শিরোনাম
ফাঁকা নগরীতে অজানা ‘আতঙ্ক’
প্রকাশ : ২৪ জুন ২০১৭, ১৫:২৩
ফাঁকা নগরীতে অজানা ‘আতঙ্ক’
খলিলুর রহমান
প্রিন্ট অ-অ+

‘শনিবার সকাল ১০টা। জরুরি কাজের উদ্দেশ্যে বাসা থেকে বের হব। কিন্তু বাসার মেইন গেটে তালা ঝুলানো। অনেক ডাকা-ডাকি করে বাসার মালিক গেটের তালা খুলে দিলেন। প্রায় আধা ঘন্টা পর বাসা থেকে বের হতে হয়েছে।’রাজধানীর পশ্চিম তেজতুরী বাজারের বাসিন্দা হাবিবুর রহমান শনিবার দুপুরে এমনটাই জানিয়েছেন।


পশ্চিম তেজতুরী বাজারের বসুন্ধরার পিছনের গলিতে ছয় তালা বিশিষ্ট একটি বাসার ষষ্ঠ তলায় হাবিবুর রহমানের বসবাস। তিনি বেসরকারি একটি প্রতিষ্ঠানে চাকুরি করেন। হাবিব জানান, প্রতিদিনের ন্যায় আজ সকালে বাসা থেকে বের হতে গেলে গেটে তালা ঝুলানো দেখতে পান। কেন তালা ঝুলানো এমনটা জানতে চাইলে বাসার মালিকের পক্ষ থেকে বলা হয়, ওই ভবনের অনেকেই ঈদের ছুটিতে বাড়ি চলে গেছে। তাই মালিক ভয়ে গেটে তালা ঝুলিয়ে দিয়েছে। সারা দিন তালা ঝুলানো থাকবে বলে জানান তিনি।


এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ঈদেসবাই বাড়ি চলে যাওয়াতে ভবনটি নিরবহয়ে গেছে। বাইরে বের হলেও তেমন কোলাহল পাওয়া যায় না। তাই মনে ভয় চলে আসে।


শুধু হাবিবুর রহমান নয়, এমন আতঙ্ক রাজধানীর আরো অনেকের মনে বিরাজ করছে। নোয়াখালীর জেলার বাসিন্দা আবুল হোসেন বসবাস করেন মোহাম্মদপুর এলাকায়। তিনি জানান, ঈদ করতে স্বপরিবারে গ্রামের বাড়ি গেছেন। তবে বাসা চুরির ভয়ে একজন পাহারাদার রেখে গেছেন তিনি।


বরিশালের ভোলার বাসিন্দা ফয়েজ আহমদ জানান, তিনি প্রতিবার ঈদ করতে গ্রামের বাড়িতে যান। কিন্তু এবার ঈদে পরিবারের অন্যান্য সদস্যরা বাড়িতে গেলেও তিনি ঢাকায় ঈদ করবেন। কেন ঢাকায় ঈদ করবেন জানতে চাইলে বলেন- গতবার বাসা তালা দিয়ে গিয়েছিলেন। এ সময় তাদের বাসা চুরি হয়েছিল। তাই তিনি এবার অনেকটা বাধ্য হয়ে ঢাকায় ঈদ করছেন।


কারওয়ান বাজার এলাকার বসবাসকারী ফয়েজ নামে আরো একজন জানান, তিনি যেভবনে থাকেন, সেই ভবনের এখন অনেকটাই ফাঁকা হয়েছে। ঈদের ছুটিতে সবাই বাড়ি চলে গেছে। এখন বাসায় একা বসে থাকতেও ভয় লাগছে।


এদিকে, ঈদের ছুটিতে নগরী ফাঁকা হওয়ার সুযোগে যেকোনো সময় বড় ধরনের চুরি-ছিনতাই-ডাকাতির মতো ঘটনার শঙ্কায় পুলিশ। তবে যেকোনো ধরনের অরাজক পরিস্থিতি এড়াতে সতর্কবস্থায় রয়েছে বলে জানিয়েছেন ঢাকা মহানগর পুলিশের কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া।


তিনি বলছেন, যেকোনো ধরনের অপরাধ কর্ম রুখে দিতে ব্যাপক তৎপরতা চালানো হচ্ছে। নগরবাসীর সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করতে সর্বদা সতর্ক আছে আইন-শৃঙ্খলা বাহিনী।


ডিএমপি কমিশনর আরো বলেন, ঈদকে কেন্দ্র করে রাজধানীতে পুলিশি টহল বাড়ানো হবে। বসানো হবে বাড়তিচেক পোস্ট। তৎপর থাকবে গোয়েন্দা পুলিশও। এছাড়া নগরীর বিভিন্ন স্পটে ছদ্মবেশে ডিটেকটিভ ব্রাঞ্চ ও স্পেশাল ব্রাঞ্চ তাদের নজরদারি বাড়ানো হবে।


নগবাসীর সহযোগিতার আহ্বান জানিয়ে তিনি বলেন, ‘প্রতিবেশীর ফাঁকা বাসা-বাড়ির প্রতি নজর রাখতে হবে। তাছাড়া এলাকায় অপরিচিত কারো আনাগোনা দেখা গেলে সেটা পুলিশ প্রশাসনকে জানাতে হবে।’


প্রসঙ্গত, গত বৃহস্পতিবার থেকে রাজধানী ফাঁকা হতে শুরু হয়। ওই দিন থেকে লঞ্চ, স্টিমার, বাস বা রেল স্টেশনে মানুষের উপচে পড়া ভিল লক্ষ্য করা গেছে। এছাড়া ঘরমুখো মানুষদের বেশিরভাগই শুক্রবার ঢাকা ত্যাগ করেছে। তাই বর্তমানে ঢাকা নগরী অনেকটাই ফাঁকা হয়ে গেছে। আগামী ২৭ জুন শেষ হবে ঈদের ছুটি।


বিবার্তা/খলিল/প্লাবন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com