শিরোনাম
থামছে না স্বর্ণ চোরাকারবারিরা
প্রকাশ : ২৪ নভেম্বর ২০১৮, ১৬:৪৭
থামছে না স্বর্ণ চোরাকারবারিরা
খলিলুর রহমান
প্রিন্ট অ-অ+

স্বর্ণ চোরাকারবারীদের গ্রেফতারে কঠোর অবস্থানে রয়েছে আইন-শৃঙ্খলা বাহিনী। নিয়মিত অভিযানে চালিয়ে গ্রেফতারও করা হচ্ছে ওদের। কিন্তু তারপরও থামছে না ওরা। কারণ, স্বর্ণ চোরাচালান চক্রের সদস্যরা গ্রেফতার হলেও হোতারা ধরাছোঁয়ার বাইরেই থেকে যাচ্ছে।


সংশ্লিষ্ট সূত্রে এমন তথ্য জানা গেছে।


সূত্রমতে, চোরাচালানীরা মধ্যপ্রাচ্য থেকে ঢাকায় স্বর্ণ নিয়ে আসে। পরে সুকৌশলে সেগুলো তারা ভারতে পাঠায়। ওই চক্রের সদস্যদের গ্রেফতারে আইন-শৃঙ্খলা বাহিনী তৎপর রয়েছে। সর্বশেষ গত শুক্রবার রাজধানীর কল্যাণপুর থেকে ওই চক্রের চারজনকে গ্রেফতার এবং তাদের কাছ থেকে সাত কেজি স্বর্ণ উদ্ধার করেছে র‌্যাব।


র‌্যাব জানায়, গোপন সংবাদের ভিত্তিতে শুক্রবার বিকেলে রাজধানীর কল্যাণপুর বাসস্ট্যান্ডে অভিযান চালানো হয়। র‌্যাবের উপস্থিতি টের পেয়ে বাস কাউন্টার থেকে চোরাচালানীরা দৌঁড়ে পালানোর চেষ্টা করে। এ সময় লিটন হোসেন (৩০), আমিনুর (২৩), শাহ আলম (৩২) ও আয়েশা বেগম (৪০) নামের চারজনকে গ্রেফতার করা হয়। গ্রেফতারের পর তাদের দেহ তল্লাশি করে সাত কেজি ওজনের ৫৬টি স্বর্ণের বার উদ্ধার করা হয়, যার আনুমানিক মূল্য দুই কোটি ৯৫ লাখ টাকা। স্বর্ণগুলো তারা অভিনব পন্থায় শরীরে লুকিয়ে সাতক্ষীরা নিয়ে যাচ্ছিল বলে জানায় র‌্যাব।


এর আগে গত আগস্ট মাসে রাজধানীর গাবতলী বাস টার্মিনালের ঈগল পরিবহনের সামনে থেকে আন্তর্জাতিক স্বর্ণ চোরাচালান চক্রের ৫ জনকে গ্রেফতার করে র‌্যাব। তারা পায়ের জুতার ভেতরে লুকিয়ে ৯৬টি স্বর্ণের বার নিয়ে ঢাকা থেকে বেনাপোল সীমান্তে যাচ্ছিল।


র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক মুফতি মাহমুদ খান বলেন, সম্প্রতি গ্রেফতার হওয়া আন্তর্জাতিক স্বর্ণ চোরাচালানীদের কাছ থেকে অনেক গুরুত্বপূর্ণ তথ্য পাওয়া গেছে, যা যাচাই-বাছাই করে পরবর্তী পদক্ষেপ নেয়া হবে। ভবিষ্যতে স্বর্ণ চোরাচালানকারীদের মূল হোতাদের বিরুদ্ধেও ব্যবস্থা নেয়া হবে বলেও জানান র‌্যাবের ওই কর্মকর্তা।


এদিকে র‌্যাবের পাশাপাশি স্বর্ণ চোরাচালানকারীদের গ্রেফতারে তৎপর রয়েছে পুলিশও। সম্প্রতি রাজধানীর ওয়ারী এলাকায় অভিযান চালিয়ে স্বর্ণ পাচারকারী চক্রের একজনকে গ্রেফতার করে পুলিশ। এ সময় তার কাছ থেকে স্বর্ণের দুটি রোল উদ্ধার করা হয়, যার আনুমানিক মূল্য এক কোটি বিশ লাখ টাকা।


এ ব্যাপারে ঢাকা মহানগর পুলিশের মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স বিভাগের উপকমিশনার মো. মাসুদুর রহমান বলেন, আন্তর্জাতিক স্বর্ণ চোরাকারবারিদের গ্রেফতারে পুলিশি অভিযান অব্যাহত রয়েছে।


বিবার্তা/খলিল/মৌসুমী/হুমায়ুন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com