শিরোনাম
বিশ্বের সবচেয়ে পুরনো ৪ মসজিদ
প্রকাশ : ১১ আগস্ট ২০১৭, ১৩:৫৫
বিশ্বের সবচেয়ে পুরনো ৪ মসজিদ
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইসলাম ধর্মের বয়স খুব একটা কম নয়। যদিও পৃথিবীতে সর্বশেষ অবতীর্ণ হওয়া জীবনব্যবস্থা এটি, পৃথিবীর প্রতিটি কোণায় রয়েছে এর নিদর্শন। আর এই নিদর্শনগুলোর প্রতিটিকে দেখলেই বেশ আশ্চর্য হতে হয়। অপরূপ সৌন্দর্য আর কারুকার্যের মিশ্রণ সেগুলো। সেইসাথে প্রত্যেকটির পেছনে থাকা ঐতিহাসিক পটভূমি তো রয়েছেই। বিশেষ করে ইসলাম ধর্মের সাথে অঙ্গাঙ্গিভাবে যুক্ত সুবিশাল আর প্রাচীন সব মসজিদগুলোর কথা তো না বললেই নয়। চলুন তাহলে দেখে আসি পৃথিবীর এমনই ৪টি প্রাচীন মসজিদের কথা।


❏ মসজিদ আল হারাম: পৃথিবীতে নির্মিত সবগুলো মসজিদের ভেতরে মসজিদ আল হারাম সবচেয়ে প্রচীন এবং বিখ্যাত সে নিয়ে কারোরই কোন মতভেদ নেই। কাবা শরীফ নামে পরিচিত এই মসজিদটি নির্মাণ করেন হযরত ইব্রাহীম (আ:) ও হযরত ইসমাঈল (আ:)। এই পিতাপুত্র সবসময়ই এই মসজিদে প্রার্থনা করতেন এবং বর্তমানেও দেশ-জাতিভেদে প্রতিটি মুসলিম কাবা শরীফের দিকে মুখ করে দাঁড়িয়ে থেকে প্রার্থনা করে থাকে।


❏ মসজিদ আন-নববী: নবী হযরত মোহাম্মদ (স:) মক্কা থেকে মদীনায় যাওয়ার পরপরই তৈরি করা হয় এই মসজিদটি। তখন থেকেই একে ইসলামের দ্বিতীয় গুরুত্বপূর্ণ মসজিদ হিসেবে উল্লেখ করা হয়। বর্তমানে এর বয়স প্রায় ১৪,০০ বছর। এত বছরে এর অনেক অনেক সংস্কার কাজ হয়েছে। এর কিছু অংশ বর্ধিত হয়েছে। তবে এখন অব্দি পৃথিবীর অন্যতম গুরুত্বপূর্ণ, বৃহতৎ ও প্রাচীন মসজিদ হিসেবে পরিচিত এটি।


❏ আল আকসা: জেরুজালেমে অবস্থিত আল আকসা মসজিদ নির্মিত হয় ৭০৫ এডিতে। আল বুখারী হাদীস অনুসারে এটি ইসলামের তৃতীয় গুরুত্বপূর্ণ ও পবিত্র স্থান এবং এখানে একবার সালাত আদায় করার মানে হচ্ছে ১০০০ বছর সালাত আদায়ের সওয়াব পাওয়া। এচাড়াও ইতিহাসে মদিনায় যাওয়ার পর ১৭ মাস আল আকসা মসজিদটিকে কেবলা হিসেবে ব্যবহার করার ঘটনা রয়েছে। অনেক ঝড়-ঝাপ্টা, ভূমিকম্প গিয়েছে এই মসজিদের ওপরে। তবে এখনো পর্যন্ত এটি পৃথিবীর ওপরে সগৌরবে দাঁড়িয়ে রয়েছে।


❏ দ্যা গ্রেট মস্ক অব সানা: ইয়েমেনের সানায় অবস্থিত এই মসজিদটি আল জামি আল কাবির আল সানা নামে পরিচিত। ৭ম-৮ম শতকে নির্মিত মসজিদটি আল ঘুমদান প্রাসাদের পাশেই অবস্থিত। ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্যবাহী স্থানগুলোর ভেতরে অন্যতম এই মসজিদটির কারুকার্য দেখলে যে কেউ মুগ্ধ হতে বাধ্য। ১১৩০ সালে রানী আরোয়া ইবন আহমেদ বেশকিছু সংস্কার করেন এটির।


বিবার্তা/জিয়া


সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com