জমে উঠেছে আইপিএল: তিন স্থানের জন্য লড়ছে সাত দল
প্রকাশ : ১৭ মে ২০২৩, ১৬:৪২
জমে উঠেছে আইপিএল: তিন স্থানের জন্য লড়ছে সাত দল
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইতোমধ্যেই জমে উঠেছে এবারের আইপিএল, দশ দলের মধ্যে এখন পর্যন্ত নিশ্চিত হয়েছে তিন দলের ভাগ্য। আইপিএলের প্লে-অফ রাউন্ড এরই মধ্যে নিশ্চিত করে ফেলেছে গতবারের চ্যাম্পিয়ন গুজরাট টাইটান্স। অন্যদিকে বিদায় নিশ্চিত হয়ে গেছে দুটি দলের। দিল্লি ক্যাপিটালস এবং সানরাইজার্স হায়দরাবাদের। প্লে-অফের বাকি স্থান তিনটি। দাবিদার সাত দল। লিগ পর্বের ম্যাচ বাকি মাত্র সাতটি।


প্লে-অফের বাকি তিনটি স্থানের জন্য যে সাতটি দল লড়াই করছে, তাদের মধ্যে আবার এগিয়ে রয়েছে চেন্নাই সুপার কিংস, লখনৌ সুপার জায়ান্টস এবং মুম্বাই ইন্ডিয়ান্স। লড়াইয়ে রয়েছে রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু, কলকাতা নাইট রাইডার্স, রাজস্থান রয়্যালস এবং পাঞ্জাব কিংস।


তবে সবচেয়ে সুবিধাজনক অবস্থানে রয়েছে পাঞ্জাব কিংস এবং রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। দুই দলেরই ম্যাচ বাকি এখনও দুটি করে। দুই দলই যদি শেষ দুই ম্যাচ জিতে যায়, তাহলে তারা হুমকি হয়ে দাঁড়াবে লখনৌ, চেন্নাই এবং মুম্বাইয়ের জন্য। অন্য দলগুলোর ম্যাচ বাকি মাত্র একটি করে।


১৫ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে চেন্নাই সুপার কিংস। শেষ ম্যাচে তারা মুখোমুখি হবে দিল্লি ক্যাপিটালসের। যে দলটির এরই মধ্যে বিদায় নিশ্চিত হয়ে গেছে। লিগে পারফরম্যান্স বিচারেও চেন্নাই ঢের এগিয়ে। তবুও, ধারার বিপরীত কিছু না ঘটলে চেন্নাইরই শেষ চার নিশ্চিত হবে হয়তো।


১৩ ম্যাচে ১৫ পয়েন্ট নিয়ে রান রেটে চেন্নাইর চেয়ে পিছিয়ে লখনৌ। তারা রয়েছে তৃতীয় স্থানে। দলটির ম্যাচ বাকি কেকেআরের সঙ্গে। কলকাতার জন্যও এই ম্যাচটাই শেষ সুযোগ। জিততে পারলে পয়েন্ট হবে ১৪। সে ক্ষেত্রে প্লে-অফের সম্ভাবনা টিকে থাকবে কেকেআরের। আর লখনৌ জিতলে কেকেআরের বিদায় ঘটবে। শেষ চারে উঠে যাবে লখনৌ।


১৩ ম্যাচে ১৪ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে রয়েছে মুম্বাই ইন্ডিয়ান্স। শেষ ম্যাচে তারা মুখোমুখি সানরাইজার্স হায়দরাবাদের। এই ম্যাচটিতে নিঃসন্দেহে ফেবারিট মুম্বাই। তবুও গৌরবময় অনিশ্চয়তার খেলা ক্রিকেটে কিছুই বলা সম্ভব নয়। জিতলে হায়দরাবাদের লাভ হবে না। তবে বড় ক্ষতি হয়ে যাবে মুম্বাইয়ের। এই ঝুঁকি এড়াতে মুম্বাই চাইবে হায়দারাবাদকে হারিয়েই প্লে-অফে যেতে।


১২ ম্যাচে ১২ পয়েন্ট নিয়ে পঞ্চম স্থানে রয়েছে রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু। বিরাট কোহলি-ফ্যাফ ডু প্লেসিদের ম্যাচ বাকি দুটি। সানরাইজার্স হায়দরাবাদ এবং গুজরাট টাইটান্সের বিপক্ষে। হায়দরবাদের বিপক্ষে জয় পাবে কোহলির দল, এটা ধরেই নেয়া যায়। তবে গুজরাটের বিপক্ষে ম্যাচটি হবে কঠিন। আপাতত বেঙ্গালুরুর ভাগ্য ঝুলে আছে এই দুই দলের ওপরই।


রাজস্থান রয়্যালস ১৩ ম্যাচে ১২ পয়েন্ট নিয়ে রয়েছে ৬ষ্ঠ স্থানে। তাদের শেষ প্রতিপক্ষ পাঞ্জাব কিংস। প্লে-অফে যেতে পারবে কি না সন্দেহ। তবে টিকে থাকতে হলে পাঞ্জাবকে শেষ ম্যাচে অবশ্যই হারাতে হবে রাজস্থান রয়্যালসকে। পারবে কি তারা, গতবারের মত প্লে-অফ এবং ফাইনালে উঠতে?


দলগুলোর মধ্যে প্রতিযোগিতা তীব্র হলেও ক্রিকেটপ্রেমীদের জন্যে আইপেল যে দারুণ রোমাঞ্চকর হয়ে উঠেছে সেটি বলার অপেক্ষা রাখে না।


বিবার্তা/নিলয়

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com