মেসি-রোনালদোর রেকর্ড ভাঙল হল্যান্ড
প্রকাশ : ০৫ মে ২০২৩, ০৯:৩২
মেসি-রোনালদোর রেকর্ড ভাঙল হল্যান্ড
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

গোল আর হল্যান্ড, যেন সমার্থক শব্দ। হল্যান্ড মাঠে নেমেছেন কিন্তু গোল পাননি এ যেন এখন এক বিস্ময়কর ঘটনা। যদিও এখন আর গোল নয়, হল্যান্ড মাঠে নামেন একটা করে রেকর্ড ভাঙতে। এই যেমন এক ম্যাচে এক গোল করেই তিনি ভেঙেছেন তিনটি রেকর্ড। ইপিএলের সর্বোচ্চ গোলদাতার সঙ্গে ক্লাব মৌসুমে সবচেয়ে কম বয়সে ৫০ গোল পূর্ণ করেছেন এই নরওয়েজিয়ান। সবচেয়ে কম ম্যাচ খেলে অর্ধশত পূরণ করার রেকর্ডটিও হল্যান্ডের দখলে।


ম্যানচেস্টার সিটির সোনার ডিম পাড়া হাঁস নরওয়েজিয়ান স্ট্রাইকার হল্যান্ড। গার্দিওলার তুরুপের তাস। এক মৌসুমে একজন ফুটবলারের পক্ষে গোলের যত রেকর্ড করা যায়, তার সবগুলোই নিজের নামে করে নেয়ার প্রতিজ্ঞা নিয়ে হয়তো মাঠে নেমেছিলেন তিনি এ মৌসুমে। না হলে এভাবে সব রেকর্ড কেন ভেঙে পড়বে তার বুটের তলায়।


ওয়েস্ট হ্যামের বিপক্ষে ম্যাচটায় নামার আগেই তিনি গড়ে ফেলেছিলেন এক ইপিএল মৌসুমের সর্বোচ্চ গোলের রেকর্ড। কিন্তু নিন্দুকের তো তাতেও সন্তুষ্টি নেই। তাই তো আলোচনায়, আসে ৩৮ ম্যাচের এই আসরে তিনি রাজা হলেও, ৪২ ম্যাচের ইপিএলে যে ছিলেন অন্য কেউ। তাই তো এক ম্যাচের মধ্যেই বন্ধ করে দেন সব সমালোচনার জায়গা। এককভাবে রাজত্ব তুলে নেন নিজের কাঁধে।


অ্যালেন শিয়েরার, অ্যান্ডি কোল কেউ আর নন, এখন থেকে ইপিএলের সর্বোচ্চ গোলদাতা এই ৬ ফিট ৪ ইঞ্চির নরওয়েজিয়ান ফরোয়ার্ড। যার প্রতিদান ম্যাচ শেষে সতীর্থদের গার্ড অব অনার থেকে পেয়ে যান তিনি।


এখন পর্যন্ত ইপিএলে মাত্র ৩১টি ম্যাচ খেলেছেন হল্যান্ড। যেখানে তার গোল সংখ্যা হয়ে গেছে ৩৫। ম্যাচের সময়কে হিসাবে নিলে প্রতি ৯০ মিনিটের গেমে তার গোল সংখ্যা দাঁড়ায় একের অধিক। ফুটবল নিয়ে কাজ করা বিভিন্ন প্রতিষ্ঠানের হিসাব বলছে, প্রতিটি গোল করতে তিনি বল পায়ে স্পর্শ করেন ২১ বার। অর্থাৎ ২১ টাচে আসে তার একটি করে গোল। আর প্রতিটা গোলের সময়কে আলাদা করলে সেটা সাড়ে ৭১ মিনিট।


এখন পর্যন্ত ৩১ ম্যাচে ১০৮টি শট নিয়েছেন হল্যান্ড, যার ৫৬টিই ছিল অন টার্গেটে। মৌসুমের এই সময় পর্যন্ত দলের ৮৭ গোলের ৪০ শতাংশ করেছেন তিনি একাই। আর এই সমস্ত রেকর্ড তিনি যখন করছেন, তখন একটা কথা বারবার মনে করিয়ে দেয়া হচ্ছে সবাইকে, এটা কিন্তু হল্যান্ডের প্রথম মৌসুম। যা তার কৃতিত্বকে বাড়িয়ে দিচ্ছে হাজারগুণ।


ওয়েস্ট হ্যামের বিপক্ষে এক গোলে রেকর্ড ভেঙেছে আরও দুটি। এক ক্লাব মৌসুমে সবচেয়ে দ্রুততম সময়ে ৫০ গোল করার রেকর্ড এখন আর্লিং হল্যান্ডের দখলে। এখানে তিনি পেছনে ফেলেছেন সময়ের দুই সেরা ফুটবলার লিওনেল মেসি এবং ক্রিস্টিয়ানো রোনালদোকে। মেসি ৫৫ ম্যাচে এই মাইলফলক স্পর্শ করেছিলেন, আর সিআর সেভেনের লেগেছিল এক ম্যাচ কম। কিন্তু মেসির চেয়ে ১১ ম্যাচ আগেই এই মাইলস্টোন ছুঁয়ে ফেললেন হল্যান্ড।


সবচেয়ে কম বয়সে ৫০ গোলের রেকর্ডটাও এখন হল্যান্ডের দখলে। এখানেও তার পেছনে মেসি-রোনালদো। ২০১০-১১ মৌসুমে ২৩ বছর বয়সে ৫০ গোল করেছিলেন লিও। আর একই মৌসুমে ২৬ বছর বয়সে এই মাইলফলক স্পর্শ করেন ক্রিস্টিয়ানো রোনালদো। তবে হল্যান্ড এখানেও এগিয়ে অনেকটা। ২২ বছর বয়সেই ৫০ গোল করে ফেললেন নরওয়েজিয়ান।


শিষ্যের রেকর্ডের দিনে, একেবারে শূন্য হাতে ফিরতে হয়নি পেপ গার্দিওলাকেও। সব টুর্নামেন্ট মিলিয়ে তার অধীনে ১০০০ গোল পূরণ করেছে সিটিজেনরা। মাত্র ৪০৪ ম্যাচেই এই রেকর্ড করলেন পেপ। এর আগে আর্সেন ওয়েঙ্গারের অধীনে ৫৫৪ ম্যাচ খেলে হাজার গোল করেছিল আর্সেনাল। আর ৬০১ ম্যাচে স্যার অ্যালেক্স ফার্গুসনের কোচিংয়ে এক হাজার গোল হয় ম্যানচেস্টার ইউনাইটেডের।


বিবার্তা/মাসুম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com