শিরোনাম
রোহিঙ্গারা শরণার্থী নয়, অনুপ্রবেশকারী: ত্রাণসচিব
প্রকাশ : ২৫ সেপ্টেম্বর ২০১৭, ১৫:২১
রোহিঙ্গারা শরণার্থী নয়, অনুপ্রবেশকারী: ত্রাণসচিব
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মো. শাহ কামাল জানিয়েছেন, মিয়ানমার সেনাবাহিনীর সহিংসতার হাত থেকে বাঁচতে রাখাইন থেকে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গারা এখনো অনুপ্রবেশকারী। দ্বিপক্ষীয় আলোচনায় যদি দেখা যায় বিষয়টি দীর্ঘমেয়াদি, তখন তাদের শরণার্থী ভাবার বিষয়টি বিবেচনা করা হবে। 

 

রোহিঙ্গাদের শরণার্থী হিসেবে বিবেচনা করা হবে কি না- এমন প্রশ্নের উত্তরে সোমবার সচিবালয়ে সাংবাদিকদের একথা জানান সচিব। উল্লেখ্য, শরণার্থী হিসেবে স্বীকৃতি দেয়া হলে কোনো দেশকে উদ্বাস্তুদের বেশ কিছু অধিকার দিতে হয়।

 

মিয়ানমার থেকে আসার পর বাংলাদেশে যেসব রোহিঙ্গা শিশু জন্ম নিচ্ছে তাদের ব্যাপারে শাহ কামাল বলেন, তাদের শুধু জন্মনিবন্ধন করা হচ্ছে। সেখানে লেখা হচ্ছে তারা মিয়ানমারের নাগরিক।

 

এদিন, সচিবালয়ে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়ার সঙ্গে জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থা ইউএনএইচসিআরের হাইকমিশনার ফিলিপো গ্রান্ডি বৈঠক করেন।

 

বৈঠক শেষে সাংবাদিকদের ত্রাণমন্ত্রী বলেন, নির্যাতনের শিকার হয়ে মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গার সংখ্যা সাড়ে চার লাখ ছাড়িয়ে গেছে। এসব রোহিঙ্গার অস্থায়ীভাবে থাকা-খাওয়ার ব্যবস্থা করা হচ্ছে। তবে দীর্ঘদিন হয়ে গেলে নোয়াখালীর ভাসানচরে তাদের থাকার ব্যবস্থা করা হবে।

 

রোহিঙ্গাদের মিয়ানমারে ফিরিয়ে দেয়ার বিষয়ে মন্ত্রী বলেন, ‘আমরা পরিষ্কারভাবে বলছি, এরা মিয়ানমারের নাগরিক। তাদের মিয়ানমারে ফিরে যেতে হবে। এ সমস্যা মিয়ানমারের, এই সমস্যা তাদেরই সমাধান করতে হবে।’

 

মন্ত্রী আরো জানান, কক্সবাজারে রোহিঙ্গাদের যেখানে থাকার ব্যবস্থা করা হয়েছে সেখানে অভ্যন্তরীণ রাস্তা তৈরির জন্য ইউএনএইচসিআর ৩৫ কোটি টাকা দিতে রাজি হয়েছে। সরকার আশা করছে, মঙ্গলবারের মধ্যে ওই টাকা পেয়ে যাবে। সেনাবাহিনীর মাধ্যমে রাস্তাটি করা হবে বলে জানান মন্ত্রী।

 

বিবার্তা/আছিয়া/নিশি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com