সিটি নির্বাচনে ঋণ খেলাপীদের নির্বাচনে অংশগ্রহণের সুযোগ নেই : ইসি
প্রকাশ : ২৯ এপ্রিল ২০২৩, ১৯:৪৯
সিটি নির্বাচনে ঋণ খেলাপীদের নির্বাচনে অংশগ্রহণের সুযোগ নেই : ইসি
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

খুলনা, বরিশাল, রাজশাহী ও সিলেট সিটি করপোরেশন নির্বাচনে ঋণ খেলাপীদের প্রার্থী হওয়ার কোনো সুযোগ নেই বলে জানিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।


ইতিমধ্যেই ঋণ খেলাপীদের চিহ্নিত করতে আর্থিক প্রতিষ্ঠান বিভাগকে নির্দেশনা দেয়া হয়েছে বলে বিবার্তাকে জানান নির্বাচন কমিশনের (ইসি) উপ-সচিব মো. আতিয়ার রহমান।


তিনি জানান, আইন অনুযায়ী ঋণ খেলাপীদের নির্বাচনে অংশগ্রহণের সুযোগ নেই। তাই অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিবকে নির্দেশনাটি পাঠানো হয়েছে। মন্ত্রণালয় এক্ষেত্রে প্রয়োজনীয় ব্যবস্থা নেবে।


নির্দেশনায় বলা হয়েছে, আগামী ১২ জুন খুলনা ও বরিশাল সিটি কর্পোরেশন এবং ২১ জুন রাজশাহী ও সিলেট সিটি কর্পোরেশনের নির্বাচন অনুষ্ঠিত হবে। সিটি করপোরেশন নির্বাচন আইন ও বিধি অনুসারে ঋণ খেলাপী ব্যক্তিরা নির্বাচনে প্রার্থী হতে পারেন না।


তাই চার সিটি নির্বাচনে ঋণ খেলাপী ব্যক্তিরা মনোনয়নপত্র দাখিল করলে যাতে তাদের প্রার্থী হিসেবে অযোগ্য ঘোষণা করা যায়, সে জন্য আইনে নির্ধারিত সব ব্যাংক থেকে ঋণ খেলাপী সংক্রান্ত তথ্য সরবরাহ করা আবশ্যক।


মনোনয়নপত্র দাখিলের শেষ দিন বিকেল ৪টার পর মনোনয়নপত্র দাখিলকারীদের নাম, পিতা/মাতা/ স্বামীর নাম ও প্রয়োজনীয় অন্যান্য তথ্য বাংলাদেশ ব্যাংকসহ সংশ্লিষ্ট ব্যাংক/আর্থিক প্রতিষ্ঠান কর্তৃক স্বউদ্যোগে সংশ্লিষ্ট রিটার্নিং অফিসারের কাছ থেকে সংগ্রহ করার জন্য এবং সে আলোকে বিভিন্ন ব্যাংক/আর্থিক প্রতিষ্ঠান থেকে সংশ্লিষ্ট রিটার্নিং অফিসারকে ঋণ খেলাপী সংক্রান্ত তথ্য সরবরাহ করার জন্য নির্দেশনা দেওয়া প্রয়োজন।


এই অবস্থায় ঋণ খেলাপী সংক্রান্ত তথ্য মনোনয়নপত্র বাছাইয়ের দিন কিংবা তার আগে সংশ্লিষ্ট রিটার্নিং অফিসারকে দেওয়া এবং প্রয়োজনীয় ক্ষেত্রে ব্যাংকের সংশ্লিষ্ট কর্মকর্তাদের মনোনয়নপত্র বাছাইয়ের সময় রিটার্নিং অফিসারের দপ্তরে উপস্থিত থাকার নির্দেশনা দেওয়ার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়েছে নির্দেশনায়।


ইসি ঘোষিত তফসিল অনুযায়ী খুলনা ও বরিশাল সিটি নির্বাচনে মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ১৬ মে, বাছাই ১৮ মে। রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল দায়ের শেষ সময় ২১ মে। আপিল কর্তৃপক্ষের আপিল নিষ্পত্তির শেষ সময় ২৪ মে। প্রত্যাহারের শেষ সময় ২৫ মে ও ভোটগ্রহণ ১২ জুন।


আর রাজশাহী ও সিলেট সিটি নির্বাচনে মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ২৩ মে, বাছাই ২৫ মে। আপিল কর্তৃপক্ষের কাছে আপিল দায়েরের শেষ সময় ২৮ মে। আর আপিল কর্তৃপক্ষের আপিল নিষ্পিত্তির শেষ সময় ৩১ মে। প্রত্যাহারের শেষ সময় ১ জুন ও ভোট ২১ জুন।


বিবার্তা/সানজিদা/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com