বাতিল হচ্ছে ক্রিকেটের বিতর্কিত সফট সিগন্যাল
প্রকাশ : ১৫ মে ২০২৩, ১৮:২১
বাতিল হচ্ছে ক্রিকেটের বিতর্কিত সফট সিগন্যাল
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

সাম্প্রতিক সময়ে ক্রিকেটের যে কয়েকটি নিয়ম ব্যাপক বিতর্কের জন্ম দিয়েছে তার মধ্যে সফট সিগন্যাল একটি। এবার বোধহয় এই নিয়ম বাতিল হতে যাচ্ছে। এমন তথ্যই দিয়েছে ক্রিকবাজ। আর সিদ্ধান্তের প্রথম প্রয়োগ দেখা যেতে পারে অস্ট্রেলিয়া ও ভারতের মধ্যে অনুষ্ঠেয় আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে।


সফট সিগন্যালে সাধারণত কী হয়ে থাকে? মাঠের কোনও ক্যাচ নিয়ে আম্পায়ারদের সংশয় থাকলে জোরালো সিদ্ধান্তে পৌঁছাতে থার্ড আম্পায়ারের দ্বারস্থ হন তারা। তার আগে ‘সফট সিগন্যাল’ হিসেবে অনফিল্ড আম্পায়ার আউট বা নট আউটের সিদ্ধান্ত দিয়ে থাকেন। তার পর ভিডিও ফুটেজে প্রাপ্ত তথ্য বিচার করে চূড়ান্ত রায় দেন থার্ড আম্পায়ার। এই পরিবর্তনের ফলে কোনও ক্যাচ নিয়ে সংশয় থাকলে থার্ড আম্পায়ারের রায়ই চূড়ান্ত বলে ধরা হবে।


অথচ এই নিয়মে বিতর্ক হয় বলে দুই বছর আগেই তা বাতিল করেছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ। তাছাড়া গত কয়েক বছর ধরেই আন্তর্জাতিক ক্রিকেটে এটি বিতর্কের জন্ম দিয়েছে। এই বছরে অস্ট্রেলিয়া-দক্ষিণ আফ্রিকার নিউ ইয়ার্স টেস্টের সময়েও ঘটেছে একই ঘটনা। সিমোন হারমারের বলে ক্যাচ আউট হয়েছিলেন মার্নাস লাবুশেন। অনফিল্ড আম্পায়ার তাকে সফট সিগন্যালে আউট দিলেও সিদ্ধান্ত পাল্টায় থার্ড আম্পায়ারের কারণে।


ক্রিকবাজের রিপোর্ট অনুযায়ী সৌরভ গাঙ্গুলীর নেতৃত্বাধীন ক্রিকেট কমিটির অনুমোদনে এই নিয়ম বদলে যাচ্ছে। টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের দুই প্রতিযোগী অস্ট্রেলিয়া, ভারতীয় দলকেও এই নিয়ম পরিবর্তনের কথা জানিয়ে দেওয়া হয়েছে।


বিবার্তা/নিলয়

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com