বিশ্বকাপের আসরে হামলার হুমকি দিয়েছে ভারতে নিষিদ্ধ শিখ সম্প্রদায়ের সংগঠন ‘শিখস ফর জাস্টিস’-এর নেতা গুরপতবন্ত পান্নুন।


অনেকে মনে করছেন, অপ্রীতিকর পরিস্থিতি এড়ানোর জন্য শেষ মুহূর্তে ভারত উদ্বোধনী অনুষ্ঠান আয়োজনের সিদ্ধান্ত থেকে সরে আসে। আবার অনেকে মনে করছে, উদ্বোধনী অনুষ্ঠান আয়োজন শেষে এত অল্প সময়ের মধ্যে খেলার জন্য সবকিছু প্রস্তুত করা কঠিন হয়ে দাঁড়াবে। যার কারণে বিসিসিআই নিজেদের অনানুষ্ঠানিক সিদ্ধান্ত থেকে সরে আসে।


এদিকে উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন না করা হলেও আগামী ১৯ নভেম্বর সমাপ্তি অনুষ্ঠানের আয়োজন করা নিয়ে ভাবনা চিন্তা করছে বিসিসিআই। পাশাপাশি ১৪ অক্টোবর ভারত বনাম পাকিস্তান ম্যাচের আগেও জমকালো অনুষ্ঠানের আয়োজন করার কথা ভাবনাচিন্তা করছে বিসিসিআই। অনেকে মনে করছেন, এই কারণেই বাতিল করা হয়েছে উদ্বোধনী অনুষ্ঠান।


কারণ বিসিসিআই এমন সময়ে এই অনুষ্ঠানের আয়োজন করতে চাইছে যে সময়ে বিশ্বকাপের হাইপ সবথেকে বেশি থাকতে পারে। সে কারণে উঠে আসছে হাই-ভোল্টেজ ভারত বনাম পাক ম্যাচের কথা। উঠে আসছে ফাইনালের কথাও। তবে যে কারণেই হোক উদ্ধোধনী অনুষ্ঠান একেবারে শেষ মুহূর্তে বাতিল করাতে বিভিন্ন মহল থেকে সমালোচনারও মুখোমুখি হয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড।


বিবার্তা/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com