শিরোনাম
আজ প্রতিমা বিসর্জন
প্রকাশ : ৩০ সেপ্টেম্বর ২০১৭, ১০:১৪
আজ প্রতিমা বিসর্জন
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

আজ শনিবার বিজয়া দশমী। দেবী দুর্গার প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হচ্ছে সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। ঘোড়ায় চড়ে বিদায় নেবেন মা দুর্গা।

 

গত মঙ্গলবার ষষ্ঠী পূজার মধ্য দিয়ে শুরু হয়েছিল শারদীয় এ দুর্গোৎসব। জগতের মঙ্গল কামনায় এবার দেবীর আগমন ঘটেছিল নৌকায় চড়ে। বুধবার মহাসপ্তমী, বৃহস্পতিবার মহাঅষ্টমী ও কুমারী পূজা ও শুক্রবার মহানবমী বিহিত পূজা শেষে আজ শনিবার বিজয়া দশমী ও দর্পণ বিসর্জন।

 

প্রতিমা বিসর্জনকে ঘিরে সব পূজামণ্ডপে শুধুই বিষাদের ছায়া। বিদায়ের সুর বাজছে মণ্ডপগুলোতে। দেবীকে বিদায় দিতে সনাতন ধর্মাবলম্বীরা শেষ মুহূর্তের পূজা-অর্চনা সম্পন্ন করছেন। একটু পর ঢাকঢোল, খোল-করতাল, কাসর-শঙ্খ বাজিয়ে ধর্মীয় আচার-অনুষ্ঠানের মাধ্যমে দুর্গার বিদায়ের আয়োজন সম্পন্ন হবে।

 

এছাড়া, ঢাকেশ্বরী জাতীয় মন্দির প্রাঙ্গণ থেকে বিকেল ৩টায় বিজয়া শোভাযাত্রা বের হবে। বিজয়া দশমী উপলক্ষে বাংলাদেশ বেতার, বাংলাদেশ টেলিভিশনসহ অন্যান্য বেসরকারি টিভি চ্যানেল ও রেডিও বিশেষ অনুষ্ঠানমালা সম্প্রচারিত হচ্ছে।

 

গত বছরের মতো এবারও সারাদেশে শান্তিপূর্ণভাবে দুর্গাপূজা অনুষ্ঠিত হচ্ছে। আইনশৃঙ্খলা রক্ষায় সার্বিক নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। রাজধানীসহ সারাদেশের প্রতিটি পূজামণ্ডপে পুলিশ, আনসার, বিজিবি, র‌্যাবসহ অন্যান্য আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা দায়িত্ব পালন করছেন। পুলিশ ও র‌্যাবের পাশাপাশি প্রায় প্রতিটি মণ্ডপে স্বেচ্ছাসেবক বাহিনী দায়িত্ব পালন করছে। এখন পর্যন্ত কোনো ধরনের অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি।

 

অবশ্য পূজা শুরুর আগে, পূজা উদযাপন পরিষদের এক সভায় প্রত্যেক জেলা কমিটি ও মহানগর কমিটিকে শারদীয় দুর্গোৎসব নির্বিঘ্নে সম্পন্ন করার লক্ষ্যে বিভিন্ন নির্দেশনা দেয়া হয়। নির্দেশনায় প্রতিটি পূজামণ্ডপে পর্যাপ্ত নিরাপত্তা বেস্টনি নির্মাণ, পূজামণ্ডপে নারী ও পুরুষের আগমন এবং নির্গমন পথ পৃথক, পরিচয় কার্ডধারী নিজস্ব স্বেচ্ছাসেবক দিয়ে ২৪ ঘণ্টা তদারকি বা পাহারার ব্যবস্থা করার কথা বলা হয়। 

 

এছাড়া, কোনোরকম আতশবাজি ও পটকা ফোটানো থেকে বিরতি থাকা এবং ৩০ সেপ্টেম্বর রাত ৮টার মধ্যে প্রতিমা বিসর্জন সম্পন্ন এবং ভক্তিমূলক সংগীত ব্যতীত অন্য সংগীত বাজানো থেকে বিরত থাকার নির্দেশনাও দেয়া হয়। 

 

সারাদেশে এবার পূজামণ্ডপের সংখ্যা ৩০ হাজার ৭৭টি। গত বছর এ সংখ্যা ছিল ২৯ হাজার ৩৯৫টি। এবার অতিরিক্ত ৬৮২টি মণ্ডপে পূজা হচ্ছে। রাজধানী ঢাকায় এবার পূজা হচ্ছে ২৩১টি মণ্ডপে, গত বছর এ সংখ্যা ছিল ২২৯। এ বছর দুটি বেড়েছে। সবচেয়ে বেশি পূজা হচ্ছে চট্টগ্রামে, ১,৭৬৭টি। এরপর দিনাজপুরে ১,২৪২টি। গোপালগঞ্জে পূজা হচ্ছে ১,১৭৫টি।

 

বিবার্তা/নিশি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com