শিরোনাম
রোজা : কোথাও ৯ ঘণ্টা, কোথাও ২০
প্রকাশ : ৩০ মে ২০১৭, ১৮:০৯
রোজা : কোথাও ৯ ঘণ্টা, কোথাও ২০
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

পবিত্র রমজান এখন আমাদের ঘরে। বিশ্বের ২২% অর্থাৎ ১০৬ কোটি মানুষ প্রতিদিন সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত উপবাস করে রোজা পালন করছেন। তবে সূর্যোদয় থেকে সূর্যাস্তের এই সময়টা একেক দেশে একেক রকম। দেখা যায়, এক দেশে নয় ঘণ্টায় দিন শেষ হলেও অন্য দেশে শেষ হচ্ছে ২৩ ঘণ্টায়।


সউদি আরবের বেশিরভাগ এলাকায় রোজা হয় ১৫ ঘণ্টার। আবার আর্জেন্টিনার ওচায়া এলাকার মুসলমানদের নয় ঘণ্টার বেশি রোজা করতে হয় না। সবচেয়ে বেশি সময় রোজা করতে হয় ফিনল্যান্ডের ল্যাপল্যান্ড অঞ্চলের মুসলমানদের। কারণ, এই অঞ্চলে সূর্য অস্ত যায় মাত্র ৫৫ মিনিটের জন্য। এই হিসেবে তাদের রোজা করতে হয় ২৩ ঘণ্টা পাঁচ মিনিট। এ অবস্থায় তারা সবচেয়ে কাছের মুসলিম দেশ তুরস্কের রোজার সময়সূচি মেনে রোজা করে থাকে।


স্ক্যান্ডিনেভিয়ান দেশগুলোতে রোজা করতে হয় গড়ে প্রায় ২০ ঘণ্টা। আইসল্যান্ড ও গ্রীনল্যান্ডের মুসলমানদের রোজা করতে হয় ২১ ঘণ্টা।


এতো বেশি সময় রোজা রাখা অসম্ভব বিধায় গত বছর এক ফতোয়ায় বলা হয়েছে, আর্কটিক রিজিয়ন এবং নরওয়ের উত্তরাঞ্চলের মুসলমানরা পবিত্র মক্কা অথবা সবচাইতে কাছের মুসলিম দেশের রোজার সময়সূচি অনুসরণ করতে পারবে।


নরওয়েতে প্রায় ১৯ ঘণ্টা, ব্রিটেনে ১৮ এবং কানাডায় ১৭ ঘণ্টা রোজা করতে হয়। পৃথিবীর দক্ষিণাংশে অবস্থিত অস্ট্রেলিয়ার সিডনিতে মুসলমানরা ১১ ঘণ্টা ৩৫ মিনিট রোজা করে থাকেন। সূত্র : সউদি গেজেট


বিবার্তা/হুমায়ুন/মৌসুমী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com