গ্রেফতারের অভিযোগ, যেকোনো মূল্যে মহাসমাবেশ সফল করতে চায় বিএনপি
প্রকাশ : ২৭ অক্টোবর ২০২৩, ২২:৪৬
গ্রেফতারের অভিযোগ, যেকোনো মূল্যে মহাসমাবেশ সফল করতে চায় বিএনপি
মোহাম্মদ ইলিয়াস
প্রিন্ট অ-অ+

শনিবার, ২৮ অক্টোবর শনিবার রাজধানীতে মহাসমাবেশ করবে বিএনপি। এটি সামনে রেখে ঢাকা মহানগরসহ বিভিন্ন জেলায় পুলিশ ব্যাপক ধরপাকড় শুরু করেছে বলে অভিযোগ করেছেন দলের নেতারা। বিএনপির অভিযোগ চূড়ান্ত আন্দোলনের পূর্বে নেতাকর্মীদের মনোবল ভাঙতে এই গ্রেফতার অভিযান চলছে।


বিএনপি নেতারা বলছে, মহাসমাবেশের পূর্বে ব্যাপক গ্রেফতার অভিযান চলছে। গ্রেফতার করে আন্দোলন কখনোই দমন করা সম্ভব নয়। মহাসমাবেশে অংশ নিতে ইতিমধ্যে নেতাকর্মীরা ঢাকায় চলে এসেছে। গ্রেফতার যত বেশি হবে আন্দোলন তত ত্বরান্বিত করবে।


এদিকে, গ্রেফতার এড়াতে অনেকটাই কৌশলী হয়েছে বিএনপি নেতাকর্মীরা। মহাসমাবেশ ও চূড়ান্ত আন্দোলনের পূর্বে গ্রেফতার এড়ানোর জন্য কেন্দ্র থেকে সর্বোচ্চ সতর্ক করা হয়েছে। নেতাকর্মীরা সেই কৌশলই অবলম্বন করছেন।



মহাসমাবেশকে কেন্দ্র করে বিএনপি নেতাকর্মীদের ধরপাকড় চলছে অভিযোগ করে দলটির দায়িত্বশীল নেতারা জানিয়েছেন, সরকারের কোন বাধাই আগামী ২৮ তারিখের মহাসমাবেশ আটকাতে পারবে না। সারা দেশ থেকেই বিএনপি নেতাকর্মীদের পাশাপাশি সাধারণ মানুষ মহাসমাবেশে যোগ দেবে। ২৮ অক্টোবর সারা দেশ থেকে রাজধানী অভিমুখে মানুষের স্রোত শুরু হবে।



গ্রেফতারসহ নানা প্রতিবন্ধকতার কথা মাথায় রেখে মহাসমাবেশের অন্তত তিন দিন পূর্বে ঢাকায় চলে আসতে বলেছেন জেলা পর্যায়ে নেতাকর্মীদের। এছাড়া ঢাকায় এসে মেস বা আবাসিক হোটেলে না থেকে আত্মীয়-স্বজনের বাসা বাড়িতে থাকার জন্য বলা হয়েছে। নির্দেশ মোতাবেক নেতাকর্মীরা নিজ বাসায় না থেকে অন্যান্য স্থানে অবস্থান করছেন।


২৮ অক্টোবর, শনিবার ঢাকায় বিএনপি শান্তিপূর্ণভাবেই মহাসমাবেশ করবে বলে জানিয়েছেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। এই সমাবেশ নিয়ে বাড়াবাড়ি না করতে সরকারসহ সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।


শুক্রবার (২৭ অক্টোবর) রাজধানীর নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এই আহ্বান জানান।


২৮ অক্টোবর, শনিবারের মহাসমাবেশ নিয়ে এক প্রশ্নের জবাবে মির্জা ফখরুল বলেন, ‘এখন পর্যন্ত অনেকগুলো কর্মসূচি আমরা শান্তিপূর্ণভাবে পালন করেছি। আমরা শান্তিপূর্ণভাবেই এই সরকারের পতন ঘটাতে চাই। তবে একটা জিনিস— যদি সরকার, ক্ষমতাসীন দল, তারা যদি কোনো বাড়াবাড়ি করে, অত্যাচার-নির্যাতন করে, তার দায় সম্পূর্ণ সরকারকেই নিতে হবে।’


ফখরুল বলেন, ‘শনিবারের মহাসমাবেশ সম্পূর্ণ শান্তিপূর্ণভাবে আমরা করতে চাই। এই মহাসমাবেশকে কেন্দ্র করে এরই মধ্যে অনেক নেতাকর্মীকে গ্রেফতার করা হয়েছে, সাজা দেওয়া হয়েছে। অবিলম্বে নেতাকর্মীদের মুক্তি এবং তাঁদের মামলা প্রত্যাহারের দাবি জানাচ্ছি।’


তিনি বলেন, এপর্যন্ত প্রাপ্ত তথ্যানুযায়ী মহাসমাবেশকে কেন্দ্র করে গত চারদিনে মোট গ্রেফতার করা হয়েছে প্রায় ১৩৫০ জন নেতাকর্মী। বলেন, গতকাল থেকে এখন (শুক্রবার দুপুর) পর্যন্ত মোট গ্রেফতার করা হয়েছে ৩৩০ জনের অধিক নেতাকর্মী এবং মিথ্যা মামলা হয়েছে ১৮ টি।


নারায়ণগঞ্জ জেলা যুবদলের সদস্য সচিব মশিউর রহমান রনি বিবার্তাকে বলেন, মহাসমাবেশকে কেন্দ্র করে গত চার থেকে পাঁচ দিনে নারায়ণগঞ্জে অনেক নেতাকর্মীকে আটক করা হয়েছে। কেউ বাড়িঘরে থাকতে পারে না। ইতোমধ্যে গ্রেফতার এড়ানোর জন্য নেতাকর্মীদের নির্দেশনা দেওয়া হয়েছে। নেতাকর্মীরা নিজ বাসভবনে অবস্থান না করে আত্মীয়-স্বজনের বাড়িতে অবস্থান করছে। গ্রেফতার আটকের মধ্যেও সর্বোচ্চ নেতাকর্মীদের নিয়ে মহাসমাবেশে আমরা অংশ নেব। সকল বাধা অতিক্রম করে যেকোনো মূল্যে আমরা মহাসমাবেশ সফল করব।


ঢাকা দক্ষিণ বিএনপির দপ্তরের দায়িত্বে নিয়োজিত সাইদুর রহমান মিন্টু বিবার্তাকে বলেন, মহাসমাবেশকে কেন্দ্র করে ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির অন্তত ১০০ নেতাকর্মীকে গ্রেফতার করা হয়েছে। আটক বা গ্রেফতারে বিএনপি শংকিত নয়। বিএনপির যে সকল নেতাদের গ্রেফতার করা হবে তার পরবর্তী যে সকল নেতা রয়েছে তারা নেতৃত্ব দেবেন। এছাড়া বিএনপির লক্ষ লক্ষ নেতাকর্মীর পাশাপাশি সাধারণ মানুষও মহাসমাবেশে অংশ নেবে।


ঢাকা মহানগর উত্তর বিএনপির সদস্য সচিব আমিনুল হক বৃহস্পতিবার বিবার্তাকে বলেন, গত ১৮ অক্টোবর পর থেকে আজ বৃহস্পতিবার ২৬ অক্টোবর সন্ধ্যা পর্যন্ত উত্তর বিএনপি'র ১৫০ জন্য নেতাকর্মীকে গ্রেফতার করা হয়েছে। মহাসমাবেশের পূর্বে এই গ্রেফতারকে আমরা কিছুই মনে করছি না। তারপরও গ্রেফতার এড়ানোর জন্য সকলকে সতর্ক থাকার জন্য বলা হয়েছে। মামলা হামলা গ্রেপ্তার করে মহাসমাবেশকে কিছুতেই ঠেকানো সম্ভব নয়। ২৮ অক্টোবর আমাদের মহাসমাবেশ লোকে লোকারণ্য হবে।


ময়মনসিংহ বিভাগীয় সাংগঠনিক সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স বিবার্তাকে বলেন, গ্রেফতার করে আন্দোলন কখনোই দমন করা সম্ভব নয়। মহাসমাবেশে অংশ নিতে ইতোমধ্যে ময়মনসিংহ বিভাগের নেতাকর্মীরা ঢাকায় চলে এসেছেন। গ্রেফতার যত বেশি হবে আন্দোলন তত ত্বরান্বিত করবে। সরকারের মন্ত্রী এমপিদের বক্তব্যে বোঝা যায় তারা তলানিতে রয়েছে। ২৮ অক্টোবর মহাসমাবেশ আসল কর্মসূচি নয়, আসল কর্মসূচির সামনে আসবে।


বিবার্তা/এমই/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com