শিরোনাম
বৈশ্বিক সক্ষমতা সূচকে ৭ ধাপ এগোলো বাংলাদেশ
প্রকাশ : ২৭ সেপ্টেম্বর ২০১৭, ০৯:২৫
বৈশ্বিক সক্ষমতা সূচকে ৭ ধাপ এগোলো বাংলাদেশ
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের (ডব্লিউইএফ) বৈশ্বিক প্রতিযোগিতা সক্ষমতা সূচকে বা গ্লোবাল কম্পিটিটিভ ইনডেক্সে (জিসিআই) সাত ধাপ এগিয়েছে বাংলাদেশ। ২০১৭-১৮ অর্থবছরে ১৩৭টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ৯৯তম। গত ২০১৬-১৭ অর্থবছরে ১৩৮টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ছিল ১০৬তম।

 

বুধবার বিশ্ব অর্থনৈতিক ফোরাম (ডব্লিউইএফ) এ সূচক প্রকাশ করেছে।

 

প্রতিবেদনে দেখা যায়, দক্ষিণ এশিয়া অঞ্চলে প্রায় সব দেশেই সক্ষমতা সূচকে এগিয়েছে। তবে এ বছর বাংলাদেশের প্রতিবেশী দেশগুলোর মধ্যে পিছিয়েছে ভারত। গত বছরের চেয়ে এক ধাপ পিছিয়ে দেশটির অবস্থান এ বছর ৪০তম। অন্যদিকে, ১৫ ধাপ এগিয়ে ভুটানের অবস্থান ৮২তম, নেপালের অবস্থান ৮৮তম এবং পাকিস্তানের অবস্থান ১১৫তম (গত বছর ছিল ১২২তম)।

 

এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের মধ্যে মালয়েশিয়ার অবস্থান সবচেয়ে ভালো। দেশটির অবস্থান এবার ২৩তম। এছাড়া চীনের অবস্থান ২৭তম, থাইল্যান্ডের ৩২তম ও ইন্দোনেশিয়ার অবস্থান অনেকটা এগিয়ে ৩৬তম।

 

বিশ্ব অর্থনৈতিক ফোরামের সূচকে শীর্ষস্থানে রয়েছে সুইজারল্যান্ড, তাদের স্কোর ৫ দশমিক ৮। এরপরই রয়েছে যথাক্রমে যুক্তরাষ্ট্র, সিঙ্গাপুর, নেদারল্যান্ডস, জার্মানি, হংকং, সুইডেন, যুক্তরাজ্য, জাপান, ও ফিনল্যান্ড।

 

মোট ১২টি বিষয়ের ওপর ভিত্তি করে এ প্রতিবেদনটি তৈরি করা হয়। প্রাতিষ্ঠানিক সক্ষমতা বৃদ্ধি ও অবকাঠামো, স্বাস্থ্য ও প্রাথমিক শিক্ষা খাতে উন্নতি হওয়ায় বৈশ্বিক প্রতিযোগিতা সক্ষমতা সূচকে এক ধাপ এগিয়েছে বাংলাদেশ।

 

বিবার্তা/নিশি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com