স্মার্ট বাংলাদেশ নির্মাণে শেখ হাসিনাকে আবার প্রধানমন্ত্রী নির্বাচিত করতে হবে: মোস্তফা জব্বার
প্রকাশ : ০২ নভেম্বর ২০২৩, ১৮:৩২
স্মার্ট বাংলাদেশ নির্মাণে শেখ হাসিনাকে আবার প্রধানমন্ত্রী নির্বাচিত করতে হবে: মোস্তফা জব্বার
ঢাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তফা জব্বার বলেন, শেখ হাসিনাকে যদি প্রধানমন্ত্রী বানানো না হয় তাহলে স্মার্ট বাংলাদেশ কী এই ব্যাপারে তোমরা আলোচনাও করার সুযোগ পাবে না। তাই স্মার্ট বাংলাদেশের নির্মাণের জন্য শেখ হাসিনাকে আবার নির্বাচিত করতে হবে আমাদের।


২ নভেম্বর, বৃহস্পতিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় অনুষদের প্রফেসর হাবিবুল্লাহ কনফারেন্স হলে অ‌্যাকশনিস্ট ফাউন্ডেশন এবং বাংলাদেশ মাদক নিয়ন্ত্রণ অধিদপ্তরের যৌথ উদ্যোগে 'লিডারশিপ স্কিলস ফর স্মার্ট বাংলাদেশ' শীর্ষক সিম্পোজিয়ামে তিনি এ কথা বলেন।


উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের ডাক, টেলিযোগাযোগ তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তফা জব্বার। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউরোপীয় ইউনিয়নের চার্জ ডি অ্যাফেয়ার্স ড.বার্নড স্পেনিয়ার ও প্রধানমন্ত্রী কার্যালয়ের এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক আকতার হোসাইন।


উক্ত সিম্পোজিয়ামে চারটা সেশন অনুষ্ঠিত হয়। সেশনগুলোতে বিষয়ভিত্তিক বিশেষজ্ঞ হিসেবে কথা বলেন যথাক্রমে ওয়ার্ল্ড ব্যাংকের লিড ম্যানেজমেন্ট স্পেশালিস্ট জনাব সুরাইয়া জান্নাত, আইসিটি ডিভিশনের এটুআই বিভাগের প্রোগ্রাম ইনোভেশন স্পেশালিস্ট জনাব মানিক মাহমুদ, স্টার সিনেপ্লেক্সের চেয়ারপার্সন জনাব মাহবুব রহমান ও ইউনিলিভার কনজ্যুমার কেয়ার লিমিটেডের চেয়ারম্যান জনাব মাসুদ খান।


অনুষ্ঠানে মোস্তফা জব্বার বলেন, আমাদের দেশে কম্পিউটারকে জনপ্রিয় করতে যে মানুষটার হাত রয়েছে তিনি জননেত্রী শেখ হাসিনা।


২০০৮ সালের ১২ই ডিসেম্বর আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহারে ডিজিটাল বাংলাদেশ করার ঘোষণা দেন শেখ হাসিনা। তিনি ২০২১ সালে বাংলাদেশকে ডিজিটাল বাংলাদেশ করার শপথ নেন। ইতোমধ্যে তোমরা একটি ডিজিটাল দেশের যে লক্ষণ তা বাংলাদেশে দেখতে পাবে।


তিনি আরো বলেন, আমরা শেখ হাসিনার নেতৃত্বে চতুর্থ শিল্প বিপ্লবের দিকে আছি। এই চতুর্থ শিল্প বিপ্লবটা কী! এটা হচ্ছে একটা যান্ত্রিক বিপ্লব। মানে আমরা রোবটের ব্যবহার করবো, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ব্যবহার করবো।


ডিজিটাল দক্ষতা অর্জন করে স্মার্ট জনশক্তিতে রূপান্তরিত হওয়ার আহ্বান জানিয়ে বলেন, আমাদের ইউরোপীয় দেশগুলোর মধ্যে স্কুল থেকে টাইপ রাইটিং শেখানো হয়। কিন্তু আমাদের দেশে বঙ্গবন্ধুর হাত ধরে টাইপ রাইটার আসে। আমাদের কাছে আগে থেকে টাইপ রাইটার থাকলে আমরাও স্কুল জীবন থেকে শিখতে পারতাম। কিন্তু এখন যেহেতু আমাদের হাতে কম্পিউটার আছে, ফোন আছে সেটাকে তোমরা ব্যবহার করো, ডিজিটাল দক্ষতা অর্জনের চেষ্টা করো।


এসময় তিনি শিক্ষা, কৃষি এবং জীবনের অন্যান্য ক্ষেত্রে ডিজিটাল দক্ষতা অর্জনের প্রতি গুরুত্ব আরোপ করেন।


বিবার্তা/ছাব্বির/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com