শিরোনাম
আলোচনায় তিন জঙ্গির ফাঁসি
প্রকাশ : ৩১ ডিসেম্বর ২০১৭, ১৮:৫৫
আলোচনায় তিন জঙ্গির ফাঁসি
খলিলুর রহমান
প্রিন্ট অ-অ+

২০০৪ সালের ২১ মে সিলেটের হযরত শাহজালালের (র.) মাজারে তৎকালীন ব্রিটিশ হাইকমিশনার আনোয়ার চৌধুরীর ওপর গ্রেনেড হামলা হয়। ২০১৭ সালের ১২ এপ্রিল ওই হামলার ঘটনায় দায়ের করা মামলার নিষ্পত্তি হয়।


ওই রাতেই সিলেট কেন্দ্রীয় কারাগার ও কাশিমপুর কারাগারে ফাঁসিতে ঝুলতে হয় নিষিদ্ধ ঘোষিত হরকাতুল জিহাদের (হুজি) শীর্ষনেতা মুফতি হান্নান, তার সহযোগী শরীফ শাহেদুল বিপুল ও দেলওয়ার ওরফে রিপনকে। রাত ১০টা ১ মিনিটের সময় তাদের ফাঁসির আদেশ কার্যকর করা হয়।


তাদের মধ্যে হুজি শীর্ষনেতা ‘মুফতি’ আব্দুল হান্নানের গ্রামের বাড়ি গোপালগঞ্জের কোটালীপাড়া উপজেলার হিরণ গ্রামে, সিলেট কেন্দ্রীয় কারাগার ফাঁসি কার্যকর হওয়া জঙ্গি দেলোয়ার হোসেন ওরফে রিপনের গ্রামের বাড়ি মৌলভীবাজার জেলার কুলাউড়া উপজেলার কোনাগাঁও গ্রামে এবং জঙ্গি দেলোয়ার হোসেন ওরফে রিপনের গ্রামের বাড়ি চাঁদপুর সদর উপজেলার বকশি পাটওয়ারী গ্রামে।


যেভাবে মামলার নিষ্পত্তি হয়


চাঞ্চল্যকর সেই গ্রেনেড হামলার ঘটনায় দায়েরকৃত মামলা নিষ্পত্তি হয় চলতি বছরের ১২ এপ্রিল রাতে। রায়ের বিরুদ্ধে আপিল করেন মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামিরা। গত বছরের ১১ ফেব্রুয়ারি পূর্বোক্ত রায় বহাল রাখেন হাইকোর্ট। আসামিদের আপিল ২০১৬ সালের ৭ ডিসেম্বর খারিজ করে দেন আপিল বিভাগ। আর ২০১৭ সালের ১৭ জানুয়ারি পূর্ণাঙ্গ রায় প্রকাশিত হয়। ২৩ ফেব্রুয়ারি আসামিরা রিভিউ আবেদন করেন। ১৯ মার্চ সে আবেদন খারিজ হয়। ২১ মার্চ রিভিউ খারিজের পূর্ণাঙ্গ রায় প্রকাশিত হয়।


২২ মার্চ সন্ধ্যায় এ তিন জঙ্গির মৃত্যু পরোয়ানা বিচারিক আদালত থেকে কারাগারে পৌঁছায়।


এরপর ২৩ মার্চ পরিবারের সদস্যদের সাথে কথা বলে রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষা চাওয়ার সিদ্ধান্ত নেন সিলেট কারাগারে বন্দী দেলওয়ার ওরফে রিপন। পরে ২৭ মার্চ তিনি লিখিতভাবে প্রাণভিক্ষার আবেদন করেন। প্রাণভিক্ষার সেই আবেদন নাকচ হওয়ার চিঠি সিলেট কেন্দ্রীয় কারাগারে এসে পৌঁছালে ফাঁসি কার্যকর প্রক্রিয়া শুরু করে কারা কর্তৃপক্ষ। ১২ এপ্রিল রাত ১০টা ১ মিনিটে ফাঁসি কার‌্যকর করা হয়। একই সময় সিলেট কেন্দ্রীয় কারাগার ও কাশিমপুর কারাগারে ‘মুফতি’ হান্নান ও জঙ্গি বিপুল ও দেলওয়ার ওরফে রিপনের ফাঁসি কার্যকর করা হয়।


মামলায় যাবজ্জীবন দণ্ডপ্রাপ্ত মফিজুর ও আবু জান্দাল আপিল করেননি। ফলে তাদের ওই সাজাই বহাল রয়েছে।


বিবার্তা/খলিল/মৌসুমী/হুমায়ুন/কাফী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com