শিরোনাম
দুই ওষুধের মিশ্রণ ক্যান্সার ঠেকাবে!
প্রকাশ : ২৯ ডিসেম্বর ২০১৬, ১৭:১৯
দুই ওষুধের মিশ্রণ ক্যান্সার ঠেকাবে!
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

একা থাকলে নিরীহ! কিন্তু ডায়াবিটিসের ওষুধ মেটফর্মিন এবং হাইপারটেনশনের ওষুধ সাইরোসিঙ্গোপিন - দুইয়ে মিলে হয়ে উঠতে পারে মারণ রোগের দারুণ ওষুধ!


সুইজারল্যান্ডের ইউনিভার্সিটি অব বাসেল-এর এক দল বিজ্ঞানীর গবেষণায় দেখা গেছে, ওই দুই ওষুধের যোগফল ক্যানসার কোষের বৃদ্ধি আটকে দিচ্ছে।


গবেষণাপত্রটি আন্তর্জাতিক সায়েন্স জার্নাল ‘সায়েন্স অ্যাডভান্সেস’-এ প্রকাশিত হয়েছে। লিউকেমিয়ার রোগীদের রক্তের নমুনার ওপর প্রয়োগের পাশাপাশি গবেষণাগারে লিভার ক্যানসারে আক্রান্ত ইঁদুরের উপরে ওই কম্বিনেশন ড্রাগ প্রয়োগ করে সুফল মিলেছে বলে ওই বিজ্ঞানীদের দাবি।


ডায়াবিটিস প্রতিরোধে মেটফর্মিন প্রথম সারির ওষুধ। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, ওই ওষুধ দেহে ইনসুলিন-প্রতিরোধক্ষমতা কমায়। ইনসুলিন প্রতিরোধক্ষমতা থাকলে স্তন, ইউটেরাইন, কোলোরেকটাল ও থাইরয়েড ক্যানসারের প্রবণতা বাড়ে। তাই যাঁরা মেটাফর্মিন খেয়ে ওই প্রতিরোধক্ষমতাকে আটকে দেন, স্বাভাবিকভাবে তাঁদের ক্যানসারের প্রবণতা খানিকটা ঠেকানো সম্ভব।


ভারতের এন্ডোক্রিনোলজিস্ট সতীনাথ মুখোপাধ্যায় বলেন, ‘মেটফর্মিনের ক্যানসারপ্রতিরোধী চরিত্রের কথা ইদানীং সামনে আসছে। এটা জানার পরে ডায়াবিটিক ক্যানসার রোগীদের ক্ষেত্রে এই ওষুধ বিশেষভাবে চালু রাখা হচ্ছে।’


তবে সাইরোসিঙ্গাপিনের ক্যানসারপ্রতিরোধী বৈশিষ্ট্য সম্পর্কে চিকিৎসকমহল তেমন ওয়াকিবহাল ছিল না। গবেষণাপত্র প্রকাশের পরে অনেকেই মানছেন সাইরোসিঙ্গাপিন একা তেমন প্রভাব না ফেললেও মেটফর্মিনের সঙ্গে তার ক্যানসারপ্রতিরোধী চরিত্রটি মাথাচাড়া দিয়ে ওঠা সম্ভব।


ভারতের আরেক কার্ডিওলজিস্ট শুভ্র বন্দ্যোপাধ্যায় জানান, একেক সময়ে একেক ওষুধ যে কারণে তৈরি হয়, পরে দেখা যায় সেই কারণে ততটা কার্যকরী না হলেও অন্য ক্ষেত্রে তা কার্যকরী হচ্ছে। যেমন,গর্ভাবস্থায় বমি আটকানোর ওষুধ পরে ক্যানসারের ওষুধ হিসেবে কাজ দিচ্ছে। অবসাদ কমানোর ওষুধ ধূমপানের প্রবণতা কমাতে কাজ দেয়। এটাও হয়তো অনেকটা তাই।


ক্যানসারচিকিৎসক সুবীর গঙ্গোপাধ্যায় বলেন, ‘ওষুধটির দাম কম। এমন কম্বিনেশন ড্রাগ ভবিষ্যতে বাজারে এলে ক্যানসার রোগীদের জন্য সুখবর।’ সূত্র : আনন্দবাজার পত্রিকা


বিবার্তা/হুমায়ুন/মৌসুমী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com