শিরোনাম
তথ্যপ্রযুক্তিতে ফিরে দেখা ২০১৬
প্রকাশ : ৩১ ডিসেম্বর ২০১৬, ১৩:১০
তথ্যপ্রযুক্তিতে ফিরে দেখা ২০১৬
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

২০১৬ সালের শেষ দিন আজ। চলতি বছর তথ্যপ্রযুক্তি খাতে অসংখ্য ঘটনা ঘটেছে। বিভিন্ন ঘটন-অঘটনের মধ্য দিয়ে পার হয়েছে দেশের তথ্যপ্রযুক্তি খাত। সারা বছরের তথ্যপ্রযুক্তির উল্লেখযোগ্য ঘটনাগুলো নিয়ে বিবার্তার পাঠকদের জন্য তৈরি করা হয়েছে বিশেষ আয়োজন সালতামামি। চলুন ফিরে দেখা যাক গত এক বছরে বিশেষ কী ঘটেছে!


ব্যাংকিং ইতিহাসে সবচেয়ে বড় সাইবার হামলা


বাংলাদেশের ব্যাংকিং ইতিহাসে এ পর্যন্ত সবচেয়ে বড় সাইবার হামলার ঘটনা ঘটেছে এই বছর। সুইফট কোড ব্যবহার করে ৫ থেকে ১০ ফেব্রুয়ারির মধ্যে ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউইয়র্কে থাকা বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে ১০ কোটি ১০ লাখ মার্কিন ডলার সরিয়ে নেয় সাইবার অপরাধীরা। শুধু দেশেই নয়, বিশ্বজুড়ে তোলপাড় সৃষ্টি করে এ ঘটনা। চুরি যাওয়া ওই অর্থের মধ্যে শ্রীলঙ্কা থেকে ২ কোটি ডলার উদ্ধার করা হলেও ফিলিপাইনে চলে যাওয়া ৮ কোটি ১০ লাখ ডলারের সিংহভাগেরই কোনো হদিস মিলছে না। এই ঘটনার পরে দেশের সাইবার নিরাপত্তা নিয়ে ব্যাপক আলোচনা হয়।


সিলেটে ২০টি আদালতে ডিজিটাল কার্যক্রম


সিলেটে ২০টি আদালতে ডিজিটাল এভিডেন্স রেকর্ডিং চালুর মাধ্যমে আদালতের কার্যক্রম ডিজিটালাইজড করার প্রক্রিয়া শুরু হয়েছে গত ২ মার্চ। শিগগির ৬৪ জেলাতেই এই সেবা চালু করার উদ্যোগ নেওয়া হয়েছে। ঢাকার নিম্ন আদালতের কয়েকটি ভবনের বারান্দায় মনিটর বসানো হয়েছে। এতে আদালতগুলোর এজলাসের অবস্থান সম্পর্কে বিচারপ্রার্থী ও আইনজীবীরা জানতে পারছেন।


ফেসবুক লাইভ স্ট্রিমিং ফিচার


চলতি বছরেই ব্যবহারকারীদের জন্য চালু করা হয়েছে ফেসবুকের নতুন ফিচার ‘লাইভ স্ট্রিমিং’। বাংলাদেশেও এটি বেশ জনপ্রিয়তা পেয়েছে। এখন শুধু সাধারণ ব্যবহারকারী নয়, নানা ক্ষেত্রের তারকা, নীতিনির্ধারক পর্যায়ের অনেকেই এই লাইভ সুবিধা ব্যবহার করছেন। প্রাতিষ্ঠানিক আয়োজন, অনুষ্ঠান ইত্যাদি ফেসবুকে লাইভ করা হচ্ছে।


দেশে ডিরেক্ট টু হোম (ডিটিএইচ) সেবা


টিভি দেখতে সর্বাধুনিক প্রযুক্তি নিয়ে ‘রিয়াল ভিউ’ নামে ডিরেক্ট টু হোম (ডিটিএইচ) সেবা চালু করছে বেক্সিমকো কমিউনিকেশন্স লিমিটেড গত ১০ মার্চ। এই প্রযুক্তির মাধ্যমে কেবল অপারেটরের সংযোগ ছাড়াই সরাসরি স্যাটেলাইটের মাধ্যমে টেলিভিশন চ্যানেল দেখতে পারবেন দর্শকরা। ডিটিএইচ সেবা চালু করতে ২০১৩ সালের নভেম্বরে বেক্সিমকো কমিউনিকেশন্স লিমিটেড ও বায়ার মিডিয়া লিমিটেডকে লাইসেন্স দেয় তথ্য মন্ত্রণালয়।


প্রথম মোবাইল গেম ‘হিরোজ অব ৭১’


বাংলাদেশে মহান মুক্তিযুদ্ধের ওপর ভিত্তি করে তৈরি করা প্রথম সফল মোবাইল গেম ‘হিরোজ অব ৭১’ চালু করার পর ২৬ মার্চ গেমটির নতুন সিক্যুয়েল ‘হিরোজ অব ৭১: রিট্যালিয়েশন’ উন্মোচন করা হয়। গেমসে থ্রিডি গ্রাফিক্স এবং অ্যানিমেশনের মাধ্যমে ১৯৭১-এর মুক্তিযুদ্ধকালীন পরিবেশকে তুলে ধরা হয়েছে। গুগল অ্যানালিটিক্সের তথ্য অনুযায়ী, ২৬ ডিসেম্বর পর্যন্ত গেমস দুটি ১০ লাখ করে মোট ২০ লাখ বার গুগল প্লে-স্টোর থেকে ডাউনলোড করা হয়েছে।


বেসিসের ইতিহাসে সবচেয়ে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ নির্বাচন


দেশের সফটওয়্যার ব্যবসায়ীদের প্রতিষ্ঠান বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসের (বেসিস) কার্যনির্বাহী পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হয়। মোস্তাফা জব্বার ও সোনিয়া বশির কবিরের প্যানেল প্রতিদ্বন্দ্বিতা করে নির্বাচনে মোস্তাফা জব্বারের প্যানেল বিজয়ী হয়। নির্বাচনের আগের দিন হতে সংগঠনটির এই নির্বাচনে ভোট উৎসবের পরিবর্তে প্রার্থীদের হুমকি-ধামকি ও ভোটারদের নিরাপত্তাই আলোচনায় প্রাধান্য পায়। বেসিস গঠনের পর এটাই ছিল সবচেয়ে প্রতিদ্বন্দ্বীতাপূর্ণ নির্বাচন। এমন নির্বাচনী ডামাডোল সংগঠনটির নির্বাচনী ইতিহাসে আর দেখা যায়নি।


দেশের প্রথম সফটওয়্যার টেকনোলজি পার্কের উদ্বোধন


২৭ জুলাই তথ্যপ্রযুক্তির ইতিহাসে ঘটে আরেকটি গুরুত্বপূর্ণ ঘটনা। রাজধানীর কারওয়ান বাজারে জনতা টাওয়ারে দেশের প্রথম সফটওয়্যার টেকনোলজি পার্ক ‘আইটিইনকিউবেটর’ উদ্বোধন করেন সজীব ওয়াজেদ জয়। আশির দশকের শেষে হুসেইন মুহম্মদ এরশাদ রাষ্ট্রপতি থাকা অবস্থায় তার স্ত্রী রওশন এরশাদের মালিকানায় মেসার্স জনতা পাবলিশার্স জনতা টাওয়ার নির্মাণ শুরু করে। তবে নানা অনিয়ম দুর্নীতির দায়ে আদালত এটিকে বাজেয়াপ্ত করেন। এরপর ২০১০ সালের ৩ আগস্ট প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত ডিজিটাল বাংলাদেশ টাস্কফোর্সের প্রথম সভায় জনতা টাওয়ারকে দেশের প্রথম সফটওয়্যার পার্ক হিসেবে গড়ে তোলার সিদ্ধান্ত নেওয়া হয়। অবশেষ সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে শুরু হয় দেশের প্রথম সফটওয়্যার টেকনোলজি পার্কটির পথ চলা।


জয়ের ‘আইসিটি ফর ডেভেলপমেন্ট অ্যাওয়ার্ড’ লাভ


১৯ সেপ্টেম্বর ‘আইসিটি ফর ডেভেলপমেন্ট অ্যাওয়ার্ড’ লাভ করেন প্রধানমন্ত্রীর তথ্য ও প্রযুক্তিবিষয়ক উপদেষ্ট্রা সজীব ওয়াজেদ জয়। ওইদিন নিউইয়র্কে তার হাতে এই পুরস্কার তুলে দেন হলিউড অভিনেতা রবার্ট ডেভি। যুক্তরাষ্ট্রের কানেকটিকাট প্রদেশের নিউ হেভেন বিশ্ববিদ্যালয়ের স্কুল অব বিজনেস সম্মিলিতভাবে এই পুরস্কার প্রদান করে। ওয়ার্ল্ড অর্গানাইজেশন অব গভার্নেন্স অ্যান্ড কম্পিটিটিভনেস, প্লান ট্রিফিনিও, গ্লোবাল ফ্যাশন ফর ডেভেলপমেন্ট এর আয়োজক। জাতিসংঘ সাধারণ পরিষদের ৭১তম অধিবেশন উপলক্ষে এ বছর চালু হওয়া এই পুরস্কারটি এখন থেকে বার্ষিক ভিত্তিতে নিয়মিতভাবে দেওয়া হবে।


দেশের বাজারে প্রথম স্থানীয় ব্র্যান্ড ওয়ালটন ল্যাপটপের যাত্রা শুরু


বাংলাদেশের স্থানীয় ব্র্যান্ড ওয়ালটন প্রথমবারের মতো বেসরকারি উদ্যোগে ল্যাপটপ বাজারজাত শুরু করে ২২ সেপ্টেম্বর । ইনটেল, মাইক্রোসফট এবং বাংলাদেশের বিজয় বাংলার সহযোগিতায় ওয়ালটন ল্যাপটপ বাজারজাত করছে।


স্মার্টকার্ডের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী


২ অক্টোবর অরেকটি নতুন ইতিহাসের শুরু হয়। রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে স্মার্টকার্ড বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ কার্ড ব্যবহারের মাধ্যমে ব্যাংকিং, টিআইএন, ড্রাইভিং লাইসেন্স ও পাসপোর্টসহ ২৫ ধরনের সেবা পাওয়া যাবে। জাতীয় পরিচয়পত্র সংক্রান্ত যে কোনো তথ্য জানাতে একটি হেল্প ডেস্ক খুলেছে এনআইডি উইং। যে কোনো ফোন থেকে ১০৫ নম্বরে কল করলে নাগরিকদের তথ্য জানাবে জাতীয় পরিচয় নিবন্ধন বিভাগের কর্মকর্তারা।


নাগরিক সেবায় ন্যাশনাল হেল্প ডেস্ক ৯৯৯ চালু


১৯ অক্টোবর ডিজিটাল ওয়ার্ল্ডের তৃতীয় আসরে আনুষ্ঠানিকভাবে নাগরিক সেবায় ন্যাশনাল হেল্প ডেস্ক ৯৯৯ চালু করা হয়। এই নম্বরে বিনা খরচায় ফোন করে পুলিশ, ফায়ার সার্ভিস ও অ্যাম্বুলেন্স সেবা নিতে পারছেন নাগরিকরা। এই নম্বরের একটি অ্যাপও উন্মোচন করা হয়, যেখানে জরুরি সেবার কলসেন্টারে সরাসরি ফোন, লাইভ চ্যাট, বিভিন্ন তথ্য খোঁজার জন্য সার্চ অপশনও রাখা হয়েছে। দুটি ইন্টারনেট প্রটোকল টেলিফোনি সার্ভিস প্রোভাইডার অগ্নি সিস্টেমস ও আম্বার আইটি এ কল সেন্টারে কারিগরি সহায়তা দিচ্ছে।


তথ্যপ্রযুক্তি প্রতিযোগিতা


শিক্ষার্থীদের জন্য জাতীয় পর্যায়ে বছরজুড়েই ছিল তথ্যপ্রযুক্তিভিত্তিক নানা প্রতিযোগিতা। এর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে কম্পিউটার প্রোগ্রামিংয়ের মর্যাদাপূর্ণ আয়োজন এসিএম আন্তর্জাতিক কলেজিয়েট প্রোগ্রামিং প্রতিযোগিতা-২০১৭-এর ঢাকা পর্ব, ইএটিএল-প্রথম আলো অ্যাপস প্রতিযোগিতা, কানেকটিং স্টার্টআপ বাংলাদেশ, জাতীয় হ্যাকাথন, জাতীয় হাইস্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতা ও জাতীয় কলেজিয়েট প্রোগ্রামিং প্রতিযোগিতা।


বিভিন্ন আইসিটি মেলা


প্রতিবছরের মতো এ বছরও বেশ ঘটা করে রাজধানীতে আয়োজন করা হয় বিভিন্ন মেলা। আইসিটি এক্সপো ২০১৬ ও ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৬, টেকশহরডটকম ল্যাপটপ মেলা, ডিজিটাল সিটিআইটি মেলা, বিসিএস কম্পিউটার মেলা। এর মধ্যে আইসিটি এক্সপো ২০১৬ ও ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৬ বিশেষভাবে উল্লেখযোগ্য। এসব মেলায় দেশীয় প্রতিষ্ঠানের পাশাপাশি বিদেশি প্রতিষ্ঠান যেমন ছিল, তেমনি বাইরের দেশের প্রযুক্তিসংশ্লিষ্ট ব্যক্তি, নীতিনির্ধারকদেরও উপস্থিতি ছিল।


রাজধানীতে অ্যাপভিত্তিক ট্যাক্সিসেবা উবার


বাংলাদেশে যুক্তরাষ্ট্রের অ্যাপভিত্তিক ট্যাক্সিসেবা উবার চালু হওয়ার দুই দিন পরই তাদের সেবাকে অবৈধ ঘোষণা করে বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ)। ২৫ নভেম্বর সংস্থাটি এ-সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি গণমাধ্যমে প্রকাশ করে। বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, ‘ট্যাক্সিক্যাব সার্ভিস গাইডলাইন-২০১০’ অনুযায়ী সেবাটি অবৈধ। এ ধরনের বেআইনি কার্যকলাপ থেকে বিরত থাকার জন্য উবারের স্থানীয় পরিচালক ও চালকদের অনুরোধ জানায় বিআরটিএ। অন্যথায় তাঁদের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে বলেও উল্লেখ করা হয়। অবশ্য এই নিষেধাজ্ঞা এখন পর্যন্ত বহাল থাকলেও উবারের সেবা চালু রয়েছে। গ্রাহকের কাছে জনপ্রিয়ও হচ্ছে এ সেবা। কিন্তু সৃষ্ট এই সমস্যা সমাধানের জন্য এরই মধ্যে বিআরটিএ ও উবার কর্তৃপক্ষ আলোচনায় বসলেও এখন পর্যন্ত কোনো সুরাহা হয়নি।


বিবার্তা/উজ্জ্বল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com