শিরোনাম
কূটনৈতিক তৎপরতা জোরদারের পরামর্শ
প্রকাশ : ১১ অক্টোবর ২০১৭, ১৮:২৩
কূটনৈতিক তৎপরতা জোরদারের পরামর্শ
বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের ফাইল ছবি
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বাংলাদেশে আশ্রয় নেয়া বলপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গা নাগরিকদের ফিরিয়ে নিতে মিয়ানমারের ওপর আন্তর্জাতিক চাপ সৃষ্টিতে কূটনৈতিক তৎপরতা আরো জোরদার করার পরামর্শ দেয়া হয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায়।


বুধবার সংসদ ভবনে কমিটির সভাপতি ডা. দীপু মনির সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় এ পরামর্শ দেয়া হয়। কমিটির সদস্য পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম, মুহাম্মদ ফারুক খান, গোলাম ফারুক খন্দ. প্রিন্স এবং বেগম মাহজাবিন খালেদ সভায় অংশগ্রহণ করেন।


সভায় কমিটির ১৫ম বৈঠকের সিদ্ধান্তসমূহের বাস্তবায়ন অগ্রগতি প্রতিবেদন সভায় উপস্থাপন করে ও তা নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়। রোহিঙ্গা সংকট সমাধানে গৃহীত পদক্ষেপ সম্পর্কে বিস্তারিত আলোচনা হয়।


মিয়ানমারের অভ্যন্তরে রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর সাম্প্রতিক নৃশংস নির্যাতনের পরিপ্রেক্ষিতে আবারো বিপুলসংখ্যক রোহিঙ্গাদের বাংলাদেশে পালিয়ে এসে আশ্রয় গ্রহণ, জাতিসংঘসহ আন্তর্জাতিক পরিমন্ডলে এ বিষয়ে বিভিন্ন প্রতিক্রিয়া, মিয়ানমার, ইন্দোনেশিয়া, তুরস্ক, বৃটেন, সুইজারল্যান্ড, ইউনিসেফ, ইউনেসকো, ইউএনএফপিএসহ বিভিন্ন দেশ ও আন্তর্জাতিক সংস্থা থেকে আসা প্রতিনিধিদল কর্তৃক পররাষ্ট্র মন্ত্রণালয়ের সাথে বৈঠক এবং বিভিন্ন দেশের প্রতিসিধিদের বলপূর্বক মিয়ানমারের রোহিঙ্গা নাগরিকদের আশ্রয় শিবির পরিদর্শন বিষয় নিয়ে আলোচনা করা হয়।


সভায় মিয়ানমার সরকার কর্তৃক রোহিঙ্গাদের বাংলাদেশ থেকে মিয়ানমারে অবৈধ অভিবাসী হিসেবে চিহ্নিত করার অপচেষ্টার পরিপ্রেক্ষিতে রোহিঙ্গা চ্যালেঞ্জকে বাংলাদেশের অন্যতম গুরুত্বপূর্ণ চ্যালেঞ্জ হিসেবে আখ্যায়িত করা হয়।


সভায় যে সকল রোহিঙ্গা ইতোমধ্যে বাংলাদেশে বসবাস করছে তাদের মিয়ানমার কর্তৃক ফিরিয়ে নেয়ার প্রচেষ্টা অব্যাহত রাখার পাশাপাশি যারা নতুনভাবে প্রবেশ করেছে তাদেরও ফিরিয়ে নেয়ার কূটনৈতিক প্রচেষ্টা অব্যাহত রাখার পরামর্শ দেয়া হয়। সভায় রোহিঙ্গারা যে এ দেশে অস্থায়ী ভিত্তিতে বসবাস করছে এ বিষয়টি আন্তর্জাতিক পরিমন্ডলে প্রচার ও আন্তর্জাতিক সম্প্রদায়ের সম্পৃক্ততা বৃদ্ধির মাধ্যমে মিয়ানমারের ওপর চাপ বৃদ্ধি করার ওপর গুরুত্বারোপ করা হয়।


এ সময় প্রতিবেশী দেশ হিসেবে মায়ানমার ও ভারতসহ সকল প্রতিবেশী দেশসমূহের সাথে প্রতিবেশীসুলভ বন্ধুত্বপূর্ণ দ্বিপাক্ষিক সম্পর্ক বজায় রাখার ওপরও গুরুত্বারোপ করা হয়।


সভায় দেশের জনগণের মধ্যে রোহিঙ্গা সম্পর্কে স্বচ্ছ ধারণাদানের জন্য পাঠ্যপুস্তকে একটি অধ্যায় সংযোজন করতে মন্ত্রণালয়কে ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়। এ ছাড়াও যে সকল প্রতিনিধি আইপিইউ এবং সিপিএসহ বিভিন্ন প্রতিনিধিদলে যোগদান করবেন তারা যাতে রোহিঙ্গা ইস্যুটি আন্তর্জাতিক পরিমন্ডলে উত্থাপন করতে পারেন সে লক্ষ্যে তাদের জন্য পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে রোহিঙ্গা বিষয়ে একটি সংক্ষিপ্তসার সরবরাহ করার সুপারিশ করা হয়।


সভায় রোহিঙ্গাদের বিষয়ে জাতিসংঘ মহাসচিবের ইতিবাচক দৃষ্টিভঙ্গি, এ বিষয়ে জাতিসংঘে প্রধানমন্ত্রীর প্রস্তাব উত্থাপন এবং নিরাপত্তা পরিষদে এ ইস্যুতে ১৫টি দেশের মধ্যে ১২ দেশের অকুণ্ঠ সমর্থন এবং জাতিসংঘে বাংলাদেশ প্রতিনিধিদলকে বিশ্ব সম্প্রদায়ের বিশেষ সম্মান প্রদর্শণ বাংলাদেশের কূটনৈতিক সফলতা হিসেবে আখ্যায়িত করা হয়।


বিবার্তা/রোকন/কাফী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com