শিরোনাম
যৌথ কমিশন গঠনে সম্মত ঢাকা-প্যারিস
প্রকাশ : ১৩ ডিসেম্বর ২০১৭, ০২:১৪
যৌথ কমিশন গঠনে সম্মত ঢাকা-প্যারিস
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

বাণিজ্য, অর্থনীতি ও অন্যান্য অগ্রাধিকার ক্ষেত্রে সহযোগিতায় একটি যৌথ কমিশন গঠনে সম্মত হয়েছে ঢাকা ও প্যারিস। মঙ্গলবার এলিসি প্রাসাদে প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোর সাথে এক বৈঠকে মিলিত হন ফ্রান্স সফররত প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জলবায়ু-সংক্রান্ত একটি সম্মেলনে যোগ দিতে ফ্রান্সে অবস্থান করছেন তিনি।


বৈঠক শেষে পররাষ্ট্রসচিব মো. শহীদুল হক বলেন, বৈঠকে সর্বোচ্চ গুরুত্বের সাথে জলবায়ু পরিবর্তনসহ পাঁচটি বিষয়ে আলোচনা হয়। এছাড়া বিনিয়োগকারী ও ব্যবসায়ীদের অধিকতর সম্পৃক্ততার সুযোগ সাপেক্ষে সহায়তা দেওয়ার আগ্রহ প্রকাশ করেন ফরাসি প্রেসিদেন্ড। এসময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর সরকারের জ্বালানি, আইসিটি, ওষুধশিল্প, অবকাঠামো ও বিশেষায়িত অর্থনৈতিক অঞ্চল এবং শক্তিশালী আঞ্চলিক সহযোগিতার ওপর গুরুত্ব দেবার বিষয়টি উল্লেখ করেন।


পররাষ্ট্রসচিব আরো বলেন, দুই নেতার আলোচনায় রোহিঙ্গা ইস্যু এবং সন্ত্রাসবাদ দমনে বাংলাদেশের অব্যাহত অগ্রগতির প্রসঙ্গটি উঠে আসে। বাংলাদেশের প্রধানমন্ত্রী ফরাসি প্রেসিডেন্টের প্রশংসা করে বলেন যে তাঁর নেতৃত্বের প্রতি বাংলাদেশের মানুষের ব্যাপক আগ্রহ এবং আন্তরিকতা রয়েছে। এদিন প্রধানমন্ত্রী ১৯৭১ সালে স্বাধীনতাযুদ্ধের সময় বাংলাদেশের সমর্থনে ফরাসি সরকার ও জনগণ বিশেষ করে ফরাসি ঔপন্যাসিক আঁদ্রে মালরোর ভূমিকার কথা স্মরণ করেন।


এছাড়া জানা যায়, ফরাসি প্রেসিডেন্ট বুধবার ফ্রান্সের শীর্ষ ব্যবসায়ীদের সঙ্গে অনুষ্ঠেয় প্রধানমন্ত্রীর বৈঠককে স্বাগত জানিয়েছেন। ওদিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনাও ফরাসি প্রেসিডেন্টকে তাঁর সুবিধাজনক সময়ে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান। আমন্ত্রণ গ্রহণ করে প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রো আগামী বছরের শুরুতে তাঁর দক্ষিণ এশিয়া সফরের সময় বাংলাদেশ সফরের আশাবাদ ব্যক্ত করেন।


বিবার্তা/শাহনেওয়াজ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com