বাভুমার কীর্তি ম্লান করে ‘বদলি’ লাবুশেনে অস্ট্রেলিয়ার জয়
প্রকাশ : ০৮ সেপ্টেম্বর ২০২৩, ১৭:১৬
বাভুমার কীর্তি ম্লান করে ‘বদলি’ লাবুশেনে অস্ট্রেলিয়ার জয়
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

দক্ষিণ আফ্রিকার অধিনায়ক তেম্বা বাভুমার কীর্তিকে ম্লান করে অস্ট্রেলিয়াকে দুর্দান্ত জয় উপহার দিয়েছেন কনকাশন বদলি হিসেবে নামা মার্নাস লাবুশেন ও অ্যাস্টন আগার।


গতরাতে পাঁচ ম্যাচের সিরিজের প্রথম ওয়ানডেতে বাভুমার অপরাজিত ১১৪ রানের উপর ভর করে অস্ট্রেলিয়াকে মাত্র ২২৩ রানের টার্গেট দেয় দক্ষিণ আফ্রিকা। জবাবে ১১৩ রানে ৭ ব্যাটার হারিয়ে মহা চাপে পড়ে অস্ট্রেলিয়া। তবে অষ্টম উইকেটে ১১২ রানের অবিচ্ছিন্ন জুটি গড়ে অস্ট্রেলিয়ারকে ৩ উইকেটের দুর্দান্ত জয়ের স্বাদ দেন লাবুশেন ও আগার। লাবুশেন ৮০ ও আগার ৪৮ রানে অপরাজিত থাকেন।


ব্লুমফন্টেইনে টস জিতে দক্ষিণ আফ্রিকাকে প্রথমে ব্যাটিংয়ে পাঠায় অস্ট্রেলিয়া। দক্ষিণ আফ্রিকার টপ অর্ডার ব্যাটারদের বড় স্কোর করতে দেননি অস্ট্রেলিয়ার পেসাররা। ১০০ রানে ৫ উইকেট হারায় প্রোটিয়ারা। কুইন্টন ডি কক ১১, রাসি ভ্যান ডার ডুসেন ৮, আইডেন মার্করাম ১৯, হেনরিচ ক্লাসেন ১৪ ও ডেভিড মিলার শূণ্যতে বিদায় নেন।


ষষ্ঠ উইকেটে মার্কো জানসেনের সাথে ইনিংসের সর্বোচ্চ ৫৭ রানের জুটি গড়েন ওপেনার হিসেবে নামা বাভুমা। এরপর ১৮৫ রানে নবম উইকেট পতন হয় দক্ষিণ আফ্রিকার। এ সময় ৭৯ রানে অপরাজিত ছিলেন বাভুমা। শেষ উইকেট লুঙ্গি এনগিডিকে নিয়ে ৩৭ রানের জুটি গড়ার পথে ৪৮তম ওভারে ওয়ানডেতে পঞ্চম সেঞ্চুরি তুলে নেন বাভুমা।


৪৯তম ওভারের শেষ বলে এনগিডি আউট হলে ২২২ রানে শেষ হয় দক্ষিণ আফ্রিকার ইনিংস। ১৪টি চার ও ১টি ছক্কায় ১৪২ বলে ১১৪ রানে অপরাজিত থাকেন বাভুমা। ওয়ানডেতে ১৩তম ও দক্ষিণ আফ্রিকার দ্বিতীয় ব্যাটার হিসেবে ইনিংস শুরু করে অপরাজিত থেকে মাঠ ছাড়লেন বাভুমা। এর আগে ২০০০ সালে শারজাহতে পাকিস্তানের বিপক্ষে ১০১ বল খেলে ৫৯ রানে অপরাজিত থাকেন প্রোটিয়া ওপেনার হার্সেল গিবস। অস্ট্রেলিয়ার পেসার জশ হ্যাজেলউড ৪১ রানে ৩ উইকেট নেন।


জবাবে দক্ষিণ আফ্রিকার পেস তোপে ৭২ রানেই ৫ উইকেট হারায় অস্ট্রেলিয়া। পাশাপাশি কাগিসো রাবাদার বাউন্সারে মাথায় বলের আঘাতে মাঠ ছাড়েন ক্যামেরুন গ্রিন। গ্রিনের কনকাশন বদলি হয়ে ১২তম ওভারে আট নম্বরে ব্যাটিং করতে নামেন লাবুশেন।


এরপর ১১৩ রানে সপ্তম উইকেট পতনে হারের মুখে ছিটকে পড়ে অস্ট্রেলিয়া। এ অবস্থায় আগার-লাবুশেন জুটি দক্ষিণ আফ্রিকার বোলারদের সামনে প্রতিরোধ গড়ে তোলেন। ২৭তম ওভারে ওয়ানডেতে সপ্তম হাফ-সেঞ্চুরির দেখা পান ৪৬ বল খেলা লাবুশেন।


হাফ-সেঞ্চুরির পর সাবধানে এগোতে থাকেন লাবুশেন। ৩৭তম ওভারে অস্ট্রেলিয়ার রান ২শতে নিয়ে দলকে জয়ের পথে রাখেন লাবুশেন-আগার। শেষ পর্যন্ত ৪১তম ওভারের দ্বিতীয় বলে বাউন্ডারি মেরে অস্ট্রেলিয়ার জয় নিশ্চিত করেন আগার।


৮টি চারে ৯৩ বলে ৮০ রানের অনবদ্য ইনিংস খেলে ম্যাচ সেরা হন অস্ট্রেলিয়ার বিশ^কাপ দলে সুযোগ না পাওয়া লাবুশেন। ৩টি চার ও ১টি ছক্কায় ৬৯ বলে অপরাজিত ৪৮ রান করেন আগার। অস্ট্রেলিয়ার রাবাদা ও জেরাল্ড কোয়েটজি ২টি করে উইকেট নেন।


১-০ ব্যবধানে এগিয়ে থেকে আগামীকাল একই ভেন্যুতে সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হবে অস্ট্রেলিয়া।


বিবার্তা/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com