শিরোনাম
নবীজি (সা.) এর পছন্দ, অপছন্দ
প্রকাশ : ২৫ ফেব্রুয়ারি ২০১৭, ১৪:৪৩
নবীজি (সা.) এর পছন্দ, অপছন্দ
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

আমাদের নবী (সা.) সর্বশ্রেষ্ঠ ও সর্বশেষ নবী ও রাসূল। তিনি বিশ্ববাসীর জন্য রহমত স্বরূপ। তিনি সব সময়ই শুধু উম্মতের চিন্তায় মগ্ন থাকতেন। এমনকি কিয়ামত দিবসে যেদিন অন্যান্য নবী রাসূলগণও নিজেকে নিয়ে ব্যস্ত থাকবেন সে দিনও আমাদের নবী (সা.) উম্মতের চিন্তায় মগ্ন থাকবেন।


তার এসব অনন্য পরিচয় সত্ত্বেও তিনি একজন মানুষ ছিলেন। তাই একজন সাধারণ মানুষের মত তারও ছিল কিছু পছন্দের বিষয় আর কিছু অপছন্দের বিষয়। তবে হ্যাঁ, তিনি যা পছন্দ করতেন তা অবশ্যই উত্তম। আর যা অপছন্দ করতেন তার পিছনে রয়েছে কোন না কোন কারণ। বিভিন্ন হাদিসে তার পছন্দের ও অপছন্দের বিষয়গুলো বর্ণিত হয়েছে।


নবীজি (সা.) যা পছন্দ করতেন


সুগন্ধি: সুগন্ধি রাসূল (সা.) এর অত্যন্ত প্রিয় ছিল। তিনি রাস্তা দিয়ে হেঁটে গেলে চারপাশে সুগন্ধ ছড়িয়ে পড়তো। আবু আইয়ুব আনসারি (রা.) থেকে বর্ণিত, রাসূলুল্লাহ (সা.) এরশাদ করেন, ‘চারটি বস্তু সব নবীর সুন্নত- আতর, বিয়ে, মেসওয়াক ও লজ্জাস্থান ঢাকা।’ (মুসনাদে আহমাদ)। রাসূলুল্লাহ (সা.) কে কেউ আতর হাদিয়া দিলে তিনি ফেরত দিতেন না। আনাস (রা.) থেকে বর্ণিত, ‘রাসূলুল্লাহ (সা.) কখনও সুগন্ধি আতর ফেরত দিতেন না। (তিরমিজি: ২৭১৩)।


পনীর এবং খেজুর: হযরত বুসর আস সুলামের দুই ছেলে থেকে বর্ণিত আছে। তারা বলেন, একবার রাসূল (সা.) আমাদের ঘরে তাশরীফ এনেছিলেন। তখন আমরা তার সামনে পনির এবং খেজুর পরিবেশন করি। কেননা তিনি পনির এবং খেজুর খুব পছন্দ করতেন। -(আবু দাউদ)


বকরির রানের গোশত: নবী (সা.) বকরির রানের গোশত খেতে খুব পছন্দ করতেন। হযরত আবু হুরায়রা (রা.) বলেন, রাসূল (সা.)এর কাছে বকরির রানের গোশত খুব পছন্দের ছিল।-(মুসলিম)


লাউ: নবী (সা.)এর কাছে বিশেষ করে গোশত দিয়ে রান্না করা লাউয়ের তরকারি খুব পছন্দের ছিল। হযরত আনাস (রা.) বলেন, মদিনা শরীফে এক দর্জি ব্যক্তি ছিলেন। একবার তিনি নবীকে (সা.) তার ঘরে দাওয়াত করে এবং লাউ দিয়ে গোশতের তরকারি ও রুটি পেশ করে। আনাস (রা.) বলেন, আমি দেখলাম, নবী (সা.) বেছে বেছে লাউয়ের টুকরা খাচ্ছেন। সেদিনের পর থেকে আমিও লাউয়ের তরকারি খেতে খুব পছন্দ করি।-(বুখারি)


নবী (সা.) যা অপছন্দ করতেন


পিয়াজ ও রসুন: নবী (সা.) বলেছেন, যে ব্যক্তি রসুন অথবা পিঁয়াজ খায় সে যেন আমাদের থেকে দূরে থাকে অথবা বলেছেন, সে যেন আমাদের মসজিদ থেকে দূরে থাকে আর নিজ ঘরে বসে থাকে। (উক্ত সনদে আরও বর্ণিত আছে যে,) নবী (সা.) -এর কাছে একটি পাত্র যার মধ্যে শাক-সব্জী ছিল আনা হল। নবী (সা.)-এর গন্ধ পেলেন এবং এ ব্যাপারে জিজ্ঞাসা করলেন, তখন তাঁকে সে পাত্রে রক্ষিত শাক-সব্জী সম্পর্কে অবহিত করা হল, তখন একজন সাহাবী আবু আইয়ূব (রা.) -কে উদ্দেশ্য করে বললেন, তাঁর কাছে এগুলো পৌঁছিয়ে দাও। কিন্তু তিনি তা খেতে অপছন্দ মনে করলেন, এ দেখে নবী (সা.) বললেন, তুমি খাও। আমি যার সাথে গোপন আলাপ করি তাঁর সাথে তুমি আলাপ কর না (ফিরিশতার সাথে আমার আলাপ হয় তাঁরা দুর্গন্ধ অপছন্দ করেন।-(বুখারি)।


বিবার্তা/জিয়া


সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com