শিরোনাম
ভাষা সংগ্রামী শেখ আবু হামেদের রাষ্ট্রীয় স্বীকৃতি চান দীপু মনি
প্রকাশ : ১২ ডিসেম্বর ২০১৭, ১৫:২৫
ভাষা সংগ্রামী শেখ আবু হামেদের রাষ্ট্রীয় স্বীকৃতি চান দীপু মনি
ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

ভাষাসংগ্রামী ও মুক্তিযোদ্ধা মরহুম অধ্যক্ষ শেখ মোহাম্মদ আবু হামেদকে রাষ্ট্রীয়ভাবে সম্মানিত করা উচিত বলে মত প্রকাশ করেছেন পররাষ্ট্র বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি, সাবেক পররাষ্ট্র মন্ত্রী ডা. দীপু মনি।


সোমবার ব্রাহ্মণবাড়িয়ার সরাইল উপজেলায় সৈয়দ সিরাজুল ইসলাম জেলা পরিষদ মিলায়তনে অধ্যক্ষ শেখ মোহাম্মদ আবু হামেদ স্মারকগ্রন্থের মোড়ক উন্মোচনে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ডা. দীপু মনি এ অভিমত ব্যক্ত করেন।


তিনি বলেন, অধ্যক্ষ শেখ হামেদের জীবন বিস্ময়কর। একজন মানুষ ভাষা আন্দোলনে অংশ নিয়েছেন, মুক্তিযুদ্ধ করেছেন, সরাইলে ছাত্রলীগ ও আওয়ামী লীগ প্রতিষ্ঠা করেছেন, সরাইল কলেজ প্রতিষ্ঠা করেছেন, তিনি একই সাথে কবি, সাহিত্যিক ও সামাজিক সাংস্কৃতিক সংগঠক ছিলেন তিনি। সব মিলিয়ে অবিশ্বাস্য এক বর্ণাঢ্য জীবনের অধিকারী ছিলেন শেখ আবু হামেদ। অথচ দেশের মানুষ এ মহান মানুষকে ঠিকমতো চেনে না। এটা জাতীয় ব্যর্থতা। তাই এ গুণী মানুষটিকে জাতীয়ভাবে স্বীকৃতি প্রদান করা জরুরি।


অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ব্রাহ্মণবাড়িয়া সদর আসনের সংসদ সদস্য, মুক্তিযোদ্ধা র.আ.ম. উবায়দুল মোকতাদির চৌধুরী এবং ব্রাহ্মণবাড়ীয়া-২ আসনের সংসদ সদস্য জিয়াউল হক মৃধা।


ডা. দীপু মনি বলেন, আমাদের দেশে অনেক গুণী মানুষ আছেন, যারা শুধু নিজ এলাকার নয়, সারাদেশের প্রতি ঐতিহাসিক দায়িত্ব পালন করেছেন। তাঁরা আমাদের ছেড়ে চলে গেছেন, কিন্তু আমরা তাঁদের স্মরণ করি না। আমরা জাতি হিসেবে হয়ত খানিকটা বিস্মৃতিপ্রবণ। আমরা এসব গুণী মানুষকে ভুলে যাই। শেখ আবু হামেদদের মতো মহান মানুষদের ভুলে গেলে আমরা জাতি হিসেবে অনুপ্রেরণার উৎসগুলো হারিয়ে ফেলব।


তিনি আরো বলেন, শেখ আবু হামেদ শুধু রাজনৈতিক সংগঠন নয়, মেয়েদের শিক্ষা বিস্তারে স্কুল প্রতিষ্ঠা করেছেন। অন্যান্য গুণী মানুষকে যেন মানুষ ভুলে না যায়, সে জন্য তাদের নামে স্মৃতি সংসদ প্রতিষ্ঠা করেছেন। ক্রীড়া সংগঠন প্রতিষ্ঠা করেছেন। একজন মানুষ কত গুণের অধিকারী হতে পারেন, তার উজ্জ্বল দৃষ্টান্ত অধ্যক্ষ শেখ মোহাম্মদ আবু হামেদ।



শেখ আবু হামেদের বর্ণাঢ্য জীবনকে একটি বইয়ের মধ্যে ধারণ করার জন্য উদ্যোক্তাদের ধন্যবাদ জানান ডা. দীপু মনি।


অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন মুক্তিযুদ্ধ জাদুঘরের গবেষক মামুন সিদ্দীকী। অনুষ্ঠান পরিচালনা করেন সাংবাদিক আলামীন শাহিন। উপস্থিত ছিলেন ব্রাহ্মণবাড়িয়ার জেলা প্রশাসক রেজওয়ানুর রহমান, জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক আল মামুন সরকার, সরাইল উপজেলা আওয়ামী লীগের আহবায়ক এডভোকেট নাজমুল হোসেন, সাবেক উপজেলা চেয়ারম্যান রফিক ঠাকুর, আওয়ামী লীগ নেতা মাহফুজ আলী, এডভোকেট রাশেদ ও রোকেয়া বেগম। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অধ্যাপক ড. শাহজাহান ঠাকুর।


বিবার্তা/মৌসুমী/হুমায়ুন/কাফী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com